শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

‘গাজায় ইসরায়েল তার সব লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছে’

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২৩, ১০:৫২ পিএম

শেয়ার করুন:

‘গাজায় ইসরায়েল তার সব লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছে’
ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি। ছবি: প্রেস টিভি

গাজায় ইসরায়েল তার সব লক্ষ্য পূরণে ব্যর্থ হয়েছে। ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি এ মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘ইসরায়েল ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন ও গণহত্যা চালিয়ে তার লক্ষ্য অর্জন করতে পারেনি।’

ফিলিস্তিন, লেবানন, ইরাক এবং ইয়েমেনের কয়েকটি টেলিভিশন ও পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে গতকাল (বুধবার) এ কথা বলেছেন ইরানের প্রেসিডেন্ট । তিনি বলেন, ইসরায়েল না গাজা দখল করতে পেরেছে, না সেখানকার প্রতিরোধ যোদ্ধাদের নিশ্চিহ্ন করতে সমর্থ হয়েছে।


বিজ্ঞাপন


সাইয়েদ ইব্রাহিম রায়িসি বলেন, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েল যা করেছে তাতে পরিষ্কার দেখা যায় যে ফিলিস্তিনি যোদ্ধাদের প্রতিরোধের মুখে তারা আরও বেপরোয়াভাবে হত্যাযজ্ঞ চালিয়েছে।

আরও পড়ুন: আবারও লেবানন থেকে ইসরায়েলে হামলা, ৫০টি গোলা নিক্ষেপ

তিনি বলেন, ফিলিস্তিনিরা যে অভিযান চালিয়েছে সেটি তাদের আত্মরক্ষার বৈধ অধিকার এবং ইসরায়েলিদের অব্যাহত নিপীড়ন ও হত্যাযজ্ঞের কারণে সংঘটিত হয়েছে। মূলত, ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধারা এই অভিযান চালাতে বাধ্য হয়েছে। যে জাতির ঘর-বাড়ি প্রতি মুহূর্তে ধ্বংস করে দেওয়া হয়, যাদের ফসলের ক্ষেত বিনষ্ট করা হয়, যাদের পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনকে বন্দী করা হয় এবং যে জাতিকে প্রতি মুহূর্তে হত্যাকাণ্ডের মুখে রাখা হয় - তাদের জন্য এমন আত্মরক্ষার অধিকার সম্পূর্ণরূপে বৈধ।

ইসরায়েল গত দেড় মাসের বর্বরতার মধ্য দিয়ে যে নারী ও শিশু হত্যা করেছে - তা বিজয়ের কোনো ইঙ্গিত বহন করে না বলেও উল্লেখ করেন ইরানের প্রেসিডেন্ট।


বিজ্ঞাপন


ইসরায়েলের চলমান আগ্রাসনে এ পর্যন্ত সাড়ে ১৪ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অর্ধেকের বেশি নারী ও শিশু।

আরও পড়ুন: শুক্রবার সকালে গাজায় যুদ্ধবিরতি শুরু 

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাস ইসরায়েলের অভ্যন্তরে অনুপ্রবেশ করে নজিরবিহীন সামরিক অভিযান চালায়। ওই অভিযানে ১,২০০ ইসরায়েলি নিহত হয়। ফিলিস্তিনি যোদ্ধারা দুই শতাধিক ইসরায়েলিকে বন্দী করে নিয়ে গাজা উপত্যকায় ফিরে যায়। 

ইসরায়েলে সামরিক অভিযানের বিষয়ে আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে হামাসের মুখপাত্র খালেদ কাদোমি বলেন, ‘দশকের পর দশক ধরে ফিলিস্তিনিদের ওপর চালানো নৃশংসতার জবাবে এই সামরিক অভিযান চালানো হয়েছে। আমরা চাই আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি জনগণের ওপর এবং আমাদের পবিত্র স্থাপনা আল-আকসায় ইসরায়েলি নৃশংসতা বন্ধে উদ্যোগ নেবে। এগুলোই হামাসের এই অভিযানের কারণ।’

এ বিষয়ে ইরানের প্রেসিডেন্ট রায়িসি বলেন, ফিলিস্তিনিদের অভিযান ইসরায়েলি শাসকদের সামরিক, নিরাপত্তা ও গোয়েন্দা বিষয়ক ব্যর্থতা। তারা হামাসের এ সামরিক অভিযানে পরাজিত হয়েছে।

সূত্র : প্রেস টিভি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর