শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

যেসব দেশে সারা বছরই শীত থাকে

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩, ০৩:৫৬ পিএম

শেয়ার করুন:

যেসব দেশে সারা বছরই শীত থাকে

বাংলাদেশে শীতকাল থেকে দুই থেকে আড়াই মাস। তখন  সোয়েটার, মাফলার, শাল, চাদর, টুপি, গ্লাভস ও মোজা পরে শীত নিবারণ করা হয়। কিন্তু বিশ্বের এমন কিছু দেশ আছে যেখানকার বাসিন্দারা বারো মাসই শীতের পোশাক পরেন। সেখানে সব সময়ই তাপমাত্রা হিমাঙ্কের নিচে থাকে। এমনকি তাপমাত্রা মাইনাস ১০০ নিচেও গিয়েও ঠেকে।     

এসব এলাকার মানুষের পোশাকের একাধিক স্তর রয়েছে। গরম পোশাক পরেও এখানকার ঠান্ডা এড়ানো যায় না। তাহলে এই বেলা বিশ্বের সেসব শীতলতম গ্রাম সম্পর্কে জেনে নেওয়া যাক।


বিজ্ঞাপন


villageভস্তক, অ্যান্টার্কটিকা

অ্যান্টার্কটিকার একটি গবেষণা কেন্দ্র হল ভস্তক। এটি হাড় কাঁপানো শীতের জন্য পরিচিত। আগস্ট এখানকার সবচেয়ে খারাপ মাস। এই সময় এখানকার তাপমাত্রা মাইনাস ৮৯.২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়।

ওইমাইকন, রাশিয়া

রাশিয়ার ওইমাইকন স্থানটি সারা বছরই তুষারে ঢাকা থাকে। এখানকার জমিতে সারা বছর বরফ জমে থাকে, যে কারণে এখানকার মানুষের পক্ষে চাষাবাদ করা খুবই কঠিন। ১৯২৪ সালে গ্রামে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল মাইনাস ৭১.২ ডিগ্রি সেলসিয়াস এবং আজ পর্যন্ত এখানকার পরিস্থিতির কোনও উন্নতি হয়নি।


বিজ্ঞাপন


নর্থ আইস, গ্রিনল্যান্ড

গ্রিনল্যান্ডের নর্থ আইস গ্রামেরর তাপমাত্রা শীতকালে মাইনাস ৬৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। একসময় এই গ্রামটি গবেষণার জন্য ব্যবহার করা হত। কিন্তু আজ এই জায়গাটিতে এতই ঠান্ডা যে কেউ এখানে থাকতে চায় না।

village

স্ন্যাগ, কানাডা

কানাডার ইউকনের স্ন্যাগের তাপমাত্রা খুবই কম। এখানে কখনও কখনও তাপমাত্রা মাইনাস ৬৩ ডিগ্রি সেলসিয়াসেও নেমে যায়।

প্রসপেক্ট ক্রিক, মার্কিন যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কায় প্রসপেক্ট ক্রিক স্থানের তাপমাত্রা মাইনাস ৬২ ডিগ্রি সেলসিয়াসের কমে নেমেছিল। যাঁরা ঠান্ডা সহ্য করতে পারেন না তাদের এই গ্রামে যাওয়া একেবারেই উচিত নয়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর