বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

চীনকে প্রতিহত করতে তাইওয়ানের নতুন সাবমেরিন উন্মোচন 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১২:১৭ পিএম

শেয়ার করুন:

চীনকে প্রতিহত করতে তাইওয়ানের নতুন সাবমেরিন উন্মোচন 
তাইওয়ানের সাবমেরিন হাইকুন। ছবি: বিবিসি

চীনকে প্রতিহত করতে নতুন সাবমেরিন উন্মোচন করেছে তাইওয়ান। এ সাবমেরিনটির নাম হাইকুন। এটা দেশটিতে নির্মিত প্রথম সাবমেরিন।

এ বিষয়ে বিবিসি জানিয়েছে, তাইওয়ান তার প্রথম অভ্যন্তরীণভাবে তৈরি সাবমেরিন উন্মোচন করেছে, কারণ দেশটি চীনা আক্রমণের বিরুদ্ধে তার প্রতিরক্ষা শক্তিশালী করতে চায়।


বিজ্ঞাপন


বৃহস্পতিবার বন্দর নগরী কাওশিউংয়ে এ সাবমেরিন উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দেশটির প্রেসিডেন্ট সাই ​​ইং-ওয়েন।

আরও পড়ুন: ১৪০ কোটি জনসংখ্যার চীনে লাখ লাখ বাড়ি খালি!

তাইওয়ানি পতাকার প্রতীক চিহ্নযুক্ত সুউচ্চ সাবমেরিনের সামনে দাঁড়িয়ে দেশটির প্রেসিডেন্ট বলেন, ইতিহাস চিরকাল এই দিনটিকে মনে রাখবে। এটা একটি অসম্ভব কাজ ... কিন্তু আমরা এটি করে দেখিয়েছি।

দেশটির সামরিক কর্মকর্তা বলেছেন, উড়তে পারে এমন একটি পৌরাণিক বিশাল মাছের নাম অনুসারে সাবমেরিনটির নামকরণ করা হয়েছে হাইকুন। ১.৪ বিলিয়ন ডলার মূল্যের ডিজেল-ইলেকট্রিক চালিত সাবমেরিনটি বেশ কয়েকটি পরীক্ষার মধ্য দিয়ে যাবে এবং ২০২৪ সালের শেষ নাগাদ নৌবাহিনীর কাছে সরবরাহ করা হবে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: চীনে কয়লাখনিতে আগুন, নিহত ১৬

এদিকে মার্কিন কর্মকর্তারা সতর্ক করেছেন যে চীন আগামী কয়েক বছরের মধ্যে তাইওয়ানে সামরিক আক্রমণ করতে সক্ষম হতে পারে। ঠিক এমন সময়ে তাইওয়ান ওই সাবমেরিনটি উদ্বোধন করেছে।

তাইওয়ান একটি স্ব-শাসিত দ্বীপ, যাকে চীন একটি বিদ্রোহী প্রদেশ হিসেবে বিবেচনা করে এবং এক দিন পুনরায় নিজ ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছে।

বেশিরভাগ পর্যবেক্ষক বিশ্বাস করেন যে চীন অবিলম্বে তাইওয়ান দ্বীপে আক্রমণ করবে না। এ বিষয়ে বেইজিং বলেছে যে তারা তাইওয়ানের সঙ্গে শান্তিপূর্ণ "পুনর্মিলন" চায়।

সূত্র : বিবিসি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর