বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাংলাদেশিদের জন্য ভিসা সহজ করছে মালয়েশিয়া

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৩, ০৮:০৩ পিএম

শেয়ার করুন:

বাংলাদেশিদের জন্য ভিসা সহজ করছে মালয়েশিয়া

মালয়েশিয়া সরকার পর্যটনকে প্রধান আয়ের উৎস করার লক্ষ্যে কাজ করছে। এজন্য বিভিন্ন পদক্ষেপও গ্রহণ করেছে। তারা নিজেদেরকে এশিয়ার প্রধান পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে চায়। দেশটির সবচেয়ে বেশি পর্যটক আসে সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, চীন, ভারত, থাইল্যান্ড, ব্রুনাই, দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া ও ফিলিপাইন থেকে। ভিসা জটিলতার কারণে আগ্রহ থাকলেও বাংলাদেশিদের মালয়েশিয়া ভ্রমণের হার বেশ কম।

বাংলাদেশ থেকে অধিকাংশ মানুষ মূলত কাজের উদ্দেশ্যে মালয়েশিয়ায় যান। অনেকেই আবার পর্যটন ভিসায় গিয়ে অবৈধভাবে থেকে যান বলে অভিযোগ রয়েছে। তাই বাংলাদেশিদের পর্যটন ভিসা দেওয়ার হার ছিল কম। কিন্তু তারপরও বর্তমানে বাংলাদেশের পর্যটক টানতেও আগ্রহী দেশটি। এক্ষেত্রে বছরে ১ লাখ ২০ হাজার পর্যটকের লক্ষ্য নির্ধারণ করেছে দেশটি। আর এ কারণে ভিসা প্রক্রিয়া সহজ করছে মালয়েশিয়া।


বিজ্ঞাপন


malaysiaমূলত করোনাকালীন অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে উঠতে এমন সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। হোটেল, ট্যুর অপারেটর, রেস্তোরাঁ, থিম পার্কসহ পর্যটন সংশ্লিষ্ট খাতগুলো করোনায় বিপর্যয়ের মধ্যে পড়ে। আর সেখান থেকে ঘুরে দাঁড়াতে কাজ করে যাচ্ছে মালয়েশিয়া। দেশটির পর্যটন খাতের স্টেকহোল্ডাদের মতামতের ভিত্তিতে ‘মার্কেটিং প্ল্যান ২০২২-২০২৬’ প্রণয়ন করেছে দেশটির ট্যুরিজম প্রমোশন বোর্ড।

মার্কেটিং কৌশল ও পরিকল্পনা অনুযায়ী, দেশটির ট্যুরিজম প্রমোশন বোর্ড পুরনো বাজারে প্রচারণার পাশাপাশি নতুন নতুন বাজার সৃষ্টিতে কাজ করছে। বিভিন্ন দেশের ট্যুর অপারেটর, এজেন্সি, পর্যটন সাংবাদিক, ব্লগারদের জন্য আয়োজন করছে ফ্যাম ট্রিপ, মেলাসহ নানা আয়োজন।

malaysiaজানা গেছে, পর্যটকদের মাল্টিপল এন্ট্রি ভিসা দেওয়ার জন্য দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রস্তাব করেছে সে দেশের পর্যটন, আর্ট এবং সংস্কৃতি মন্ত্রণালয়। বর্তমানে মালয়েশিয়ায় সিঙ্গেল এন্ট্রি ভিসা দেওয়া হয়, যা পর্যটনের ক্ষেত্রে একটি বড় বাধা হিসেবে দেখছে দেশটির পর্যটন, আর্ট এবং সংস্কৃতি মন্ত্রণালয়। তাদের মতে মাল্টিপল এন্ট্রি ভিসা এবং মেয়াদ থাকলে আবার ঘুরতে আসবেন অনেক পর্যটকই।

সূত্র: ইন্টারনেট


বিজ্ঞাপন


এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর