রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

ল্যাবে তৈরি মাংস যে কারণে নিষিদ্ধ করেছে ইতালি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩, ১১:৫৪ এএম

শেয়ার করুন:

ল্যাবে তৈরি মাংস যে কারণে নিষিদ্ধ করেছে ইতালি
প্রতিনিধিত্বমূলক ছবি- সংগৃহীত

ল্যাবে তৈরি মাংসের ব্যবহার, বিক্রি, আমদানি ও রফতানি নিষিদ্ধ করেছে ইতালি। বৃহস্পতিবার দেশটির চেম্বার অব ডেপুটিজ এ সংক্রান্ত বিলে অনুমোদন দিয়েছে। স্বাস্থ্যের সুরক্ষার বিষয়টি গুরুত্ব দিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিলটির পক্ষে ১৫৯ ভোটের বিপরীতে বিপক্ষে ছিল মাত্র ৫৩ ভোট। অর্থাৎ ইতালিয়ান সিনেটে যাওয়ার আগে বিলটি পাস হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে।


বিজ্ঞাপন


নতুন বিলের বিষয়ে ইতালির কৃষিমন্ত্রী ললোব্রিগিদা বলেছেন, ‘এটি স্বাস্থ্যের সুরক্ষা দেবে। পাশাপাশি ইতালির উৎপাদন ব্যবস্থা, সংস্কৃতি এবং ঐতিহ্যকেও রক্ষা করবে।’ 

আরও পড়ুন: ইতালিতে বছরে প্রয়োজন দুই লাখ ৮০ হাজার অভিবাসী কর্মী
 
নতুন আইন লঙ্ঘন করলে কোনো কারখানা কিংবা প্রতিষ্ঠানকে ১ লাখ ৬৭ হাজার ৭০০ ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে। এছাড়াও তিন বছরের জন্য জনসাধারণের তহবিল পাওয়ার অধিকার হারাতে পারে তারা। এমনকি আইন লঙ্ঘন করলে ওই কারখানা বা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ারও ঝুঁকি রয়েছে। 

এদিকে বিলটি ইতালীয় কৃষক এবং ঐতিহ্যবাদীদের সমর্থন পেলেও, অন্যরা এর বিরোধিতা করেছে। বিরোধীদের যুক্তি হলো—সিনথেটিক মাংস ভোক্তাদের কার্বন-সম্পৃক্ত প্রচলিত মাংস থেকে দূরে রাখতে সাহায্য করতে পারে। 

বিলের প্রতিক্রিয়ায় ইউরোপের গুড-ফুড ইনস্টিটিউট থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই বিল ইতালীয়দের বলে যে তারা কী খেতে পারে আর কী খেতে পারে না...। ইতালিকে একটি নতুন চাকরি সৃষ্টিকারী শিল্প থেকে বাদ দেওয়া হবে এবং আরও জলবায়ুবান্ধব খাবার বিক্রি করতে বাধা দেওয়া হবে, এটা সত্যিই হতাশাজনক।’


বিজ্ঞাপন


আরও পড়ুন: ফ্রান্স-ইতালি সীমান্তে ট্রেনে ট্রেনে তল্লাশি

গত বছরের নভেম্বরে দীর্ঘ পর্যবেক্ষণের পর যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কৃত্রিম মুরগির মাংস খাওয়ার অনুমোদন দেয়। তারও আগে ২০২০ সালে ল্যাবে তৈরি মুরগির মাংসকে নাগেটে ব্যবহার করার জন্য অনুমোদন দেয় সিঙ্গাপুর।

ইউরোপীয় খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনায় রাখলেও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এখন পর্যন্ত কৃত্রিম খাবারের অনুমোদন দেয়নি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর