শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

নাগাল্যান্ড ভ্রমণ: ছবির মতো সুন্দর পাহাড়ি গ্রাম

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২৩, ১০:৩১ এএম

শেয়ার করুন:

নাগাল্যান্ড ভ্রমণ: ছবির মতো সুন্দর পাহাড়ি গ্রাম

প্রতিবেশি দেশ ভারতের ছোট রাজ্য নাগাল্যান্ড। রাজ্যটির অবস্থান ভারতে উত্তর-পূর্বে। নাগাল্যান্ডের আরেক নাম হর্নবিল ল্যান্ড। ছবির মতো সুন্দর এই রাজ্যের এক একটি গ্রাম যেন তুলি দিয়ে আঁকা এক একটি অপূর্ব সুন্দর তৈলচিত্র। এখানে রয়েছে অনেক ছোট ছোট সুন্দর গ্রাম। অফবিটপ্রেমী পর্যটকদের কাছে সেগুলো এক একটি যেন গুপ্তধন। গ্রামগুলোর অনন্য সংস্কৃতি এবং ঐতিহ্যই এখানকার প্রধান আকর্ষণ।

naga land
 কোহিমা গ্রাম


বিজ্ঞাপন


নাগাল্যান্ডের রাজধানী কোহিমা একটি অপূর্ব সুন্দর শহর। একে শহর বলা হলেও আদৌ এটি একটি সাজানো গোছানো গ্রাম। নাগাল্যান্ডের সবচেয়ে আকর্ষণীয় স্থান এটি। এখানকার ঐতিহাসিক জনপদ এবং ভিক্টোরিয়া রকের মতো স্মৃতিস্তম্ভগুলো মিস করবেন না। এগুলি ব্রিটিশ ঔপনিবেশিক সময়কালে ‘সোফিয়া হাইমা’ নামে পরিচিত ছিল। 

এছাড়াও রয়েছে নাগা হেরিটেজ ওয়ার্ক। যা কোহিমা জুড়ে বিভিন্ন স্থানে দুই কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে অবস্থিত ২৯টি ঐতিহ্যবাহী স্থান প্রদর্শন করে। এগুলোর মধ্যে আছে নাগা ইতিহাস ও সংস্কৃতি বিজড়িত শহরের জাদুঘর, গ্যালারি, থিয়েটার ইত্যাদি। এখানকার আরেকটি বিখ্যাত আকর্ষণ হল ডিমাপুর ওয়ার মিউজিয়াম। এখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান ও ভারতের সম্পর্কের কথা জানতে পারবেন।

naga landমোকোকচুং গ্রাম

নাগাল্যান্ডের মোকোকচুং গ্রামটি মোকোকচুং জেলার সদর দফতর। এটি রাজ্যের বাণিজ্যিক কেন্দ্র এবং সাক্ষরতার হারের জন্যও পরিচিত। উনবিংশ শতকে গোড়ার দিকে মোকোকচুং ছিল রোংমেই নাগা উপজাতি বসবাসকারী তুয়েনসাং জেলার একটি মহকুমা। পরে ১৯৭২ সালের ৩০ অক্টোবর তুয়েনসাং জেলার কাকচিং, পেরেন জেলার জোতসোমা (বর্তমানে জুনহেবোটো) এবং কিফির জেলার লংলেং-এর সঙ্গে যুক্ত হয়ে একটি স্বতন্ত্র জেলায় পরিণত হয়।


বিজ্ঞাপন


nagalandওখা গ্রাম

নাগাল্যান্ডের ওখা জেলায় অবস্থিত ওখা গ্রাম। এটি রাজ্যের বৃহত্তম গ্রাম। এখানকার জনসংখ্যা ১৩ হাজারেরও বেশি। গ্রামে বসবাস করেন আও নাগা উপজাতির লোকেরা। এটি আও নাগা সাংস্কৃতিক উৎসবের জন্য বিখ্যাত। এই পরব চালু হয়েছে ১৯৯৮ সালে। এই বার্ষিক অনুষ্ঠান ছাড়াও, ওখা গ্রামটি আরও কয়েকটি উৎসবের জন্যও বিখ্যাত। দশেরা উৎসব, সোহরাই উৎসব, ইউলেটাইড ফেস্টিভ্যাল এখানকার জনপ্রিয় পর্ব।

nagaland​কিফিরে গ্রাম

নাগাল্যান্ডের ইপং নদীর তীরে অবস্থিত কিফির গ্রামটি কিফিরে জেলার সদর দপ্তর। কিফিরে একসময় ছিল দুর্গম গ্রাম। যদিও বর্তমানে এটি নাগাল্যান্ডের অন্যতম আকর্ষণীয় স্থান। এখানকার জনসংখ্যা প্রায় ৫০০০। এরা প্রধানত নাগা উপভাষা আও, হামার, রেংমা এবং চাখেসাং ভাষাভাষি মানুষ। 

nagalandলংলেং গ্রাম

নাগাল্যান্ডের আরেক অপূর্ব সুন্দর গ্রাম হল লংলেং। এটি লংলেং জেলায় অবস্থিত এবং প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। এখানে রয়েছে একটি সুন্দর হ্রদ এবং জলপ্রপাসহ আরও অনেক কিছু। লংলেং হল একটি গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক স্থান। ১৮৯২ সালে এই গ্রামের প্রতিষ্ঠা করেন লোথা নাগা উপজাতির লোকেরা। আধুনিক সংস্কৃতি বা প্রযুক্তির প্রভাব ছাড়াই এখানকার লোকেরা তাদের ঐতিহ্যগত জীবনযাপনের পদ্ধতি আজও সংরক্ষণ করে রেখেছেন। ঐতিহ্যবাহী নাগা গ্রামে জীবন উপভোগ করার একটি আদর্শ জায়গা এটি। 

nagaland​পেরেন গ্রাম

নাগাল্যান্ডের পেরেন জেলার রাজধানী হল পেরেন গ্রাম। এটি একটি সুন্দর গ্রাম যার জনসংখ্যা প্রায় ৫০০০। টিজু নদীর তীরে এই গ্রামটি অবস্থিত। পেরেন গ্রাম দেখার আদর্শ সময় হল বর্ষাকাল। এই সময় এই গ্রাম সবুজে সবুজে ছয়লাপ হয়ে পড়ে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর