শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

আলিগড়ের নাম পরিবর্তন করে 'হরিগড়' করবে যোগী সরকার!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ নভেম্বর ২০২৩, ০৮:১০ পিএম

শেয়ার করুন:

আলিগড়ের নাম পরিবর্তন করে 'হরিগড়' করবে যোগী সরকার!
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ছবি: পিটিআই, ডেক্কান হেরাল্ড

ভারতের আলিগড় শহরের নাম পরিবর্তন করে 'হরিগড়' করার চিন্তা করছে উত্তরপ্রদেশের যোগী সরকার। এ রাজ্যের সরকার মুসলিম নামযুক্ত শহর ও নগরগুলোর পুনঃনামকরণের কার্যক্রম শুরু করেছে।

এখন যোগী আদিত্যনাথের সরকার আলিগড়ের নাম পরিবর্তন করে 'হরিগড়' করার প্রস্তাবে সম্মতি দিতে পারে। কারণ, বিজেপি ও তার সমমনা দলগুলো এমনটা চাচ্ছে।


বিজ্ঞাপন


আলিগড় মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন মঙ্গলবার আলিগড়ের নাম পরিবর্তন করে হরিগড় করার সুপারিশ করে একটি প্রস্তাব গ্রহণ করেছে। এ বিষয়ে এনডিটিভি জানিয়েছে, ‘এলাহাবাদের পরে উত্তরপ্রদেশের আরেকটি বিশিষ্ট শহরের নাম পরিবর্তন হতে পারে। আলিগড় মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন সর্বসম্মতিক্রমে শহরের নাম পরিবর্তন করে হরিগড় করার প্রস্তাব পাস করেছে। প্রস্তাবটি মেয়র প্রশান্ত সিংগাল গতকাল একটি সভায় উপস্থাপন করেছিলেন। এরপর সমস্ত কাউন্সিলররা এ প্রস্তাবটি সমর্থন করেছিলেন।’

দু’বছর আগে উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের সময়ই এ দাবি উঠেছিল। এ বিষয়ে মেয়র প্রশান্ত সিংগাল মঙ্গলবার বলেন, ‘‘সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলর আলিগড় শহরের নাম হরিগড় করার প্রস্তাবে সায় দিয়েছেন।’’ লোকসভা ভোটের আগে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের রাজ্যে নতুন করে শুরু হওয়া নাম বদলের প্রক্রিয়া ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে অভিযোগ করেছেন বিরোধী দলগুলোর নেতারা।

২০১৭ সালে যোগী প্রথমবার উত্তরপ্রদশের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই একের পর এক শহরের নাম বদলানো হয়েছে। তার জমানায় এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, মুঘলসরাই হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর, ফৈজাবাদ বদলেছে অযোধ্যায়, ফিরোজাবাদ হয়েছে চন্দ্রনগর। যোগী রাজ্যের নাম বদলের ধারাবাহিক বৃত্তান্তে সাম্প্রতিকতম সংযোজন আলিগড়। সম্প্রতি আজমগড়ের নাম বদলে আর্যমগড় এবং মৈনপুরীর নাম ময়নগর করার ইঙ্গিত দিয়েছেন যোগী। সুলতানপুর, গাজিপুর, ফারুকাবাদের নাম বদল হতে পারে বলেও সরকারি সূত্রে খবর বেরিয়েছে।

আলিগড়কে ‘তালা শহর’ বলে জানে গোটা ভারত। সেই শহরের নামের সঙ্গে জড়িয়ে আছে আলিগড় বিশ্ববিদ্যালয়, আলিগড় বিমানবন্দরের নামও। সেই আলিগড়ের নাম বদলের পর ঐতিহ্যশালী বিশ্ববিদ্যালয়ের নাম বদলের উদ্যোগ শুরু হবে কিনা, তা নিয়ে প্রশ্ন উঠেছে। 


বিজ্ঞাপন


প্রসঙ্গত, কয়েক বছর আগেই আলিগড় বিমানবন্দরের নাম প্রয়াত বিজেপি নেতা তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহের নামে করার প্রস্তাব ঘিরে বিতর্ক দানা বেঁধেছিল। ২০২১ সালে উত্তরপ্রদেশে বিধানসভা ভোটের পর আলিগড় জেলা পরিষদ জেলার নাম বদলে হরিগড় করার প্রস্তাব পাশ করানোর পরে বিক্ষোভ ও আন্দোলন হয়েছিল সেখানে।

সূত্র : এনডিটিভি, ডেক্কান হেরাল্ড

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর