শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বিদেশে নাগরিকত্ব পাওয়ার উপায়

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ১০ মার্চ ২০২৩, ০৪:১৩ পিএম

শেয়ার করুন:

বিদেশে নাগরিকত্ব পাওয়ার উপায়

অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশগুলোর জীবনযাত্রার মান অনেক উন্নত। ফলে তারা নাগরিকদের বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দিয়ে থাকে। সেই উন্নত জীবনের লক্ষ্যে বিভিন্ন দেশে পাড়ি জমাতে চান বিভিন্ন অনুন্নত, উন্নয়নশীল দেশের মানুষ। কিন্তু উন্নত দেশগুলোর নাগরিকত্ব পেতে কয়েকটি নিয়ম রয়েছে। চলুন জেনে নিই বিদেশে নাগরিকত্ব পাওয়ার উপায়।

citizenshipজন্মসূত্রে


বিজ্ঞাপন


সাধারণত জন্মসূত্রে একটি দেশের নাগরিকত্ব লাভ করা যায়। এক্ষেত্রে কোনো দেশ জন্মনীতি এবং কোনো দেশ জন্মস্থান নীতি অনুসরণ করে।

কোনো শিশু যেই দেশে জন্মগ্রহণ করবে, তাকে ওই দেশের নাগরিকত্ব প্রদান করা হয়। এটি জন্মস্থান নীতি।

পিতা-মাতা যেই দেশের নাগরিক, সেই অনুসারে নাগরিকত্ব প্রদান করার প্রক্রিয়া হলো জন্মনীতি।

citizenshipবৈবাহিক সূত্রে


বিজ্ঞাপন


উন্নত দেশের নাগরিককে বিয়ে করে সহজে নাগরিকত্ব পাওয়া যায়। বৈবাহিক সূত্রে ওই দেশের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে বিয়ের বয়স কমপক্ষে ৩ থেকে ৫ বছর হতে হবে।

বিনিয়োগ

কোনো দেশে বিনিয়োগ করে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন। এই প্রক্রিয়াটি ‘গোল্ডেন পাসপোর্ট’ নামে পরিচিত। সেক্ষেত্রে যেই দেশের নাগরিকত্ব চান ওই দেশের বিনিয়োগ নীতিমালা অনুযায়ী টাকা দিতে হবে।

মূলত উন্নয়নশীল দেশে বিত্তবানরা এই প্রক্রিয়ায় বিশ্বের বিভিন্ন দেশে নাগরিকত্ব নিয়ে থাকেন। তবে সম্প্রতি ইউরোপের পর্তুগালসহ বেশ কয়েকটি দেশ এইভাবে নাগরিকত্ব দেওয়া বন্ধ করে দিয়েছে।

citizenshipবৈধভাবে দীর্ঘ সময় বসবাস

একটি দেশে বৈধভাবে কমপক্ষে ৫ থেকে ১০ বছর বসবাস করলে ওই দেশে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। তবে আবেদনকারীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। সে দেশের ভাষায় দক্ষতা থাকতে হবে এবং সংস্কৃতির প্রতি ধারনা থাকতে হবে। পাশাপাশি সে দেশের আইনের প্রতি শ্রদ্ধাবোধ থাকতে হবে।

যুদ্ধবিদ্ধস্ত বা জীবনের হুমকি আছে, এমন দেশের নাগরিক অন্য দেশে আশ্রয়ের আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে নির্দিষ্ট সময় পর ওই দেশে নাগরিকত্বের আবেদন করা যায়। এছাড়াও বিভিন্ন দেশে পড়াশোনা শেষে নাগরিকত্বের জন্য আবেদন করা যায়। কিন্তু পৃথিবীর সব দেশে এই সুবিধা নেই। 

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর