রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

সীমান্ত পেরিয়ে অন্য দেশে পড়তে যায় যে দেশের শিক্ষার্থীরা

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ০৭:১১ পিএম

শেয়ার করুন:

সীমান্ত পেরিয়ে অন্য দেশে পড়তে যায় যে দেশের শিক্ষার্থীরা

পড়াশোনার ক্ষেত্রে শিক্ষার্থীরা সাধারণত এক এলাকা থেকে অন্য এলাকায় যায়। উচ্চশিক্ষার ক্ষেত্রে হয়তো এক দেশ থেকে অন্য দেশ। সেক্ষেত্রে পড়াশোনাকালীন সময় ওই দেশে বসবাস করে। কিন্তু মেক্সিকোর শিক্ষার্থীরা প্রতিদিন সীমানা অতিক্রম করে নিজ দেশ থেকে যুক্তরাষ্ট্রের স্কুলে যায়। সেই স্কুলের নাম কলম্বাস প্রাইমারি স্কুল। সেখানে পড়তে অবশ্যই পাসপোর্ট লাগবে।

mexican-us-studentজানা গেছে, এই স্কুলে মোট ৬০০ জন শিশু পড়াশোনা করে। যার মধ্যে ৪২০ জন শিশু আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে।


বিজ্ঞাপন


একটি প্রতিবেদনে বলা হয়েছে, মেক্সিকোর পুয়ের্তো পালোমাসে অনেক শিশু রয়েছে যাদের জন্ম যুক্তরাষ্ট্রে। তাই তাদের আমেরিকায় প্রবেশের ক্ষেত্রে পাসপোর্ট দেখাতে হয়। তাই স্কুলে যাওয়ার সময় শিক্ষার্থীরা তাদের ব্যাগে পাসপোর্ট রাখে।

mexican-us-studentসীমান্তে থাকা রক্ষী বাহিনীর কাছ থেকে প্রবেশের অনুমতি নিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে ওই শিক্ষার্থীরা। ওই সময় সীমানার কাছে একটি স্কুল বাসও দাঁড়িয়ে থাকে তাদের নেওয়ার জন্য।

কিন্তু মেক্সিকোর কোনো স্কুলে না গিয়ে কেন সীমান্ত অতিক্রম করে পড়তে যাচ্ছে শিক্ষার্থীরা? মূলত সীমানা অতিক্রম করে শিশুদের স্কুলে যাওয়ার করার কারণ হলো মার্কিন যুক্তরাষ্ট্রে ইংরেজিতে পড়ানো হয়। আর মেক্সিকোর স্কুলগুলোতে স্প্যানিশে পড়ানো হয়। মূলত ইংরেজি শিক্ষার জন্যই মেক্সিকানরা তাদের সন্তানদের যুক্তরাষ্ট্রের স্কুলে পাঠায়।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর