বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভ্রমণের সময় যেসব ভুল বিপদ ডেকে আনে

ফিচার ডেস্ক
প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৩, ১০:৩৩ এএম

শেয়ার করুন:

ভ্রমণের সময় যেসব ভুল বিপদ ডেকে আনে

ভ্রমণের পরিকল্পনা করলে আমাদের মাথায় প্রথমেই চিন্তা আসে, কোথায় ঘুরবো? কবে যাব? কীভাবে যাব? কী কী দেখব? খরচ কত হবে? কিন্তু বেড়াতে যাওয়ার সময় কোন কাজগুলো করা উচিত নয় সে কথা কখনও মনে আসে কি? অনেকের আসে, অনেকের আসে না। 

TRAVELএকটু খেয়াল করে যদি ভ্রমণের সময় অনুচিত কাজগুলো নিয়ে ভাবনা চিন্তা করা যায় তাহলে আখেরে নিজেরই লাভ হবে। অথচ এগুলো সম্পর্কে আগে থেকে ভেবে রাখলে যেমন টাকা বাঁচানো যায়, তেমনই ভ্রমণের আনন্দ দ্বিগুণ হয়ে যায়। 


বিজ্ঞাপন


এই বছর বেড়ানোর সময় এই ছয়টি জিনিস খেয়াল রাখবেন। নিজেরই লাভ হবে।

​বিখ্যাত স্থানের কাছাকাছি খাবেন না

আপনি যদি পর্যটন স্থলের সুস্বাদু খাবারের স্বাদ নিতে চান এবং কোনও ভালো রেস্তোরাঁর সন্ধান চান, তাহলে তাড়াহুড়া করবেন না। প্রথমেই বলে রাখি, স্থানীয় সুস্বাদু খাবার নামী দামি হোটেলের থেকেও রাস্তার ধারের ছোটোখাটো খাবারের দোকানে বেশি ভালো পাওয়া যায়। তাই যতই বিজ্ঞাপন দেখুন বা ইন্টারনেটে রিভিউ পড়ুন নামী বড় হোটেলে না খাওয়াই ভালো। কারণ বিজ্ঞাপনের খরচ আপনার খাবারের বিলের সঙ্গে তারা জুড়ে দেয়। মানে সেসব হোটেলে খাবারের দাম অত্যাধিক বেশি। আর বিশেষ করে নামী কোনও দর্শনীয় স্থান বা স্থাপত্যের কাছাকাছি রেস্তোরাঁয় তো ঢুকবেনই না। কারণ সেসব হোটেলের খাবার দাম অত্যাধিক বেশি হয়। 

food


বিজ্ঞাপন


স্বপরিবারে খাবার খেলে পকেট ফাঁকা হতে বেশি সময় লাগে না। খাবার ব্যাপারে স্থানীয়দের পরামর্শ নিতে পারেন। ঠকবেন না।

​বেশি আগে থেকে অগ্রিম বুকিং করবেন না

আগে থেকে সবকিছুর পরিকল্পনা করা ভালো, কিন্তু সঠিক সময়ের জন্য অপেক্ষা করাও খুব জরুরি। এতে ভ্রমণকারী অনেকটা অর্থ বাঁচতে পারে। যেমন ভ্রমণের তিন থেকে চার মাস আগে ফ্লাইটের টিকিট কিনে নিলে সস্তা পড়ে। তাই তার চেয়েও আগে টিকিট কাটার দরকার নেই। 

এতে কোনও অফার মিস হতে পারে। বাসের টিকিট কাটার আগেও খুব ভালো করে অফার চেক করে নেবেন। হোটেল বা হোম স্টে বুক করার আগে তাদের রিফান্ড রুল ভালো করে দেখে নিন।

travelসামান্য কিছু টাকা বাঁচাতে সময় নষ্ট করবেন না

অনেকের বেড়ানোর সময় পয়সা বাঁচাতে পায়ে হেঁটে ঘোরেন। আর এতে সময় নষ্ট ও পরিশ্রম দুই বেশি হয়। তাই সবসময় পায়ে হেঁটে ঘোরার পরিকল্পনা না করাই ভালো। আশপাশটা হেঁটে দেখুন। তা বলে কয়েক কিলোমিটার পায়ে হাঁটা বুদ্ধিমানের কাজ হবে না। এতে ক্লান্ত হয়ে যাবেন। পরের দিন ঘুরতে ভালো লাগবে না। সোলো ভ্রমণের কথা অবশ্য আলাদা।

​সঠিক পোশাক বাছাই করুন

আমাদের দেশে মধ্যে তো বটেই বিদেশেও পোশাক আশাকের ব্যাপারে নিয়ম-কানুন আছে। তাই যেখানে বেড়াতে যাবেন সেখানকার সংস্কৃতিকে সম্মান জানানোই উচিত। মধ্যপ্রাচ্য, দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ এবং ইসলামিক দেশগুলো পোশাক পরিধানের ব্যাপারে বেশ কঠোর। তাই যেখানে যাচ্ছেন সেখানকার ড্রেস কোড জেনে নিন আগে থেকে। সচেতন না হলে জনসমক্ষে সঠিক পোশাক না পরার জন্য আপনাকে জরিমানা বা এমনকি জেলও হতে পারে। 

tourট্যাক্সি ​ক্যাবে ভ্রমণ করবেন না

যতটা পারবেন গণপরিবহন ব্যবহার করুন। ঘন ঘন ট্যাক্সি নিলে পকেটও দ্রুত খালি হয়ে যাবে। আবার কখনও ট্যাক্সি ক্যাব ট্রিপ আপনার বাজেটের বেশিও হতে পারে। তাই স্থানীয় অনুভূতি পেতে সেখানকার পরিবহন ব্যবহার করুন। আনন্দাও বেশি হবে।

​অফবিট জায়গা পরিদর্শন করুন

বেড়াতে গিয়ে ভ্রমণকারী সাধারণত জনপ্রিয় জায়গাগুলোই দেখেন। এই বছর বরং অফবিট স্থানগুলো থেকে ঘুরে আসুন। এই ধরনের জায়গায় জিনিসপত্রের দাম খুব বেশি হয় না। ভিড়ও অনেক কম হয়। কম খরচে দারুণ অবসরযাপন হবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর