শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

ইন্দোনেশিয়া: বিশ্বের সবচেয়ে সুন্দর দেশ

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ০৬ মার্চ ২০২৩, ০৫:৩০ পিএম

শেয়ার করুন:

ইন্দোনেশিয়া: বিশ্বের সবচেয়ে সুন্দর দেশ

বিশ্বের সবচেয়ে সুন্দর দেশ ইন্দোনেশিয়া। ভ্রমণপিপাসুদের পছন্দের শীর্ষে রয়েছে দেশটি। লন্ডনভিত্তিক ওয়েবসাইট মানি ডট কো ডট ইউকে অনুযায়ী, প্রাকৃতিক সৌন্দর্যে ১০ স্কোরের মধ্যে দেশটি ৭.৭ স্কোর অর্জন করে বিশ্বের সবচেয়ে সুন্দর দেশের তালিকায় শীর্ষস্থান দখল করে।

১৯ লাখ ৪ হাজার ৫৬৯ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বিশ্বের বৃহৎ মুসলিম দেশটি ১৭ হাজার ৭০০টিরও বেশি দ্বীপ নিয়ে গঠিত। এটি পৃথিবীর বৃহত্তম এবং সবচেয়ে বৈচিত্র্যময় দ্বীপপুঞ্জ। দেশটিতে মোট জনসংখ্যা ২৭ কোটি ৭৩ লক্ষ ২৯ হাজার ১৬৩ জন। ৭৪২টি ভাষায় কথা বলেন এই দেশের নাগরিকরা। তবে প্রধান ভাষা বাহাসা ইন্দোনেশিয়া।


বিজ্ঞাপন


indonesiaইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা দেশটি বৃহত্তম শহর। এটি প্রশাসনিক কেন্দ্রের পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ শিল্প, আর্থিক, ব্যবসায়িক এবং ব্যবসা কেন্দ্র। এশিয়ার অর্থনীতিতে সমৃদ্ধ দেশটির প্রধান রপ্তানি পণ্য হচ্ছে, তেল, গ্যাস, প্লাইউড ইত্যাদি।

ইন্দোনেশিয়ার সুমাত্রা, জাভা, সুলাওয়েসি ইত্যাদি বৃহত্তর দ্বীপগুলো বেশ পাহাড়ি। এগুলোর কিছু চূড়া ১২ হাজার ফুট পর্যন্ত। প্রধান ইন্দোনেশিয়ান দ্বীপপুঞ্জের এই পর্বতগুলো হল ঘন বনভূমি এবং উৎপত্তিস্থলে আগ্নেয়গিরি। ইরিয়ান জায়াতে সর্বোচ্চ উচ্চতার পর্বত যা ১৬ হাজার ফুটের বেশি রয়েছে।

indonesiaইন্দোনেশিয়ায় বিশ্বের অন্য যেকোনো দেশের চেয়ে সবচেয়ে বেশি আগ্নেয়গিরি রয়েছে। সক্রিয় আগ্নেয়গিরির মোট সংখ্যার দিক থেকেও ইন্দোনেশিয়া দেশটি বিশ্বের শীর্ষে। বিশেষ করে আগ্নেয়গিরি, ব-দ্বীপ প্রকৃতিপ্রেমীদের কাছে অত্যন্ত জনপ্রিয়। দেশটির দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে বালি, বাটাম দ্বীপ ইত্যাদি। শুধুমাত্র প্রকৃতি নয়, এই দেশের সংস্কৃতি, ঐতিহ্য এবং বসবাসকারী বিভিন্ন জাতি-গোষ্ঠী ইন্দোনেশিয়াকে যথেষ্ট সমৃদ্ধ করেছে।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর