শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ব্যাপক গোলাগুলির পর পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২৩, ০৭:১৫ পিএম

শেয়ার করুন:

ব্যাপক গোলাগুলির  পর পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত বন্ধ
ব্যস্ত তোরখাম সীমান্ত-ঘাঁটি দিয়ে বাণিজ্যিক কাজ ও যাত্রী পরিবহন করে এই ট্রাকগুলো (ফাইল ফটো)। ছবি: এপি

ব্যাপক গুলি বিনিময়ের পর পাকিস্তান ও আফগানিস্তানের উত্তর-পশ্চিম সীমান্তের একটি চলাচলের পথ বন্ধ করে দেওয়া হয়েছে। এটা একটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিং।

এ বিষয়ে এপি জানিয়েছে, বুধবার দুই পক্ষের সীমান্ত রক্ষীদের মধ্যে গুলি বিনিময়ের পর পাকিস্তানি কর্তৃপক্ষ আফগানিস্তানের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ উত্তর-পশ্চিম সীমান্ত ক্রসিং বন্ধ করে দেয়। এদিকে ওই সীমান্তের কাছে অন্য এলাকায় সংঘর্ষের ফলে চার পাকিস্তানি সেনা এবং ১২ উগ্রবাদী নিহত হয়।


বিজ্ঞাপন


স্থানীয় বাসিন্দা ও পরিবহনকারীরা জানিয়েছেন, আকস্মিকভাবে সীমান্ত বন্ধ হয়ে যাওয়ার ফলে দুই দেশেরই বাণিজ্যিক পণ্য বোঝাই শত শত ট্রাক আটকে পড়েছে। ব্যস্ত তোরখাম সীমান্ত-ঘাঁটি দিয়ে বাণিজ্যিক কাজ ও যাত্রী পরিবহন করে এই ট্রাকগুলো।

পাকিস্তান ও আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে উত্তেজনা প্রশমন করতে এবং “ভবিষ্যতে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে” উভয় পক্ষই বৈঠক করেছে। তবে, বৃহস্পতিবারও সীমান্ত-ক্রসিং বন্ধ ছিল। এ থেকে আন্দাজ করা যায়, তাদের বৈঠক নিষ্ফলাই রয়ে গেছে।

পাকিস্তানি কর্মকর্তারা জানিয়েছেন, পারস্পরিক চুক্তি লঙ্ঘন করে তালেবান রক্ষীরা তোরখামের কাছে নতুন সীমান্ত-ঘাঁটি নির্মাণের কাজ শুরু করলে সশস্ত্র সংঘর্ষ বাঁধে। বারবার সতর্ক করার পরও তালেবান এই নির্মাণ-কাজ বন্ধ করেনি।

আফগানিস্তানের পূর্বাঞ্চলে নাংগারহার প্রদেশেই রয়েছে তোরখাম। এখানকার বাসিন্দারা বলেন, এই সংঘর্ষে দুই তালেবান রক্ষী প্রাণ হারিয়েছেন এবং প্রায় এক ডজন আফগান বেসামরিক নাগরিক আহত হয়েছেন।


বিজ্ঞাপন


দুই দেশের সরকারি কর্মকর্তারা ক্ষয়-ক্ষতির বিষয়ে কোনো মন্তব্য করছেন না। তবে উভয় দেশের ব্যবসায়িক নেতারা পাকিস্তান ও আফগানিস্তানকে এই সীমান্ত-ক্রসিং পুনরায় দ্রুত খুলে দিতে অনুরোধ করেছেন। তারা বলেছেন, বহু ট্রাকই পচনশীল পণ্যে ভর্তি। এমন পণ্যের মধ্যে রয়েছে টাটকা ফল ও সবজি।

পাকিস্তান ও আফগানিস্তানের বাণিজ্য ও শিল্প বিষয়ক যুগ্ম চেম্বারের অধিকর্তা জিয়াউল হক শারহাদি রয়টার্সকে বলেন, “তোরখামে গোলাগুলির ঘটনার পর বুধবার সেখানকার সীমান্ত বন্ধ করে দেওয়ায় ব্যবসায়ীদের ব্যাপক ক্ষতি হচ্ছে।”

সূত্র : এপি, রয়টার্স

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর