শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

আরও এক কোম্পানি খুললেন ইলন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৩ জুলাই ২০২৩, ০৯:০৯ এএম

শেয়ার করুন:

আরও এক কোম্পানি খুললেন ইলন মাস্ক

ইলন মাস্ক বুধবার তার নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি এক্সএআই চালু করেছেন। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) এ সাড়া ফেলে দেওয়া চ্যাটজিপিটি ও ওপেন এআইের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে চান মাস্ক। কারণ এই দুই এআই কোম্পানিকে রাজনৈতিকভাবে পক্ষপাতদুষ্ট এবং দায়িত্বজ্ঞানহীন বলে অভিযোগ করেন বিশ্বের শীর্ষ ধনী।

এএফপির খবরে বলা হয়েছে, এক্সএআই ওয়েবসাইট বলেছে যে, টেসলা টাইকুন তার অন্যান্য কোম্পানি থেকে আলাদাভাবে কোম্পানিটি চালাবেন কিন্তু যে প্রযুক্তিটি তৈরি হয়েছে তা টুইটারসহ তার ব্যবসাগুলোকে উপকৃত করবে।


বিজ্ঞাপন


বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলেকট্রিক গাড়ির সংস্থা টেসলা, টুইটার এবং স্পেস এক্স কোম্পানির মালিক। এছাড়াও তার আরও বেশ কয়েকটি বড় বড় কোম্পানি রয়েছে। এবার একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) কোম্পানি খুলেছেন তিনি। 

স্যাম অল্টম্যানের এআই সংস্থা ওপেনএআই এর নাম অনেকেই জানেন। একসময় এই সংস্থার সহ-প্রতিষ্ঠাতা ছিলেন এলন মাস্ক। এবার নিজের এআই সংস্থা এক্সএআই লঞ্চ করতে চলেছেন তিনি। ব্রহ্মাণ্ডের আসল প্রকৃতি বোঝার চেষ্টা করাই এই কোম্পানির মূল লক্ষ্য হবে বলে জানানো হয়েছে। 

ওপেনএআই এবং চ্যাটজিটিপিকে পাল্লা দিতেই নতুন এআই কোম্পানির ঘোষণা দিয়েছেন ইলন মাস্ক। যদিও একসময় এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের বিরোধিতাও করেছিলেন এলন মাস্ক

বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং তার ব্যবহার নিয়ে হইচই শুরু হয়েছে। বলা হচ্ছে, এআই এর ব্যবহার বাড়লে হুমকির মুখে পড়বে মানুষ।


বিজ্ঞাপন


একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর