শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

সরকারিভাবে দ.কোরিয়া: কীভাবে আবেদন করতে হয়, পরবর্তী ধাপগুলো কী?

রুহুল আমীন
প্রকাশিত: ০৭ মে ২০২৩, ০১:২৭ পিএম

শেয়ার করুন:

সরকারিভাবে দ.কোরিয়া: কীভাবে আবেদন করতে হয়, পরবর্তী ধাপগুলো কী?

সরকারিভাবে খুব কম খরচে দক্ষিণ কোরিয়ায় প্রতিবছর চাকরি করতে যান শত শত বাংলাদেশি। বোয়েসেলের মাধ্যমে এই যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। নিজে নিজেই আপনি সবগুলো প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন।

আমি সাউথ কোরিয়াতে চলে আসার পর অনেকেই এই বিষয়ে জানতে চেয়েছেন ৷ প্রত্যেককে আলাদা আলাদা ভাবে না বলে সবার জন্য লিখলাম ৷ দেখে নিতে পারেন........


বিজ্ঞাপন


বর্তমানে সরকারি ব্যবস্থাপনায় বোয়েসলের মাধ্যমে দুই ভাবে সাউথ কোরিয়ায় আসা যায় ....
১) ভাষা শিখে লটারি পেয়ে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ৷
২) ভাষা পারদর্শী হিসাবে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ৷

প্রথমেই বলে নেই এই লাইনে প্রচুর ধৈর্যের দরকার, আপনার যদি ধৈর্য না থাকে তবে এই লাইনে আসবেন না ৷ কেননা, EPS (Employment Permit System) একটি লম্বা সময়ের প্রক্রিয়া। এর অনেকগুলো ধাপ রয়েছে। আর প্রতিটি ধাপেই রয়েছে অনিশ্চয়তা। নিম্নে সংক্ষিপ্ত আকারে যথাসম্ভব প্রতিটি ধাপ বর্ণনা করার চেষ্টা করছি।

১ম ধাপঃ
EPS ভিসার প্রথম ও প্রধান শর্ত হল, কোরিয়ান ভাষার উপর দক্ষতা থাকা। এই ভাষা যেকোনো ভাবেই শিখতে পারেন। নিজে নিজে অথবা সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান, অথবা বিভিন্ন কোচিং সেন্টারে ৷ ভাষার উপর পরীক্ষা দুইভাবে হয়, ১) রিডিং ২) লিসেনিং

২য় ধাপঃ
ভাষা শিক্ষার পর আপনাকে অপেক্ষা করতে হবে সার্কুলারের। সার্কুলার BOESL (Bangladesh Overseas Employment & Services Ltd) এর মাধ্যমে বিভিন্ন পত্রিকাতে ও বোয়েসেল ওয়েবসাইটে পাবলিশ হবে সাথে BOESLএর ফেইসবুক পেইজে। সার্কুলার হলে আপনাকে প্রাথমিকভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইনে রেজিস্ট্রাশন করতে হলে কি কি যোগ্যতা থাকতে হবে তা স্পষ্ট করে সার্কুলারে লেখা থাকবে। তবে আপাতত জানার জন্যে সেটা হলো :-
১.বয়স: ১৮-৩৯ এর ভিতর
২. এস এস সি সমমান সার্টিফিকেট
৩. মেয়াদযুক্ত ডিজিটাল/ই-পাসপোর্ট


বিজ্ঞাপন


রেজিস্ট্রেশন কোথায় করবেন: কম্পিউটার হলে নিজেই করা যায় আবার এন্ড্রয়েড ফোন দিয়েও হয়। না পারলে যেকোনো কম্পিউটারের দোকানে গিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ন করতে হবে।রেজিস্ট্রেশন এর জন্যে বোয়েসেল নির্ধারিত ফি বিকাশের মাধ্যমে জমা করে ট্রান্সফার আইডি সংরক্ষণ করতে হয়, রেজিস্ট্রেশন সম্পূর্ণ হলে আপনাকে কনফার্মেশন একটা প্রিন্ট কপি দেওয়া হবে। সাথে একটা সিরিয়াল নাম্বার থাকবে, যা আপনাকে সংরক্ষণ করতে হবে।

৩য় ধাপঃ
যদি চাহিদার চেয়ে অনেক বেশি রেজিস্ট্রেশন হয়, তখন সব রেজিস্ট্রেশন থেকে কোটা সমপরিমান লোক লটারির মাধ্যমে বিজয়ী ঘোষণা করা হয়ে থাকে। এই লটারিতে অনেকে ভাষা না জানা ব্যাক্তিরা চান্স পেয়ে যায় আবার ঠিক তেমনি ভাষার ওপর ভালোভাবে পড়াশুনা করা দক্ষ ব্যাক্তিরাও বাদ পড়ে যায়। এটি সম্পূর্ণ কম্পিউটারাইজড সিলেকশন, যা HRD কোরিয়া করে থাকে, সুতরাং আপনার বা অন্য কারো ক্ষমতা থাকে না।

৪র্থ ধাপঃ
আপনি লটারির মাধ্যমে সিলেকশনের পর সব ধরনের কাগজপত্র একত্রিত করে আপনাকে স্বশরীরে বোয়েসেল গিয়ে মূল রেজিস্ট্রেশন করতে হবে। এই রেজিস্ট্রেশন প্রাপ্ত সিরিয়াল নম্বর আপনাকে সবসময় সংরক্ষণ করতে হবে। অনলাইন থেকে এডমিট কার্ড সংগ্রহ করতে হবে। সবকিছু ঠিকঠাক করে পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে।

৫ম ধাপঃ
UBT (Ubiquitous Based Test) পরীক্ষা হবে। কম্পিউটারের সামনে বসে রিডিং ও লিসেনিং একসাথে পরীক্ষা দিতে হবে। পরিক্ষার শেষে নিজে যে কম্পিউটারে বসে পরিক্ষা দিলেন সেই কম্পিউটারেই নিজের প্রাপ্ত নম্বর জানা যাবে। [একদম পরিক্ষা শেষে] তাই একটু বসে থাকতে হবে। পরীক্ষা অপেক্ষাকৃত ভালো হলে পরবর্তী ধাপে এগোতে হবে।

৬ষ্ঠ ধাপঃ
ভাষা পরীক্ষার পর স্কিল টেস্ট নামে আরও একটি পরীক্ষা হবে। স্কিল টেস্ট কেমন ও কিভাবে হবে তা অভিজ্ঞ ইন্সট্রাক্টরের কাছ থেকে জেনে নিতে হবে। সময়ের সাথে সাথে নিয়ম পরিবর্তন হয়েছে, হয়তো আরও হবে।

৭ম ধাপঃ
সব পরীক্ষায় পাশ করার পর PRS (Point Recruiting System) এর মাধ্যমে কোটা সমপরিমান লোক রেখে বাকিদের ডিলেট করে দেওয়া হবে। অর্থাৎ যারা পয়েন্টে এগিয়ে থাকবে মানে যারা বেশি নাম্বার পাবে তারা কোটাতে চান্স পাবে এবং বাকিরা বাদ পড়ে যাবে। সুতরাং দুইশোতে ১৫০ পেয়েও বাদ পড়ার আশাংকা রয়েছে। [২০২৩ এ সর্বশেষ টিকানো হয়েছে ১৫০ মার্কে]

৮ম ধাপঃ
আপনি টিকে যাবার পর আপনাকে নোটিশের মাধ্যমে জানানো হবে। তারপর আপনাকে আপনার পাসপোর্টে উল্লেখিত স্থায়ী ঠিকানায় সিভিল সার্জন কর্তৃক মেডিক্যাল চেকআপ করে মেডিক্যাল সার্টিফিকেট সংগ্রহ করতে হবে এবং জব ফর্ম পূরণ করে বোয়েসেল গিয়ে জমা দিতে হবে। সাথে কি কি নিয়ে যেতে হবে বোয়েসেল সব নোটিশে বলে দিবে ৷

৯ম ধাপঃ
সবকিছু ঠিকঠাক থাকলে আপনাকে রোস্টারভুক্ত করা হবে এবং আপনি www.eps.go.kr এ ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন। এখানে একটা আইডি খোলার পর আপনার সব ইনফরমেশন আপনার ওই আইডিতে পাওয়া যাবে। আপনার কাজ হবে কিছুদিন পর পর HRD কোরিয়া কর্তৃক ভিসা ইস্যুর তারিখে আইডি তে ঢুকে খোজ খবর নেওয়া। এরপর কোরিয়ান কোন কম্পানির মালিকের উপর নির্ভর করবে আপনার ভিসা হবে কি হবে না, আপনার ছবি, বয়স, বায়োডাটা দেখে মালিক পছন্দ করার পর আপনার ভিসা ইস্যু হবে এবং HRD Korea এর মাধ্যমে BOESL কে জানিয়ে দেবে। বোয়েসেল কর্তৃপক্ষ মোবাইল, ম্যসেজ বা ইন্টারনেটে নোটিশের মাধ্যমে আপনাকে জানাবে ৷

১০ম ধাপঃ
আপনাকে জানানোর পরে অর্থাৎ CCVI কনফার্ম হওয়ার পর আপনাকে দুই সপ্তাহব্যাপী একটা ট্রেনিং দেওয়া হবে। এর মধ্যে ফ্লাইট ডেট কনফার্ম করতে হবে। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করতে হবে। ফিঙ্গার প্রিন্ট করতে হবে এবং কোরিয়ান মালিক প্রদত্ত কন্টাক্ট পেপার সাইন করতে হবে।

১১তম ধাপঃ
কোরিয়া আসার পূর্বে বোয়েসেল অফিসে একটা ব্রিফিং দেওয়া হবে ৷ ৩০০ টাকার স্ট্যাম্পে চুক্তিনামা সাক্ষর করতে হবে। BOESL নির্ধারিত জামানত এর টাকা পরিশোধ করতে হবে এবং নির্দিষ্ট দিনে কোরিয়া গমন করতে হবে।

১২তম ধাপঃ
কোরিয়া আসার পর আপনাকে KBiz Center এ আরেক দফা ট্রেনিং করতে হবে। ট্রেনিং এর পৃর্বে আপনার মেডিকেল চেক-আপ হবে, এতে যদি আপনি আনফিট হন, তাহলে ভাগ্য খারাপ হলে দেশে ফিরে যেতে হবে। বিশেষ করে:- মাদকাসক্ত (যারা দেশে বিভিন্ন প্রকার নেশাজাতীয় দ্রব্য সেবন করেন।) এইচআইভি, হেপাটাইটিস প্রব্লেম, করোনাসহ বিভিন্ন প্রকার ফ্লু বা ভাইরাস। সব ঠিক থাকলে এরপর মালিক এসে আপনাকে নিয়ে যাবে। ব্যাস আপনি এখন EPS এর গর্বিত একজন সদস্য।

প্রয়োজনীয় কিছু তথ্যঃ
১। পাসপোর্ট, সার্টিফিকেট (এসএসসি), ভোটার আইডি এবং অন্যান্য সকল কাজগপত্রে আপনার নাম, ঠিকানা, বাবার নাম ও জন্ম তারিখ হুবহু থাকতে হবে। কোন প্রকার সমস্যা থাকলে আগেই ঠিক করে নেবেন।

২। এই EPS এর প্রক্রিয়া চলাকালীন সময়ে আপনার পড়াশুনা, ব্যাবসা বাণিজ্য ও চাকুরী নিয়মিত করতে থাকবেন। কারণ প্রতিটি ধাপেই রয়েছে অনিশ্চয়তা। যেকোনও কারণে, অল্প কারণে কিংবা বিনা কারণেই আপনি বাদ পড়তে পারেন।

৩। EPS এর প্রক্রিয়ার কোন ধাপেই নগদ অর্থের প্রয়োজন হয় না। ভিসা ইস্যুর পর প্লেনের টিকিট নিজে কাটতে হয় এবং সমস্ত খরচ পে-অর্ডারের মাধ্যমে জমা দিতে হয়।

৪। EPS এর নিয়মাবলী পরিবর্তনযোগ্য। সুতরাং সময়ের সাথে সাথে সবসময় আপডেট বা পরিবর্তন হতে পারে।

লেখক: দক্ষিণ কোরিয়া প্রবাসী

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর