শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

TOEFL: আরও সহজ হলো টোফেল পরীক্ষা

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ০২ মে ২০২৩, ০৬:৩৪ পিএম

শেয়ার করুন:

TOEFL: আরও সহজ হলো টোফেল পরীক্ষা

এডুকেশনাল টেস্টিং সার্ভিসের (ইটিএস) টোফেল আইবিটি টেস্ট বর্তমানে উচ্চ শিক্ষা, অভিবাসন কিংবা কাজ করতে যাবার জন্য সবচেয়ে জনপ্রিয় ও প্রহণযোগ্য ইংরেজি ভাষার দক্ষতা পরিমাপক পরীক্ষা। যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মতো ইংরেজি ভাষাভাষী দেশে এই পরীক্ষার ফলাফল শতভাগ গ্রহণ করা হয়। বিশ্বব্যাপী ১৬০ টিরও বেশি দেশের ১১ হাজারের ৫০০ এরও অধিক প্রতিষ্ঠানে টোফেল আইবিটি স্কোর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।  

পরীক্ষার্থীদের আরো ভালো অভিজ্ঞতা প্রদানে ক্রমাগত কাজ করে যাচ্ছে ইটিএস। এর অংশ হিসেবে টোফেল আইবিটিতে বেশ কিছু নতুন সংযোজন এসেছে।


বিজ্ঞাপন


পরীক্ষার্থীরা ২৬ জুলাই ২০২৩ থেকে শুরু হতে যাওয়া টোফেল ইবিটি টেস্ট ফর এ্যাডমিনিস্ট্রেশন আরো স্বল্পসময়ে শেষ করতে পারবেন। দুই ঘন্টারও কম সময়ে এই পরীক্ষা সম্পন্ন হলে পূর্বে যার দৈর্ঘ্য ছিল তিন ঘন্টা।

এই সময় কমিয়ে আনার পেছনে যে সকল বিষয় বিষয় ভূমিকা রেখেছে বেশ কয়েকটি বিষয়। এগুলো হলো-

-পুরো পরীক্ষা জুড়ে স্ট্রিমলাইনড ইনস্ট্রাকশন এবং নেভিগেশন ব্যবস্থা।
-আগের ইন্ডিপেন্ডেন্ট রাইটিং টাস্কের বদলে নতুন ও আধুনিক ‘রাইটিং ফর অ্যান অ্যাকাডেমিক ডিসকাশন’ টাস্ক।
-সংক্ষিপ্ত রিডিং সেকশন 
-সকল আনস্কোর্ড টেস্ট সেকশন বাতিলকরণ।

টোফেলের সহজ রেজিস্ট্রেশন পদ্ধতি


বিজ্ঞাপন


টোফেলে জন্য সহজ রেজিস্ট্রেশন পদ্ধতি চালু হয়েছে। যা জুলাই ২০২৩ থেকে শুরু হবে। পরীক্ষার্থীরা এখন অ্যাকাউন্ট তৈরি করে আসন্ন পরীক্ষার তারিখ থেকে নিজের পছন্দের টোফেল ইবিটি পরীক্ষার তারিখ বাছাই করে পূর্বের চেয়েও সহজেই নিবন্ধন করতে পারবেন। 

২৬ জুলাই ২০২৩ থেকে স্কোরের স্বচ্ছতা আরো বৃদ্ধি পাবে। পরীক্ষার্থীরা পরীক্ষার শেষেই জানতে পারবেন তাদের পরীক্ষার ফল প্রকাশের তারিখ। এবং একইসঙ্গে তারা রিয়েলটাইম নোটিফিকেশনের মাধ্যমে টেস্ট স্কোর স্ট্যাটাসের পরিবর্তনের আপডেট পাবেন।

ইটিএস-এর সি ই ও অমিত সেবক বলেন, ইটিএস শিক্ষা ও প্রশিক্ষণ খাতে নতুন পণ্য উদ্ভাবনের মাধ্যমে ভবিষ্যত নির্মানে কাজ করে যাচ্ছে এবং টোফেল সেই প্রচেষ্টার কেন্দ্রবিন্দুতে আছে।

তিনি আরো যোগ করেন, বিগত ছয় দশক ধরে টোফেল ইন্ডাস্ট্রির মান নির্ধারক হিসেবে স্বীকৃত এবং এই নতুন সংযোজনগুলো এর অবস্থান আরো উন্নত করবে। এর চেয়েও গুরুত্বপুর্ণ হচ্ছে আমরা এই পরিবর্তনগুলো করেছি আমাদের ভোক্তা ও অংশীদারদের দৃষ্টিকোণ থেকে। কারণ তাদের চাওয়াটাই আমাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

পরীক্ষার্থীদের মাঝে যারা ইতোমধ্যেই টোফেল আইবিটির জন্য রেজিস্ট্রেশন করে ফেলেছেন তারা এই পরিবর্তীত নতুন অভিজ্ঞতা নিতে চাইলে বিনামূল্যে পরীক্ষার তারিখ পিছিয়ে দিতে পারবেন। অথবা এই নতুন পদ্ধতি শুরু হবার আগে পরীক্ষার তারিখ এগিয়েও নিয়ে আসতে পারবেন। 

ফ্রি টোফেল মডেল টেস্ট 

টোফেল ইবিটির আপডেটেড ভার্সনের ফ্রি প্র্যাক্টিস টেস্ট টোফেল আইবিটি প্র্যাক্টিস সেট এখন টোফেলের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। অতিরিক্ত ফ্রি ও পেইড টেস্ট প্রিপারেশন অপশনগুলোতে আগামী কয়েক সপ্তাহের মাঝে পরিবর্তন চলে আসবে। 

বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে
এজেড

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর