শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

ইমরান খানের রাজনৈতিক ভবিষ্যত কী?

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮ আগস্ট ২০২৩, ০৭:৫৯ এএম

শেয়ার করুন:

ইমরান খানের রাজনৈতিক ভবিষ্যত কী?
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: রয়টার্স

টালমাটাল অর্থনীতির পাকিস্তানে চলতি বছরে হবে জাতীয় নির্বাচন। ক্ষমতাসীন শাহবাজ শরিফ সরকার এই সপ্তাহের মধ্যেই ক্ষমতা ছেড়ে দিতে পারেন বলে জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যমগুলো। তবে নির্বাচনের আগে দেশটির বিপুল জনপ্রিয় নেতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের কারাদণ্ড দেশটিতে উত্তেজনার সৃষ্টি করেছে। কারাগারে থাকা ইমরান খানের রাজনৈতিক ভবিষ্যত কী তা নিয়েও উঠছে প্রশ্ন।

প্রধানমন্ত্রী থাকাকালীন রাষ্ট্রীয়ভাবে পাওয়া উপহার বিক্রির দায়ে ইমরান খানকে অভিযুক্ত করেছে দেশটির একটি আদালত। এতে তাকে তিন বছরের কারাদণ্ড, এক লাখ রুপি জরিমানা এবং ৫ বছরের জন্য রাজনীতিতে অযোগ্য ঘোষণা করা হয়েছে। আদালতের ঘোষণার পরই ইমরান খানকে আটক করে রাখা হয়েছে পাঞ্জাবের অ্যাটক কারাগারে। 


বিজ্ঞাপন


পাকিস্তানের অর্থনৈতিক মহাসংকটের মধ্যেও রাজনৈতিক টানাপড়েনে কোনো কমতি দেখা যায়নি। বরং কয়েক মাস ধরে পাকিস্তানের রাজনীতিতে একের পর এক নাটকীতার সর্বশেষ ঘটনা হলো ইমরান খানের কারাবরণ। ২০২২ সালে প্রধানমন্ত্রী পদ থেকে ইমরান খানকে অপসারণের পর পাকিস্তানের রাজনীতিতে অনেক নাটকীয় ঘটনা ঘটেছে।

ইমরান খানের দাবি, যুক্তরাষ্ট্রের মদদে পাকিস্তানের সেনাবাহিনী তাকে সরিয়ে দিয়েছে। দেশটির তরুণ ভোটারদের মধ্যে তার জনপ্রিয়তা মানতে পারেনি বিরোধীরা।

ইমরান খানকে কারাগারে নেওয়ার পর এরইমধ্যে আপিল প্রক্রিয়া শুরু করেছেন তার আইনজীবীরা। তবে এই প্রক্রিয়া সম্পন্ন হতে দীর্ঘদিন লেগে যেতে পারে। এছাড়া সুপ্রিম কোর্ট যদি তার সাজার রায় বাতিল বা পরিবর্তন করে তাহলে পরিস্থিতি পাল্টে যেতে পারে।


বিজ্ঞাপন


পাকিস্তানের রাজনীতি বিশেষজ্ঞরা বলছেন, কারাগারে থাকলেও রাজনীতিতে প্রাসঙ্গিক হয়ে থাকবেন ইমরান খান। ক্যারিশম্যাটিক ব্যক্তিত্ব ছাড়াও বিপুল জনপ্রিয়তার জন্যই এমনটি সম্ভব হবে। 

পাকিস্তানের রাজনীতিতে ইমরান খানের শেষ দেখছেন না ইসলামাবাদভিত্তিক থিংক ট্যাংক ‘সেন্টার ফর রিসার্চ অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ’এর প্রধান ইমতিয়াজ গুল অন্যতম। তিনি বলেন, আপিলের মাধ্যমে ইমরান খানের কারাদণ্ডের রায় ঘুরিয়ে দিতে পারে পাকিস্তানের সুপ্রিম কোর্ট।

imran khan
এর আগেও আদালত থেকে গ্রেফতার করা হয়েছিল ইমরান খানকে- ফাইল ফটো

ইমতিয়াজ গুল মনে করেন, পাকিস্তান তেহরিক ই ইনসাফ (পিটিআই) ইমরানের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, তা গুরুতর নয়। মূলত কৌশলগত ভুলের কারণেই তাকে কারাগারে যেতে হয়েছে।

পাকিস্তানের বর্তমান তথ্যমন্ত্রী মারিয়াম আওরঙ্গজেব এক বিবৃতিতে দাবি করেছেন, ইমরান খানের কারাদণ্ডের পর তার জনপ্রিয়তা কমতে শুরু করেছে।  বিবৃতিতে মারিয়াম বলেছেন, ‘তিনি (ইমরান) কিছু নির্বোধ, ভোলা সমর্থককে প্রতারিত করতে পারেন। কিন্তু সাধারণ মানুষ এখন তার আসল চরিত্রটিকে চিনতে পেরেছে।’ 

তবে দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদন অনুযায়ী বিভিন্ন জরিপে দেখা গেছে, কারাগারে যাওয়ার আগ পর্যন্ত ইমরান খানের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। এ ছাড়া কারাবরণের বিষয়টি ইমরানের জনপ্রিয়তাকে আরও বাড়িয়ে দিতে পারে। রাজনীতিতে ইমরান খান নিষিদ্ধ হলেও তার দল পিটিআই নিষিদ্ধ হয়নি। ফলে ইমরান খানের জনপ্রিয়তা তার অনুপস্থিতি সত্ত্বেও সামনের দিনগুলোতে দলের সাফল্যে বড় ভূমিকা রাখতে পারে। 

এ বিষয়ে পাকিস্তানের রাজনীতি বিশ্লেষক আজিম চৌধুরী বলেছেন, ‘মনে হচ্ছে পরবর্তী নির্বাচনে সক্রিয় ভূমিকায় থাকবেন না ইমরান খান। কিন্তু জেলে থেকেও দলের প্রার্থীদের প্রচারণায় তিনি গুরুত্বপূর্ণ হয়ে উঠবেন।’

ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে আপিল করার প্রস্তুতি নিচ্ছে বলেও জানা গেছে। এ অবস্থায় সামনের দিনগুলোতে নাটকীয় আরেকটি ঘটনার অবতারণা হওয়া অস্বাভাবিক কিছু নয়।

'সন্ত্রাসীর মতো আচরণ করা হচ্ছে'
এদিকে ইমরান খানকে কারাগারে নেওয়ার একদিন পরই তার সঙ্গে দেখা করেছেন আইনজীবীরা। কারাগারের ভেতর মানবেতর পরিস্থিতির মধ্যে রয়েছেন বলে আইনজীবীকে জানিয়েছেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

সোমবার ইমরান খানের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তার আইন বিষয়ক মুখপাত্র নায়েম হায়দার পাঞ্জুথা। দেখা করার পর সাংবাদিকদের নায়েম জানান, কারাগারে যাওয়ার পর এখন পর্যন্ত তিনিই একমাত্র ব্যক্তি যিনি ইমরান খানের সঙ্গে দেখা করেছেন। দেখা করার সময় ইমরান তাকে বলেছেন, ‘আমার সঙ্গে এমন আচরণ করা হচ্ছে যেন আমি কোনো সন্ত্রাসী।’

ইমরান খানকে খুব ছোট ও অন্ধকারাচ্ছন্ন এমন একটি জেল কুঠুরিতে রাখা হয়েছে যেখানে তাকে খোলা টয়লেট ব্যবহার করতে হচ্ছে। একটি ফ্যান ছাড়া ওই কুঠুরিতে আর কোনো সুবিধা নেই বলেও দাবি করেন নায়েম। 

তিনি বলেন, ‘তার (ইমরান খান) মনোবল এখনো অনেক শক্ত এবং যে কোনো মূল্যে তিনি আইনের শাসন প্রতিষ্ঠার জন্য লড়াই চালিয়ে যাবেন।’ 

নায়েম জানান, কথাবার্তার একপর্যায়ে ইমরান খান তাকে বলেছেন, ‘জনগণকে বলে দাও, আমি আমার নীতির সঙ্গে কখনোই আপস করব না।’ 

নায়েম জানান, মঙ্গলবার আদালতের রায়ের বিরুদ্ধে তারা আপিল করবেন। 

এদিকে ইমরান খানকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে স্থানান্তর করার আবেদন জানিয়েছে তার দল পিটিআই। সোমবার ইসলামাবাদ হাইকোর্টে এই আবেদন করা হয়। 

সাবেক প্রধানমন্ত্রী হিসেবে এবং শিক্ষাগত যোগ্যতা, সামাজিক ও রাজনৈতিক অবস্থান বিবেচনায় তাকে কারাগারে প্রথম শ্রেণির সুবিধা দেওয়ার অনুরোধ করা হয়েছে। 

এ ছাড়া ইমরান খানের সঙ্গে তার পরিবারের সদস্য ও আইনজীবীদের নিয়মিত সাক্ষাতের সুযোগ দিতে আলাদা আরেকটি আবেদন করা হয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর