শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

এবার গাজা দখলের হুমকি দিলেন ইসরায়েলি মন্ত্রী 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ নভেম্বর ২০২৩, ০৪:২৪ পিএম

শেয়ার করুন:

এবার গাজা দখলের হুমকি দিলেন ইসরায়েলি মন্ত্রী 
ইসরায়েলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন গভির (ফাইল ফটো)। ছবি: দ্যা টাইমস অব ইসরায়েল

ফিলিস্তিনের গাজা ভূখণ্ড দখলের হুমকি দিয়েছেন ইসরায়েলি মন্ত্রী। স্থানীয় গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে।

ইসরায়েলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন গভির বলেছেন, গাজা দখল করা আবশ্যক হয়ে দাঁড়িয়েছে। তিনি গাজায় ইহুদি বসতি পুনঃপ্রতিষ্ঠার কথা বলেছেন।


বিজ্ঞাপন


এর আগে ২০০৫ সালে ইসরায়েলি ইহুদিরা গাজা উপত্যকা থেকে সরে এসেছিল। তখন ইসরায়েলি সেনারাও ওই ফিলিস্তিনি ভূখণ্ডের দখল ছেড়ে দেয়।

ইতামার বেন গভির জানান, অবরুদ্ধ গাজা উপত্যকা পুনরায় দখল করা প্রয়োজন। এটা আবশ্যক হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: লেবানন থেকে ইসরায়েলে হামলা বাড়বে: হিজবুল্লাহ প্রধান

তিনি বলেন, প্রতিবারই আমাদের শত্রুরা যুদ্ধে হেরেছে। এছাড়া তারা তাদের অঞ্চলও হারিয়েছে।


বিজ্ঞাপন


ইসরায়েলের নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বলেন, গাজাকে আমাদের সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখতে হবে। এটা আমাদের শত্রুদের নিরুৎসাহিত করবে এবং ইসরায়েলকে বিজয়ের বার্তা দেবে। একইসাথে গাজার নিকটবর্তী ইসরায়েলি শহরগুলোর বাসিন্দাদের ঘরে ফিরে যেতে দেবে।

ইতামার বেন গভির বলেন, গাজার ভিতরে পুনরায় ইহুদি বসতি নির্মাণে আমি ভয় পাই না।

আরও পড়ুন: গাজা যুদ্ধ নিয়ে সৌদি যুবরাজ ও ইরানি প্রেসিডেন্ট যা বললেন

অপরদিকে গাজা নিয়ে কোনো প্রস্তাব পাসের ক্ষেত্রে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরা কয়েক সপ্তাহ ধরে ঐক্যমতে পৌঁছানোর চেষ্টা করে যাচ্ছেন এবং এখন পর্যন্ত তাতে খুব বেশি আশার আলো দেখা যাচ্ছে না।

বিশেষ করে সবচেয়ে বেশি হতাশা তৈরি হয়েছে যুক্তরাষ্ট্রকে ঘিরে। কারণ তারা গাজা নিয়ে কোনো প্রস্তাব পাসে খুব একটা আগ্রহ দেখাচ্ছে না। জাতিসংঘে ইসরায়েলের সবচেয়ে শক্তিশালী মিত্র যুক্তরাষ্ট্র সেখানে কোনো রকমের যুদ্ধবিরতিরও বিপক্ষে।

এর আগে নিরাপত্তা পরিষদের ১২ জন সদস্যের সমর্থিত আরেকটা প্রস্তাবেও ভেটো দেয় যুক্তরাষ্ট্র, কারণ তারা মনে করে সেখানে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের ব্যাপারে যথেষ্ট শক্ত ভাষা ব্যবহার করা হয়নি।

এছাড়া রাশিয়া ও চীন যুক্তরাষ্ট্রের একটা প্রস্তাবে ভেটো দেয়। তারা বলে যে এটি যুদ্ধের মাত্রা আরও বাড়িয়ে দেওয়ার সবুজ সংকেত হিসেবে কাজ করবে। সব মিলেয়ে নিরাপত্তা পরিষদ এখন পর্যন্ত চারবার কোনো ঐক্যমতে পৌঁছাতে ব্যর্থ হয়। বিষয়টি নিয়ে পুরো নিরাপত্তা পরিষদ এখন বিভক্ত।

সংযুক্ত আরব আমিরাত একটি বিশেষ বৈঠক ডেকেছিল। কারণ তারা গাজার হাসপাতালে হামলা ও চিকিৎসা পরিস্থিতির অবনতি নিয়ে উদ্বিগ্ন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও সেখানকার স্বাস্থ্য ব্যবস্থা নাটকীয়ভাবে ভেঙে পড়া নিয়ে তাদের সংক্ষিপ্ত বক্তব্য তুলে ধরে।

যে বক্তব্যের শেষে ডব্লিউএইচও’র প্রধান টেদ্রোস আধানম গেব্রেয়েসাস বলেন, বর্তমান সংকটাপন্ন পরিস্থিতিতে আরও একবার নিরাপত্তা পরিষদকে এক হতে হবে। তিনি কড়া সমালোচনা করে বলেন, এই কাউন্সিল যে উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছিল সেটি আর পালন করতে পারছে না, তিনি দ্রুত যুদ্ধবিরতির পক্ষে অবস্থান নেওয়ার আহ্বান জানান।

সূত্র : মিডল ইস্ট আই, বিবিসি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর