সোমবার, ২০ মে, ২০২৪, ঢাকা

তাপপ্রবাহে পুড়ছে যুক্তরাষ্ট্র, ৫৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৬ জুলাই ২০২৩, ১২:৩২ পিএম

শেয়ার করুন:

তাপপ্রবাহে পুড়ছে যুক্তরাষ্ট্র, ৫৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড

মার্কিন যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে তীব্র তাপ-প্রবাহ বয়ে যাচ্ছে। উত্তরপশ্চিমের ওয়াশিংটন রাজ্য থেকে শুরু করে ফ্লোরিডা, টেক্সাস, ক্যালিফোর্নিয়া - সবখানেই প্রচণ্ড গরম পড়েছে।

শনিবার দিনের বেলা তাপমাত্রা কোথাও কোথাও ৪৮ ডিগ্রি ছাড়িয়ে গেছে। পূর্বাভাস দেয়া হয়েছে এবং বলা হচ্ছে যে এই তাপপ্রবাহ আগামী সপ্তাহ পর্যন্ত চলবে। খবর বিবিসির


বিজ্ঞাপন


বিশেষ করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অঙ্গরাজ্যগুলোতে গরম পড়েছে সবচেয়ে বেশি। শনিবার ফিনিক্স এবং অ্যারিজোনায় সর্বকালের সর্বোচ্চ ৪৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ডেথ ভ্যালিতে রেকর্ড করা হয়েছে ৫১ ডিগ্রি সেলসিয়াস।

দেশটির দক্ষিণ-পশ্চিম অঞ্চলে আগামী সপ্তাহে বিপজ্জনক হারে আরও বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। ক্যালিফোর্নিয়ার সবচেয়ে উষ্ণতম স্থানে তাপমাত্রা ৫৪ ডিগ্রী সেলসিয়াসে পৌঁছতে পারে।

death vally
যুক্তরাষ্ট্রের ডেথ ভ্যালিতে তাপমাত্রা পৌঁছেছে ৫৪ ডিগ্রি সেলসিয়াসে।

বর্তমানে দেশটির ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটনের প্রায় ১১ কোটি ৩০ লাখ মানুষ তাপমাত্রা সংক্রান্ত পরামর্শের অধীনে রয়েছে।


বিজ্ঞাপন


ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) জানিয়েছে, স্থানীয় রোববার সান জোয়াকিন উপত্যকা, মোজাভে মরুভূমি এবং গ্রেট বেসিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

শনিবার-সন্ধ্যার আপডেটে বলা হয়েছে যে, তাপমাত্রা স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করবে। এছাড়া পানিশূন্যতার সমস্যা তৈরি হতে পারে।

তীব্র গরমের কারণে টেক্সাস রাজ্যে এয়ার কন্ডিশনার ব্যবহারের পরিমাণ আগেকার রেকর্ড ছাড়িয়ে গেছে। এ রাজ্যে বৃহস্পতিবার বিদ্যুৎ ব্যবহার হয় ৮১,৪০৬ মেগাওয়াট - যা এক নতুন রেকর্ড। বিভিন্ন জায়গায় পার্ক, জাদুঘর বা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হচ্ছে বা খোলা থাকার সময় কমিয়ে দেয়া হয়েছে।

ক্যানাডায় অন্তত ৯০০টি এলাকায় দাবানল দেখা দিয়েছে - যার মধ্যে প্রায় ৫৬০টিতে নিয়ন্ত্রণহীনভাবে আগুন জ্বলছে। পশ্চিমাঞ্চলীয় ব্রিটিশ কলাম্বিয়ায় আগুন নেভাতে গিয়ে ১৯ বছরের একজন অগ্নিনির্বাপনকর্মী মারা গিয়েছেন।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে তাপ-সম্পর্কিত কারণে প্রতি বছর প্রায় ৭০০ জন লোক মারা যায়।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর