বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কানাডায় উচ্চশিক্ষায় আইইএলটিএস ছাড়াই মিলবে স্কলারশিপ

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৩, ০২:৪৮ পিএম

শেয়ার করুন:

কানাডায় উচ্চশিক্ষায় আইইএলটিএস ছাড়াই মিলবে স্কলারশিপ

বিশ্বের বিভিন্ন দেশে উচ্চশিক্ষার উদ্দেশ্যে প্রতিবছর পাড়ি জমায় হাজার হাজার শিক্ষার্থী। এক্ষেত্রে অনেকের পছন্দের শীর্ষে থাকে কানাডা। অন্যান্য দেশের মতো এখানেও উচ্চশিক্ষার ক্ষেত্রে আইইএলটিএস বা অন্যান্য ভাষাগত দক্ষতার প্রয়োজন হয়। কিন্তু দেশটির সেরা ৫টি বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের আইইএলটিএস ছাড়াই উচ্চশিক্ষার সুযোগ করে দিচ্ছে। পাশাপাশি মিলছে স্কলারশিপের সুযোগও।

canada-higher-studyইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া


বিজ্ঞাপন


ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া কানাডার অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়। বিশেষ করে এমবিএ প্রোগ্রামের জন্য খ্যাতি রয়েছে। বিদেশি শিক্ষার্থীদের নেতৃত্ব দক্ষতা ও একাডেমিক সাফল্যের ওপর ভিত্তি করে ‘ইন্টারন্যাশনাল লিডার অব টুমোরো অ্যাওয়ার্ড’ নামক স্কলারশিপ অফার করে। এতে ভাষাগত দক্ষতার পরীক্ষা বা আইইএলটিএস এর প্রয়োজন নেই।

আবেদনের বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিঙ্কে

কার্লটন বিশ্ববিদ্যালয়

কানাডার অটোয়াতে অবস্থিত কার্লটন বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের এনট্রান্স স্কলারশিপ প্রোগ্রামে আন্ডারগ্র্যাজুয়েট ও গ্র্যাজুয়েটের আওতায় বছরে ১ হাজার থেকে ১৬ হাজার কানাডিয়ান ডলার পর্যন্ত বৃত্তি দিয়ে থাকে। এক্ষেত্রে ভাষাগত দক্ষতার পরীক্ষা বা আইইএলটিএসের প্রয়োজন নেই।


বিজ্ঞাপন


আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন।

canada-higher-studyকনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়

কানাডার মন্ট্রিলের কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয় গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয় হিসেবে খ্যাত। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের স্কলারশিপ অফার করে থাকে। যার মধ্যে অসাধারণ একাডেমিক ফলাফলধারী ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের জন্য এক্সিলেন্স অ্যান্ড ডিস্টিঙ্কশন স্কলারশিপ দিয়ে থাকে। যা বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি কভার করার পাশাপাশি এবং জীবনযাত্রার ব্যয়ের জন্য উপবৃত্তির সুবিধা প্রদান করে। এই স্কলারশিপের জন্য ভাষাগত দক্ষতা পরীক্ষার প্রয়োজন নেই।

আবেদনের বিস্তারিত তথ্য জানতে এই লিঙ্কে ক্লিক করুন।

ইউনিভার্সিটি অব উইনিপেগ

কানাডার ইউনিভার্সিটি অব উইনিপেগ পাবলিক গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি অর্জন করেছে। অন্যান্য সুবিধার পাশাপাশি এখানে শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড, বৃত্তি, স্কলারশিপ, পুরস্কারের মাধ্যমে একাডেমিক সফলতার জন্য আর্থিক সহায়তা প্রদান করা হয়। যার মধ্যে ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের সুবিধার্থে যেকোনো আন্ডারগ্র্যাজুয়েট, গ্র্যাজুয়েট বা ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামে কানাডার ইউনিভার্সিটি অব উইনিপেগ প্রেসিডেন্ট স্কলারশিপ ফর ওয়ার্ল্ড লিডারস নামে স্কলারশিপ দিয়ে থাকে। এই স্কলারশিপের জন্য ভাষাগত দক্ষতার পরীক্ষার প্রয়োজন নেই।

আবেদনের বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিঙ্কে

canada-higher-studyইউনিভার্সিটি অব সাসকাচেওয়ান

কানাডার ইউনিভার্সিটি অব সাসকাচেওয়ান বিশ্ব নেতৃত্বে আলাদা জায়গা দখল করে আছে। বিশ্বের নানা অস্থিতিশীল পরিস্থিতিতে এই বিশ্ববিদ্যালয় রেখেছে উল্লেখযোগ্য ভূমিকা। বিদেশি শিক্ষার্থীদের জন্য যেকোনো স্নাতক, স্নাতকোত্তর বা গবেষণাভিত্তিক প্রোগ্রামে এই বিশ্ববিদ্যালয় ‘ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাওয়ার্ড’ নামে স্কলারশিপ প্রদান করে। এক্ষেত্রে শিক্ষার্থীদের ভাষাগত দক্ষতার পরীক্ষা বা আইইএলটিএস লাগবে না।

আবেদনের সকল তথ্য এবং প্রক্রিয়া জানতে এই লিঙ্কে ক্লিক করুন।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর