শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিনিয়োগের মাধ্যমে বসবাসের সুযোগ মিলবে যেসব দেশে

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৩, ০৯:১৫ পিএম

শেয়ার করুন:

বিনিয়োগের মাধ্যমে বসবাসের সুযোগ মিলবে যেসব দেশে

অন্য দেশের নাগরিকত্ব নিতে মানুষের আগ্রহ প্রতিনিয়ত বেড়েই চলেছে। যাদের অঢেল অর্থ রয়েছে তারা উন্নত পরিবেশের জন্য বিশ্বের বিভিন্ন উন্নত দেশে পাড়ি জমাতে চান। বর্তমানে অনেকেই এখন সেকেন্ড হোম বা পাসপোর্টের পেছনেও বিপুল অর্থ ব্যয় করছেন। এক্ষেত্রে উন্নত দেশগুলোতে বিনিয়োগের শর্তে বসবাসের অনুমতি দেওয়া হয়। তবে শুধু টাকা থাকলেই বসবাসের সুযোগ পাওয়া যায়, তেমনটি নয়। মানতে হয় বেশকিছু নিয়ম-কানুনও।  চলুন জেনে নিই বিনিয়োগ করে থাকা যায় যেসব দেশে।

citizenship-by-investmentমার্কিন যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন


যুক্তরাষ্ট্রের গ্রিনকার্ড পেতে ‘ইবি ৫’ নামক একটি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হবে। সব শর্ত পূরণ করলে দুই বছর পর সপরিবারে বসবাসের সুযোগ দেওয়া হয়। এ ক্ষেত্রে দেশটির গ্রামীণ অঞ্চলগুলোতে পাঁচ লাখ ডলার বিনিয়োগ এবং অন্তত ১০টি নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে অথবা দেশটির কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠানে এক লাখ ডলার বিনিয়োগ করতে হবে। স্থায়ী বসবাসের অনুমতি পাওয়ার আগে পর্যন্ত এই বিনিয়োগ চালু রাখতে হবে। এক্ষেত্রে সর্বোচ্চ চার বছর সময় লাগতে পারে। এছাড়া দেশটির আঞ্চলিক প্রকল্পের অংশ হিসেবে যদি কোনো প্রতিষ্ঠানে পাঁচ লাখ ডলার বিনিয়োগ করেন, তাহলেও গ্রিনকার্ড পাওয়ার ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত হবেন এবং যেকোনো রাজ্যে স্বাধীনভাবে বসবাসের সুযোগ পাবেন। তবে, অবশ্যই মোট সম্পদের পরিমাণ ১০ লাখ ডলার হতে হবে।

কানাডা

কানাডায় নাগরিকত্ব পাওয়ার জন্য ৮ লাখ ডলার বিনিয়োগ করতে হয়। পাশাপাশি অনেক শর্তও পূরণ করতে হয়। কিছু নির্দিষ্ট খাতে বিনিয়োগের মেয়াদ কমপক্ষে পাঁচ বছর হতে হবে। আবার বিনিয়োগের আগে ওই ব্যক্তি আদৌ বিনিয়োগের যোগ্য কি না, সেটা যাচাইয়ের জন্য পূর্ব অভিজ্ঞতা দেখা হবে। মানে এখানে বিনিয়োগ করতে হলে আগে বিনিয়োগের সফল অভিজ্ঞতা থাকতে হবে। একইসঙ্গে ব্যক্তিগত সম্পদের পরিমাণ কমপক্ষে ১.৬ মিলিয়ন ডলার (১৬ কোটি ৯৫ লাখ টাকা) হতে হবে।

স্পেন


বিজ্ঞাপন


ইউরোপের শেনজেনভুক্ত দেশ স্পেনে বসবাসের জন্য ‘গোল্ডেন ভিসা’ নীতিমালা আছে। এই ভিসা পেতে হলে দেশটির আবাসন প্রকল্পে অন্তত পাঁচ লাখ ইউরো বিনিয়োগ করতে হবে। অথবা কোনো স্প্যানিশ কোম্পানির অন্তত ১০ লাখ ইউরোর শেয়ার কিনতে হবে। কিংবা এই পরিমাণ অর্থ কোনো স্প্যানিশ ব্যাংকে ডিপোজিট করতে হবে। পাঁচ বছর বসবাসের পর দেশটিতে স্থায়ীভাবে বসবাসের আবেদন করতে পারবেন। আর দশ বছর বসবাসের পর নাগরিকত্বের জন্য আবেদন করা যায়।

citizenship-by-investmentগ্রিস

গ্রিসের নাগরিকত্ব পেতে ওই দেশের ভূ-সম্পত্তিতে আড়াই লাখ ডলার বিনিয়োগ করতে হবে।

লাটভিয়া

ইউরোপের দেশ লাটভিয়ায় পাঁচ বছরের জন্য বসবাস করতে চাইলে ৩ লাখ ৩৩ হাজার ৬৪ ডলার খরচ করতে হবে। এছাড়া দেশটিতে রিয়েল এস্টেট ব্যবসায় বিনিয়োগ এবং সুদবিহীন সরকারি বন্ড কিনলে বসবাসের অনুমতি পাওয়া যায়। পাঁচ বছর পর দেশটিতে স্থায়ীভাবে বসবাসের জন্য নাগরিকত্বের জন্য আবেদন করা যায়। তবে এক্ষেত্রে তাদের ভাষা এবং ইতিহাসের ওপর একটি পরীক্ষা দিতে হবে। বলা হয়ে থাকে, প্রাপ্তবয়স্কদের জন্য লাটভিয়ান ভাষা আয়ত্ত করা প্রায় অসম্ভব একটি ব্যাপার। মজার বিষয়, এখন পর্যন্ত এই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশটির নাগরিকত্ব পাননি কেউই।

মাল্টা

মাল্টায় নাগরিকত্ব পেতে এক মিলিয়ন ডলার খরচ করতে হয়। ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড সোশ্যাল ফান্ডে এই অর্থ প্রদান করতে হবে।

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায় বসবাস করতে চাইলে মোট সম্পদের পরিমাণ হতে হবে অন্তত ১৩ লাখ পাউন্ড। সেখানে কোনো প্রকল্পে পৌনে নয় লাখ পাউন্ড বিনিয়োগ করতে হবে।

citizenship-by-investmentনিউজিল্যান্ড

‘ইনভেস্টর ওয়ান’ এবং ‘টু’ প্রোগ্রামের আওতায় নিউজিল্যান্ডে বসবাস, কাজ এবং পড়াশোনা করতে পারবেন। ওয়ান অনুযায়ী, দেশটিতে অন্তত তিন বছরের জন্য ৫৬ লাখ পাউন্ড বিনিয়োগ করতে হবে। এই ভিসার অধীনে বয়সের কোনো সীমাবদ্ধতা নেই। এমনকি ওই দেশের ভাষা না জানলেও চলবে।

ইনভেস্টও টু ভিসা পেতে অন্তত চার বছরের জন্য ১৭ লাখ পাউন্ড বিনিয়োগ করতে হবে। তবে এক্ষেত্রে বয়স হতে হবে ৬৫ বছরের বেশি, ভালো ইংরেজি জানতে হবে এবং ব্যবসায়িক অভিজ্ঞতাও থাকতে হবে। এছাড়া নিউজিল্যান্ডের মুদ্রায় দেশটিতে ১৭ লাখ ডলারের সম্পদ থাকতে হবে।

ইংল্যান্ড

ইংল্যান্ডের নাগরিকত্ব পেতে ২০ লাখ পাউন্ডের বিনিয়োগ থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ন্যূনতম ১৮ বছর এবং অবশ্যই ইউরোপিয়ান ইকোনমিক এরিয়ার বাইরের নাগরিক হতে হবে। এই ভিসায় সেখানে তিন বছর চার মাস বসবাসের অনুমতি পাবেন। পরে তা আরও দুই বছর বাড়িয়ে নেওয়া যাবে। দেশটিতে ছয় বছর বসবাস করলে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর