শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিশ্বের মানচিত্র থেকে মুছে যেতে পারে যে ৬ স্থান

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ০৪ মে ২০২৩, ১০:৩৫ এএম

শেয়ার করুন:

বিশ্বের মানচিত্র থেকে মুছে যেতে পারে যে ৬ স্থান

জলবায়ু পরিবর্তনের কারণ হুমকিতে পুরো বিশ্ব। এর মধ্যে কিছু কিছু দেশ বেশি সংকটে। বিশেষ করে কয়েকটি স্থানের কথা বলতেই হয়, যেগুলো উষ্ণায়নের ফলে পানির নিচে তলিয়ে যেতে পারে। এই আশঙ্কায় রয়েছে পৃথিবীর ছয়টি স্থান, যা মানচিত্র থেকে মুছে যাওয়ার শঙ্কা রয়েছে। 

মালে, মালদ্বীপ


বিজ্ঞাপন


ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন অনুসারে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ২০০০ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত যেখানে এর হার ছিল ১.৪ মিলিমিটার, সেখানে ২০১৫ সাল নাগাদ এই হার বেড়ে ৩.৬ মিলিমিটার হয়েছে। বলা হচ্ছে যে এই স্থানটি ডুবে যাওয়ার দ্বারপ্রান্তে এসে দাঁঢ়িয়েছে। দেশের ৭৭ শতাংশ পানির বিলীন হয়ে যেতে পারে।

কিরিবাতি, ওশিয়ানিয়া

এর পরেই রয়েছে ওশিয়ানিয়ার কিরিবাতি। বর্তমানে এই দেশের জনসংখ্যা ১ লাখ ২০ হাজার। ভবিষ্যতে দেশটি তার দুই-তৃতীয়াংশ ভূমি হারাতে পারে।

চীন


বিজ্ঞাপন


সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে চীনও সামনের দিকে অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে। চীনের প্রায় ৪৩ মিলিয়ন মানুষ সমুদ্রের ধারে বসবাস করেন। এর ফলে তারা ক্ষতিগ্রস্থ হতে পারেন বলে আশঙ্কা।

crisisবাংলাদেশের উপকূলীয় এলাকা

অল্প সময়ের ব্যবধানে বাংলাদেশের উপকূলীয় এলাকার অনেকটাই সমুদ্রের পানির তলায় ডুবে যেতে পারে। এতে করে কয়েক লাখ মানুষ বাস্তুহারা হবেন। 

ভারতের উপকূলীয় এলাকা

এই তালিকায় ভারতও রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত লাইফ অ্যাডাপ্টেট প্রকল্প অনুযায়ী আগামী সময়ে দেশের ২৭ কোটি মানুষের জমি সমুদ্রে ডুবে যেতে পারে।

ব্যাংকক, থাইল্যান্ড

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সময়ে থাইল্যান্ডও পানির নিচে তলিয়ে যেতে পারে।

তথ্যসূত্র: এই সময়

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর