শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বের শীতলতম ৭ দেশ

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩, ০৩:৫৩ পিএম

শেয়ার করুন:

বিশ্বের শীতলতম ৭ দেশ

বিশ্বে এমন কিছু দেশ আছে যেখানকার তাপমাত্রা প্রায় সময়ই হিমাঙ্কের নিচে থাকে। এসব জায়গার তাপমাত্রা যে কখনওই শূন্য ডিগ্রির উপরে ওঠে না। সারা বছর সেসব স্থান বরফে ঢাকা থাকে এবং তাপমাত্রা চলে যায় মাইনাসে। জেনে নেওয়া যাক বিশ্বের শীতলতম সেই দেশগুলোর কথা।

​আইসল্যান্ড


বিজ্ঞাপন


আইসল্যান্ড নামটি এই দেশের নামকরণের জন্য একদম আদর্শ। কেননা, এখানকার গড় তাপমাত্রা খুব কম সময়ই শূন্য ডিগ্রির উপরে যায়। এই দেশের উত্তরাঞ্চলের তাপমাত্রা সবসময় মাইনাস ১০ (-১০) ডিগ্রি থাকে। এখানে সারা বছরই কনকনে ঠান্ডা বাতাস বয়।

cool place​রাশিয়া

রাশিয়াকে বিশ্বের শীতলতম দেশ হিসেবে বিবেচনা করা হয়। প্রতি বছর কমপক্ষে চার মাস এখানে তুষারপাতসহ বৃষ্টি হয়। এই কারণে এখানকার স্বাভাবিক তাপমাত্রা -২৭ ডিগ্রি সেলসিয়াস। যেখানে গ্রীষ্মকালে তাপমাত্রা খুব বেশি হলে ৮ ডিগ্রি পর্যন্ত যেতে পারে। ভার্খোয়ানস্ক এবং ওয়ম্যাকনের মতো রাশিয়ার শহরগুলোতে ঠান্ডা সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। ১৮৯২ সালের ফেব্রুয়ারি মাসে ভার্খোয়ানস্কর সর্বনিম্ন তাপমাত্রা ছিল -৬৯.৮ ডিগ্রি। ১৯৩৩ ওয়ম্যাকনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল -৬৭.৮ ডিগ্রি সেলসিয়াস। সাধারণত এখানকার তাপমাত্রা -৫৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকে।

​কাজাখস্তান


বিজ্ঞাপন


গ্রীষ্মকালে মধ্যপ্রাচ্যের কাজাখস্তান খুব গরম। তখন এখানকার গড় তাপমাত্রা প্রায় ৩০ ডিগ্রি সেলসিয়াস হয়ে যায়। তবে এখানে অবিরাম বর্ষণ জলবায়ুকে এমন শীতল করে তোলে যে তাপ অনুভূত হয় না। শীত মৌসুমে এখানকার তাপমাত্রা -২০ থেকে -৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। কাজাখস্তানের আস্তানা শহরে সবচেয়ে বেশি শীত পড়ে।

coolঅ্যাস্তোনিয়া

অন্যান্য দেশের তুলনায় অ্যাস্তোনিয়া দেশটি কিছুটা গরম হলেও অনিয়মিত বৃষ্টিপাতের কারণে এটি সাধারণত শীতল থাকে। শীতকালে এখানকার তাপমাত্রা -৩ ডিগ্রি থেকে -৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে। এই সময় এখানকার স্থানীয় মানুষের জীবন একরকম অতিষ্ঠ হয়ে ওঠে।

​গ্রিনল্যান্ড

শীতকালে গ্রিনল্যান্ডের তাপমাত্রা খুব কম থাকে। এমনিতে সারা বছরই এই দেশ বরফে ঢাকা থাকে। সারা দেশের গড় তাপমাত্রা -১০ ডিগ্রি সেলসিয়াস। মজার ব্যাপার হল, গ্রীষ্মকালেও এখানে সর্বোচ্চ তাপমাত্রা থাকে ৮ ডিগ্রি সেলসিয়াস।

coolমঙ্গোলিয়া

শীতকালে অর্থাৎ অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত মঙ্গোলিয়ার গড় তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকে। জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে এখানে রেকর্ড ভাঙা ঠান্ডা পড়ে। এই দিনগুলোতে তাপমাত্রা -৩০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামে। যার কারণে চারপাশের পানি পুরোপুরি জমে যায় এবং সর্বত্র শুধু বরফ নজরে পড়ে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর