শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বের যেসব স্থানে নারীদের ভ্রমণ নিষিদ্ধ

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ০৮ মার্চ ২০২৩, ০৬:৫৬ পিএম

শেয়ার করুন:

বিশ্বের যেসব স্থানে নারীদের ভ্রমণ নিষিদ্ধ

সমাজে নারীরা বিভিন্নভাবে বৈষম্যের শিকার হন। সকল ক্ষেত্রে তারা সমান অধিকার পান না। তাদের এই অধিকার নিশ্চিতে কাজ করে আসছেন অনেকেই। নারীদের অধিকার আদায়ের বিভিন্ন আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে এই আজকে নারীরা এই অবস্থানে পৌঁছেছে। সেই আন্দোলনের বিনিময়ে এসেছে বিশ্ব নারী দিবস, যা ৮ মার্চ পালিত হয়। বর্তমানে সব ক্ষেত্রেই নারী-পুরুষের সমান অধিকার রয়েছে। তবুও কিছুক্ষেত্রে এখনও বৈষম্য দেখা যায়। বিশ্বের এমনকিছু স্থান রয়েছে যেখানে নারীদের প্রবেশ নিষেধ। চলুন জেনে নিই বিশ্বের যেসব স্থানে নারীদের প্রবেশ নিষিদ্ধ।

বার্নিং ট্রি ক্লাব, মার্কিন যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন


মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত বার্নিং ট্রি ক্লাবটি একটি গল্ফ ক্লাব, কোনও ধর্মীয় স্থান নয়। তবুও সেখানে শুধুমাত্র পুরুষদের প্রবেশাধিকার রয়েছে, নারীদের নেই। বিখ্যাত ক্লাবটি দেশের প্রেসিডেন্ট এবং বিচারকরাও গল্ফ খেলতে আসেন। তাই নারীদের প্রবেশ নিষিদ্ধ বলে জানা যায়।

mount-athos-greeceমাউন্ট এথোস, গ্রিস

উত্তর গ্রিসের মাউন্ট এথোস পর্বত এবং উপদ্বীপটিতে প্রায় ২ হাজার সন্ন্যাসী বসবাস করেন। এখানে ১ হাজার বছরেরও বেশি সময় ধরে নারীদের প্রবেশ নিষিদ্ধ রয়েছে। শুধুমাত্র নারী নয়, সেখানে পশুদেরও প্রবেশ নিষেধ। কিন্তু একবার মহিলারা প্রতিবাদ ও আন্দোলন করে সেখানে প্রবেশ করেন। তখন স্থানীয় সন্ন্যাসীরা ক্ষোভে ফেটে পড়েন। নারীদের উপস্থিতি তাঁদের সম্প্রদায়ের সামাজিক জীবনধারা পরিবর্তন করে এবং তাদের আধ্যাত্মিক জ্ঞানের পথকে স্থবির করে দেয় বলে মনে করেন তারা।

ইরানের স্টেডিয়াম


বিজ্ঞাপন


১৯৭৯ সালের বিপ্লবের পর ইরানের স্টেডিয়ামগুলোতে নারীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়। মূলত, শর্টস পরা পুরুষদের খেলার দৃশ্য নারীদের দেখা উচিত নয় বলে মনে করে দেশটির সরকার। এছাড়াও অনেক সময় পুরুষদের খেলা চলাকালীন সময় অনেকেই অশ্লীল ভাষা ব্যবহার করেন। সেক্ষেত্রে মহিলারা সামনে থাকলে বিব্রত হতে হয়। তবে গত বছর ইরানের ঘরোয়া লীগের ফুটবল খেলায় ৫ শতাধিক নারী স্টেডিয়ামে প্রবেশের অনুমতি পায়।

mount-athos-greeceওকিনোশিমা দ্বীপ, জাপান

জাপানের ওকিনোশিমা নামক একটি দ্বীপে শিন্তো ঐতিহ্যবাহী সন্ন্যাসীরা বসবাস করেন। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান মর্যাদা পাওয়া দ্বীপটিতে নারীদের প্রবেশ নিষেধ। সন্ন্যাসীদের নির্দেশেই মূলত দ্বীপটিতে নারীদের প্রবেশ করতে দেওয়া হয় না।

কার্তিকেয় মন্দির, রাজস্থান

রাজস্থানের পুষ্করে কার্তিকেয় মন্দির প্রাঙ্গণে নারীদের প্রবেশ সম্পূর্ণ নিষেধ। পৌরাণিক কাহিনি অনুসারে, মন্দিরে প্রবেশকারী নারীরা শ্রদ্ধাভরে ‘ভগবান’ কার্তিকের পূজা দিলেও তিনি নাকি তাদের আশীর্বাদের পরিবর্তে অভিশাপ দেন। তাই এই মন্দিরে মহিলাদের প্রবেশ নিষিদ্ধ করা হয়।

sabarimala templeসবরীমালা মন্দির, কেরালা

ভারতের কেরালার সবরীমালা মন্দিরে ১০ থেকে ৫০ বছর বয়সী নারী, যাদের ঋতুচক্র চলছে তাদের প্রবেশ নিষিদ্ধ ছিল। এই বিষয়টি নিয়ে অনেক সমস্যা ও বিতর্ক রয়েছে। বর্তমানে আদালতের নির্দেশে মন্দিরে প্রবেশ অনুমতি মিললেও এখনও সমস্যা বিদ্যমান। নারীদের প্রবেশে নিষেধাজ্ঞার প্রধান কারণ মন্দিরের দেবতা ব্রহ্মচারী।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর