শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ফিলিস্তিন ইস্যুতে বিতর্কিত মন্তব্য করলেন পাকিস্তানি প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১ নভেম্বর ২০২৩, ০৬:৫৩ পিএম

শেয়ার করুন:

ফিলিস্তিন ইস্যুতে বিতর্কিত মন্তব্য করলেন পাকিস্তানি প্রেসিডেন্ট
পাকিস্তানি প্রেসিডেন্ট আরিফ আলভি। ছবি: আনাদোলু এজেন্সি

ফিলিস্তিন ইস্যু নিয়ে একটি বিতর্কিত মন্তব্য করেছেন পাকিস্তানি প্রেসিডেন্ট আরিফ আলভি। তিনি দেশটির একটি প্রধান নীতি পরিবর্তনের ইঙ্গিত করে ফিলিস্তিন সংকটের "এক-রাষ্ট্র সমাধান" প্রস্তাব করেছিলেন। এরপর শুক্রবার তিনি তার মন্তব্য প্রত্যাহার করেন।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে টেলিফোনে কথা বলার সময় আরিফ আলভি এ সংঘাতের "এক-রাষ্ট্র সমাধানের" পরামর্শ দিয়েছেন। পাকিস্তান প্রেসিডেন্টের দফতর এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ইসরায়েলকে গাজার নারী ও শিশু হত্যা বন্ধের আহ্বান ম্যাক্রোঁর 

আগের প্রেস রিলিজ অনুসারে পাকিস্তানি প্রেসিডেন্ট বলেছেন, ‘যদি দুই রাষ্ট্রীয় সমাধান ইসরায়েলের কাছে গ্রহণযোগ্য না হয়, তবে এক রাষ্ট্রীয় সমাধানই একমাত্র উপায়। এই এক রাষ্ট্রীয় সমাধানের আলোকে ইহুদি, মুসলিম এবং খ্রিস্টানরা সমান রাজনৈতিক অধিকার প্রয়োগের মাধ্যমে বেঁচে থাকতে পারে।’

প্রায় সমস্ত নিউজ টিভি চ্যানেল পাকিস্তানি প্রেসিডেন্টের ওই পূর্ববর্তী বিবৃতিটি প্রচার করে। এছাড়া দেশটির রাষ্ট্র-চালিত অ্যাসোসিয়েটেড প্রেস দ্বারা ওই খবরটি প্রকাশিত হয়।

এদিকে পাকিস্তানের পররাষ্ট্র দফতরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে এ বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের একটি ন্যায্য ও স্থায়ী সমাধানের জন্য পাকিস্তানের একটি অটল প্রতিশ্রুতি রয়েছে। দেশটির এ প্রতিশ্রুতি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ওপর প্রতিষ্ঠিত। এতে সার্বভৌম ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলা হয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: গাজায় হাসপাতাল ঘিরে ব্যাপক হামলা ইসরায়েলের

পাকিস্তানের পররাষ্ট্র দফতরের ওই কর্মকর্তা বলেছেন, দেশটির তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার শুক্রবার রিয়াদে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকের সময় একই অবস্থান পুনর্ব্যক্ত করেছিলেন।

এখন গাজা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ডাকা ওআইসি সম্মেলনে অংশ নিতে সৌদি আরব গেছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী কাকার।

পাকিস্তানি প্রেসিডেন্টের সংশোধিত বিবৃতিতে বলা হয়েছে যে আরিফ আলভি তার ফিলিস্তিনি প্রতিপক্ষকে আশ্বস্ত করেছেন। তিনি বলেছেন, পাকিস্তান জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) প্রাসঙ্গিক প্রস্তাব অনুযায়ী ফিলিস্তিনি বিরোধ সমাধানে তার সমর্থন অব্যাহত রাখবে।

সূত্র : ডন

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর