শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

আবার অশান্ত মণিপুর, ৪৮-ঘন্টার বন্‌ধ ডাকল মেইতেইরা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০৫:১৯ পিএম

শেয়ার করুন:

আবার অশান্ত মণিপুর, ৪৮-ঘন্টার বন্‌ধ ডাকল মেইতেইরা
প্রতীকী ছবি। - পিটিআই

আবারও অশান্ত হয়ে উঠেছে ভারতের মণিপুর রাজ্য। সেখানে পাঁচ মেইতেই যুবককে আটক করায় এ জাতিগোষ্ঠীর লোকেরা ৪৮-ঘন্টার বন্‌ধ ডেবেছে। অন্তত পাঁচটি স্থানীয় ক্লাব এবং মেরা পাইবি ইউনিট মধ্যরাত থেকে রাজ্যব্যাপী এ বন্‌ধ ঘোষণা করেছে।

স্থানীয় সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ‘যে পাঁচজন যুবকের মুক্তির দাবি করা হচ্ছে, তাদের কাছে অস্ত্র পাওয়া গিয়েছিল। এছাড়া তারা যোদ্ধাদের ইউনিফর্ম বহন করছিল।’


বিজ্ঞাপন


এরপর মঙ্গলবার সকাল থেকেই রাজ্যের রাজধানী ইম্ফলে এই বন্‌ধের ব্যাপক প্রভাব পড়েছে। দোকানপাট ও বাজার বন্ধ আছে। রাস্তাঘাটেও যান চলাচল খুব সীমিত।

আরও পড়ুন: কানাডায় শিখ নেতা হত্যা, ভারতীয় কূটনীতিক বহিষ্কার

শনিবার সশস্ত্র পাঁচ যুবককে গ্রেফতার করার পর থেকেই রাজ্যের বিভিন্ন প্রান্তে ক্ষোভ ছড়াতে শুরু করে। অল লাংথাবল কেন্দ্র ইউনাইটেড ক্লাব কো-অর্ডিনেটিং কমিটির সভাপতি ইয়ুমনাম হিটলার বলেন, “যে পাঁচ যুবককে গ্রেফতার করা হয়েছে, তারা গ্রামের স্বেচ্ছাসেবী। কুকি-জোদের হামলার হাত থেকে গ্রামবাসীদের বাঁচাতে তারা রক্ষকের কাজ করেন। আমরা তাদের মুক্তি চাইছি।” নিরাপত্তাবাহিনী ঠিক মতো কাজ করছে না বলেও অভিযোগ তুলেছেন হিটলার। 

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, সরকার যদি ওই যুবকদের না ছাড়ে, তা হলে প্রতিবাদ আরও জোরদার হবে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ৭৩তম জন্মদিনে মোদির অজানা তথ্য

যুবকদের গ্রেফতার হওয়ার পরই শনিবার পোরমপট থানায় বিক্ষোভ দেখান মেইতেইরা। বিপুল সংখ্যক মানুষের জমায়েত হটাতে শেষ পর্যন্ত পুলিশকে বেশ কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস ছুড়তে হয়েছিল। দু’পক্ষের মধ্যে হাতাহাতিও হয়। সেই ঘটনায় বেশ কিছু বিক্ষোভকারী এবং র‌্যাফ-এর জওয়ান আহত হয়েছিলেন।

এরপরই এই প্রতিবাদ আরও জোরদার করার সিদ্ধান্ত নেয় মেইরা পাইবি এবং অল লাংথাবল কেন্দ্র ইউনাইটেড ক্লাব-সহ ইম্ফলের পাঁচটি স্থানীয় ক্লাব। সোমবার মধ্যরাতে এই সংগঠনগুলো ঘোষণা করে যে মঙ্গলবার থেকে ৪৮ ঘণ্টা রাজ্যজুড়ে বন্‌ধ পালন করবে তারা। গ্রেফতার হওয়া যুবকদের মুক্তির দাবিতে সোমবারও পূর্ব ইম্ফলের খুরাই, কোংবা, পশ্চমি ইম্ফলের কাকওয়া, বিষ্ণুপুর জেলা এবং থৌবলের বহু জায়গায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখানো হয়।

সূত্র : পিটিআই, ডেক্কান হেরাল্ড

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর