শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ঢাকা

এবার মোদির নামের পাশেও লেখা ‘ভারত’

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫৪ পিএম

শেয়ার করুন:

এবার মোদির নামের পাশেও লেখা ‘ভারত’
ফাইল ফটো

শিক্ষা, স্বাস্থ্যের মতো প্রাথমিক চাহিদা অন্তরালে। হিন্দুত্ব এবং জাতীয়বাদ নিয়ে সরগরম ভারতীয় রাজনীতি। দেশের নাম ভারত নাকি ইন্ডিয়া এ নিয়ে দেশজুড়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। জি-২০ সম্মেলন উপলক্ষে আমন্ত্রণপত্রে ইন্ডিয়ার পরিবর্তে লেখা হয় 'প্রেসিডেন্ট অব ভারত'।

জি নিউজের খবরে বলা হয়েছে, প্রেসিডেন্টের ঘটনার পর সমালোচনা শুরু হওয়ার এবার মোদির পাশে লেখা হয়েছে 'প্রাইম মিনিস্টার অব ভারত'। বিজেপির মুখপাত্র সম্বিত পাত্রে মঙ্গলবার রাতে এমন লেখা একটি কার্ড প্রকাশ করেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন: আগামীতে চাঁদ হবে পর্যটনের স্থান, নতুন মিশনের ঘোষণা মোদির

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) ইন্দোনেশিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলন এবং ১৮তম ইএএস শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ায় যাচ্ছেন মোদি। ৭ সেপ্টেম্বর, ২০২৩-এ এই সম্মেলন অনুষ্ঠিত হবে। 

মঙ্গলবার রাতে সেই সফরের আনুষ্ঠানিক চিঠি প্রকাশ করেছেন সম্বিত। সেখানেই ‘প্রাইম মিনিস্টার ইন্ডিয়া’র পরিবর্তে লেখা হয়েছে ‘প্রাইম মিনিস্টার অফ ভারত’। বিজেপি মুখপাত্রের এই পোস্টের পরেই সরব হয় কংগ্রেস।

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ পোস্ট করেন, 'দেখুন মোদি সরকার কতখানি বিভ্রান্ত! ২০তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলনে এবার প্রাইম মিনিস্টার অব ভারত। বিরোধীরা ঐক্যবদ্ধ্য হওয়ায় এবং জোটের নাম ইন্ডিয়া দেওয়ায় এই নাটক শুরু হয়েছে। এর আগে প্রেসিডেন্ট অফ ভারত নিয়েও প্রতিক্রিয়া দিয়েছিলেন এই কংগ্রেস নেতা।' 

তিনি টুইট করেন, ''খবর তাহলে সত্যি। ৯ সেপ্টেম্বর আয়োজিত জি-২০ সম্মেলনের নৈশভোজের আমন্ত্রণপত্র পাঠিয়েছে প্রেসিডেন্ট ভবন। তাতে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’র পরিবর্তে ‘প্রেসিডেন্ট অফ ভারত’ লেখা হয়েছে।''

আরও পড়ুন: শির সঙ্গে কী কথা হয়েছিল মোদির, ৮ মাস পর জানাল ভারত

দেশের নাম বদলের জল্পনায় সরব হয়েছেন বিরোধী জোট ইন্ডিয়ার অন্যতম নেতা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‘দেশের নামও কি বদলে যাবে এবার! গোটা বিশ্ব ভারতকে চেনে ‘ইন্ডিয়া’ নামে। কিন্তু প্রেসিডেন্টের আমন্ত্রণপত্রে তা বদলে দেওয়া হয়েছে।”

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কটাক্ষ করে বলেন যে, ইন্ডিয়া জোট যদি নাম পরিবর্তন করে ‘ভারত’ করে, তবে বিজেপি কি দেশের নাম ভারত থেকে অন্য কিছুতে পরিবর্তন করবে?

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর