শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ঢাকা

৭ অক্টোবর থেকে ৩২০ জনের বেশি ইসরায়েলি সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১ নভেম্বর ২০২৩, ০৪:০৯ পিএম

শেয়ার করুন:

৭ অক্টোবর থেকে ৩২০ জনের বেশি ইসরায়েলি সেনা নিহত
গাজা শহরে ঢুকে পড়েছে ইসরায়েলি ট্যাংক। ছবি: রয়টার্স

ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাসের ‘আল-আকসা স্ট্রম’ অভিযানের পর ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৩২০ জনের বেশি ইসরায়েলি সেনা নিহত হয়েছে। স্থানীয় গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে।

গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে ইসরায়েলি সেনাবাহিনী সবচেয়ে বেশি ক্ষয়-ক্ষতির শিকার হয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী নিশ্চিত করেছে যে গাজায় গত রাতের অভিযানে ৯ সেনা নিহত হয়েছে।


বিজ্ঞাপন


তারা আরও জানিয়েছে, ৭ অক্টোবর থেকে ৩২০ জনের বেশি ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

আরও পড়ুন: গাজা যুদ্ধ অবসানে কাতারে ইরানি পররাষ্ট্রমন্ত্রী

ইসরায়েলি সেনাবাহিনী গাজার বেশ কয়েকটি এলাকায় আল-কাসাম ব্রিগেড ও ইসলামিক জিহাদ যোদ্ধাদের কাছ থেকে প্রচুর প্রতিরোধের মুখোমুখি হয়েছে।

আজ সকালে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বলেন, যে ক্ষয়-ক্ষতি হয়েছে তা অনুমিত ছিল। এখানে একটি যুদ্ধ চলছে এবং এর জন্য মূল্য দিতে হবে।


বিজ্ঞাপন


অপরদিকে ফিলিস্তিনের গাজার রাস্তায় রাস্তায় মুখোমুখি লড়াই শরু হয়েছে। ইসরায়েলি ট্যাংক এখন গাজা শহরে ঢুকে পড়েছে। হামাস দাবি করেছে যে অসংখ্য ট্যাংক ধ্বংস করা হয়েছে।

আল জাজিরার প্রতিনিধি সাফওয়াত কাহলুত বলেন, ‘ইসরায়েলি ট্যাংক এখন গাজা শহরের দিকে এগিয়ে আসছে। ইসরায়েলি বাহিনী স্থল অভিযান শুরু করার পর প্রথমবারের মতো গাজা শহরের আবাসিক এলাকায় প্রবেশ করেছে।’

তিনি বলেছেন, তারা উত্তর গাজা স্ট্রিপের বেইত লাহিয়া গ্রাম অতিক্রম করেছে এবং এখন গাজা শহরের একটি প্রধান সড়ক যাকে আল-নাসর স্ট্রিট বলা হয় - সেখানে অবস্থান করছে।

সাফওয়াত কাহলুত বলেন, ‘প্রত্যক্ষদর্শীরা আমাদের বলেছেন যে গাজা শহরের প্রান্তে বা উপকণ্ঠে ফিলিস্তিনি যোদ্ধা ও ইসরায়েলি সেনাদের মধ্যে ব্যাপক গুলি বিনিময় হয়েছে।’

ইসরায়েলি সেনাবাহিনী বলছে, গাজায় ভয়াবহ যুদ্ধ হচ্ছে। সেখানে রাস্তায় রাস্তায় মুখোমুখি লড়াই শুরু হয়েছে। 

আরও পড়ুন: ইয়েমেন ও লেবানন থেকে ইসরায়েলে হামলা

অপরদিকে হামাস দাবি করেছে যে ইসরায়েলি ট্যাংকগুলো তাদের ফাঁদে আটকে পড়ছে এবং ইসরায়েলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হচ্ছে। তাদের ট্যাংক ধ্বংস করা হয়েছে। 

হামাস বারবার দাবি করেছে যে তারা ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র দিয়ে ইসরায়েলি সেনাদের ওপর হামলা করেছে।

ইসরায়েলি গণমাধ্যম ইয়েডিওথের মতে, গাজায় একাধিক ফ্রন্টে ফিলিস্তিনি যোদ্ধাদের সঙ্গে সংঘাতের বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনী কোনো মন্তব্য করে না। এর পরিবর্তে তারা গণমাধ্যমের ওপর বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করেছে। 

সূত্র : আল-জাজিরা, মিডল ইস্ট আই

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর