শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

৩.৮ কি.মি. দূর থেকে গুলি করে রুশ সেনাকে হত্যা স্নাইপারের! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩, ০১:১১ পিএম

শেয়ার করুন:

৩.৮ কি.মি. দূর থেকে গুলি করে রুশ সেনাকে হত্যা স্নাইপারের! (ভিডিও)
প্রতিনিধিত্বমূলক ছবি- সংগৃহীত

রাশিয়ান সেনাকে ৩.৮ কিলোমিটার (প্রায় ২.৩ মাইল) দূর থেকে হত্যা করেছেন এক ইউক্রেনীয় স্নাইপার। এর মাধ্যমে আগের সব রেকর্ড ভেঙে দিছেন ওই ইউক্রেনীয় স্নাইপার। এক প্রতিবেদনে এমন খবর দিয়েছে নিউজউইক।

কিয়েভের নিরাপত্তা পরিষেবা জানিয়েছে, শনিবার ওই স্নাইপার রুশ সেনাকে গুলি চালিয়ে হত্যা করে। এটি আগের রেকর্ড ভেঙে দিয়েছে।


বিজ্ঞাপন


ইউক্রেন জানিয়েছে, তাদের স্নাইপার অবিশ্বাস্য দূরত্ব থেকে একজন রাশিয়ান সেনাকে আঘাত করেছিলেন। এসবিইউ (ইউক্রেনের নিরাপত্তা পরিষেবা) স্নাইপাররা বিশ্ব স্নাইপিংয়ের নিয়ম পরিবর্তন করছে, দুর্দান্ত দূরত্বে কার্যকরভাবে কাজ করার ক্ষমতা প্রদর্শন করছে।

আরও পড়ুন: বড় সামরিক সাফল্যের দাবি ইউক্রেনের

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে ইউক্রেনের সেনার এমন রেকর্ডের মুহূর্তটি দেখা গেছে। শটটি 'দি লর্ড অফ দ্য হরাইজন' নামে একটি দেশীয়ভাবে তৈরি রাইফেল দিয়ে করা হয়েছে বলে জানা গেছে। ফুটেজে দেখা যাচ্ছে, ইউক্রেনীয় স্নাইপার দূরপাল্লার শট নেওয়ার পর রাশিয়ান সেনাদের একজন মাটিতে পড়ে যাচ্ছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো নিউজ জানিয়েছে, ২০১৭ সালে ইরাকে কানাডিয়ান স্পেশাল ফোর্সের স্নাইপার ৩.৫৪ কিলোমিটার দূর থেকে গুলি করে সফল হয়েছিলেন। ইউক্রেনের স্নাইপার সেই রেকর্ড ভেঙে দিয়েছেন। এর আগে ২০০৯ সালে আফগানিস্তানে ব্রিটিশ স্নাইপার ক্রেইগ হ্যারিসহ ২.৪৮ কিলোমিটার দূর থেকে গুলি করে সফল হয়েছিলেন।


বিজ্ঞাপন


এদিকে ইউক্রেনের অবকাঠামো লক্ষ্য করে ড্রোন দিয়ে হামলা বাড়িয়েছে রাশিয়া। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, ড্রোন হামলা রুখতে দেশের বিমান প্রতিরক্ষা জোরদার করা হচ্ছে।

রোববার ইউক্রেনের রাজধানী কিয়েভে একের পর এক ড্রোন হামলা চালায় রাশিয়া। টানা দুই দিন ইউক্রেনীয় অবকাঠামো এবং এনার্জি সেক্টরকে লক্ষ্য করে চালানো হয়েছে এসব হামলা।

কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান জেনারেল সেরহি পপকো রোববার টেলিগ্রামে লিখেছেন, শহরে বিভিন্ন দিক থেকে আক্রমণ ধেয়ে আসছে। ইউক্রেনের বিমানবাহিনী দাবি করেছে, ইরান-উৎপাদিত ২০টা কামিকাজে ড্রোনের মধ্যে ১৫টা ড্রোন কিয়েভ অঞ্চলের পাশাপাশি রাজধানীর দক্ষিণ-পূর্বে পোলতাভা এবং চেরকাসি শহরের কাছে গুলি করে নামানো হয়েছে।

পপকোর মতে, কোনো হতাহতের ঘটনা বা গুরুতর ধ্বংসের ঘটনা ঘটেনি।

আরও পড়ুন: রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের জয় দেখছে না ইইউ

পরে রোববার ইউক্রেনের সেনাবাহিনী জানিয়েছে, এক ধাক্কায় প্রায় তিন থেকে আট কিলোমিটার এলাকা দখলমুক্ত করা সম্ভব হয়েছে। সেই অভিযানে দনিপ্রো নদীর তীরে রুশ সৈন্যরা পিছু হটতে বাধ্য হয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর মুখপাত্র অবশ্য জানিয়েছেন, যে রাশিয়া ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে। উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে রাশিয়া নদীর পশ্চিম তীর থেকে সেনা প্রত্যাহার করেছিল। একাধিক প্রচেষ্টার পর এবার ইউক্রেনীয় সৈন্যরা রুশ সৈন্যদের হাত থেকে আরও জমি উদ্ধার করলো। সাফল্য ধরে রাখতে পারলে তারা দক্ষিণ দিকেও অগ্রসর হতে পারে। 

তবে আরও অগ্রসর হতে সৈন্য ও সামরিক সরঞ্জামের প্রয়োজন হবে বলে সামরিক বিশেষজ্ঞরা মনে করছেন। আসন্ন শীতকালে এমন প্রচেষ্টা আদৌ সম্ভব কিনা, সে বিষয়েও সংশয় রয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর