শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

ইসরায়েলে জড়ো রিজার্ভ সেনা, যুদ্ধজাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ অক্টোবর ২০২৩, ১১:০৩ এএম

শেয়ার করুন:

ইসরায়েলে জড়ো রিজার্ভ সেনা, যুদ্ধজাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র
মার্কিন রণতরী ইউএসএস জেরাল্ড আর ফোর্ড- ফাইল ফটো/টাইমস অব মাল্টা

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের চলমান সংঘাতে ইসরাইলকে সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে বিভিন্ন যুদ্ধাস্ত্র, ফাইটার জেট ও রণতরি পাঠিয়েছে দেশটি। এছাড়া লক্ষাধিক রিজার্ভ সেনা জড়ো করেছে ইসরায়েল। তবে যুক্তরাষ্ট্রের জাহাজে ভীত নয় বলে জানিয়েছে হামাস।

এক দশকের মধ্যে শনিবার ইসরাইলের ভূখণ্ডে স্মরণকালের ভয়াবহ হামলা চালিয়েছে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। এরই পরিপ্রেক্ষিতে রোববার গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এ ঘটনার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধ শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 


বিজ্ঞাপন


সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, হামলায় যুক্তরাষ্ট্রের তিনজন নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন সিএনএনকে জানিয়েছেন, কতজন আমেরিকানকে হত্যা ও অপহরণ করা হয়েছে তা লিপিবদ্ধ করছে ওয়াশিংটন। এ সম্পর্কে আমরা বিস্তারিত তথ্য যাচাই-বাছাইয়ের চেষ্টা করছি।

আরও পড়ুন: ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে নিহতের সংখ্যা ১১০০ ছাড়িয়েছে

যুক্তরাষ্ট্র ইসরায়েলের প্রতি তাদের সমর্থন প্রকাশ করতে বিমান বহনকারী একটি জাহাজ ইসরায়েলের কাছে নিয়ে যাচ্ছে বলে জানিয়েছে।যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন যে, মার্কিন রণতরী ইউএসএস জেরাল্ড আর ফোর্ড, একটি মিসাইল ক্রুজার ও চারটি মিসাইল বিধ্বংসী যান ওই অঞ্চলের দিকে যাচ্ছে।

ইসরায়েলের শত্রুরা যেন এই পরিস্থিতি থেকে ফায়দা নিতে না পারে, তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র কাজ করছে বলে এক বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাউজ। সামনের দিনগুলোতে ইসরায়েলে আরও অস্ত্র সহায়তা পাঠানো হবে বলেও জানিয়েছে তারা।


বিজ্ঞাপন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন অবশ্য বলেছেন যে হামাসের হামলার সাথে ইরানের সরাসরি যোগসূত্র থাকার কোনো প্রমাণ পায়নি তারা। তবে হামাসকে যে ইরান দীর্ঘ সময় ধরে সহায়তা করে আসছে, এটিও মনে করিয়ে দেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার (৮ অক্টোবর) ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে বলেছেন যে, ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর জন্য অতিরিক্ত সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এ ধারাবাহিকতা আগামী দিনেও অব্যাহত থাকবে বলেও জানিয়েছে হোয়াইট হাউস। হামাসের হামলার পর মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গে ফোনে কথা বলেছেন।

আরও পড়ুন: ইসরায়েলের সমালোচনায় তাদের এক এমপি যা বললেন

শনিবার (৭ অক্টোবর) হামাসের হামলার পর থেকেই ইসরাইলের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্রসহ দেশটির পশ্চিমা মিত্ররা। যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা কয়েক দিনের মধ্যে ইসরাইল হাতে পাওয়া শুরু করবে বলে আশা করা হচ্ছে। লয়েড অস্টিন বলেন, এ সহায়তা ইসরাইলি বাহিনী ও নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রের অটুট সমর্থনকেই তুলে ধরেছে।

শনিবার (৭ অক্টোবর) ভোর থেকে পবিত্র আল-আকসা মসজিদে হামলা এবং অবৈধ বসতি স্থাপনের জবাব দিতে ইসরাইলের বিভিন্ন এলাকায় রকেট হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামাসের রকেট হামলায় ইসরাইলে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৭০০ জনে। এ হামলায় আহত হয়েছেন ২ হাজার ৩০০ জনেরও বেশি।
 
আর ইসরাইলের পাল্টা হামলায় গাজায় ৪১৩ জন নিহত হয়েছে বলে দাবি করছে ইসরাইল। এসব নিহতের মধ্যে ৭৮ শিশু ও ৪১ জন নারী রয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর