শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

উত্তর কোরিয়ার এক টাকায় বাংলাদেশের কত টাকা?

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ জুলাই ২০২৩, ১১:৪৩ এএম

শেয়ার করুন:

উত্তর কোরিয়ার এক টাকায় বাংলাদেশের কত টাকা?
ফাইল ফটো

উত্তর কোরিয়া উত্তর-পূর্ব এশিয়ার রাষ্ট্র। এটি কোরীয় উপদ্বীপের উত্তর অর্ধাংশ নিয়ে গঠিত। এর সরকারি নাম গণতান্ত্রিক গণপ্রজাতন্ত্রী কোরিয়া। ১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর থেকে নানা কারণে আলোচনায় রয়েছে দেশটি। উত্তর কোরিয়ার মুদ্রার নাম উত্তর কোরীয় ওন।

জাতিসংঘসহ পশ্চিমা বিশ্বের ব্যাপক নিষেধাজ্ঞায় থাকা উত্তর কোরিয়ার অর্থনৈতিক অবস্থা ভঙ্গুর। দেশটিতে অর্থনৈতিক সংকট প্রবল। তবে এত কিছুর মধ্যেও পশ্চিমাদের বিরুদ্ধে লড়াই করছে তারা। প্রতিবেশী দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রকে সরাসরি হুমকি দেয় দেশটি।


বিজ্ঞাপন


উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের নানা ধরনের খবর সংবাদমাধ্যমে প্রকাশ পায়। তবে এর বেশিরভাগেরই সত্যতা যাচাই করা সম্ভব হয় না।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে সোভিয়েত সামরিক বাহিনী কোরীয় উপদ্বীপের উপরের অর্ধাংশ নিয়ন্ত্রণ করেছিল। ১৯৫০ এর দশকের কোরীয় যুদ্ধের পর থেকে এটি সমাজতান্ত্রিক শাসনের অধীনে রয়েছে। উত্তর কোরিয়ার রাজধানী ও বৃহত্তম শহর পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার মুদ্রার নাম উত্তর কোরিয়ার ওন। বাংলাদেশি এক টাকা দিলে পাওয়া যায় ৮.২৯ উত্তর কোরীয় ওন।

উত্তর কোরিয়ার অর্থনীতি মূলত পর্যটনভিত্তিক। উত্তর কোরিয়ার অর্থনীতি হচ্ছে কেন্দ্রীয়ভাবে পরিকল্পিত অর্থনীতি, সেইসঙ্গে বিশ্বের স্বতন্ত্র অর্থনীতির মধ্যে একটি। উত্তর কোরিয়ার পর্যটন সরকার দ্বারা কঠোরভাবে নিয়ন্ত্রিত বিধায় সেখানে খুব বেশি পর্যটক ঘুরতে যান না। 


বিজ্ঞাপন


দেশটির পূর্ব প্রান্তে সাগরের কোল ঘেঁষে অবস্থিত কুমগানসান নামের পর্বত ও অরণ্যময় এলাকাটি মনোরম দৃশ্যের জন্য পর্যটকদের কাছে খুবই আকর্ষণীয়। উত্তর কোরীয় সরকার জায়গাটিকে একটি পর্যটন এলাকা হিসেবে নির্ধারণ করেছে এবং এটি সরকারের বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম উৎস বলে এখানে সমস্ত অর্থের আদান-প্রদান ডলারে সম্পন্ন হয়।

উত্তর কোরিয়ার জনসংখ্যা সংগঠন একেবারে সরল। সংখ্যাগরিষ্ঠ হচ্ছে কোরীয় সম্প্রদায়, আরও আছে জাপানি, প্রবাসী চীনা ইত্যাদি। কোরীয় কেন্দ্রীয় গণমাধ্যম ১৬ই ডিসেম্বর, ২০০৯ রিপোর্ট অনুসারে, ২০০৮ সালের ১০ই জানুয়ারি উত্তর কোরিয়ার মোট জনসংখ্যা ছিল ২ কোটি ৪০ লাখের বেশি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর