শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

পৃথিবীর যেসব জায়গায় প্রাকৃতিক চুম্বক শক্তি রয়েছে

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০২৩, ০৭:১৮ পিএম

শেয়ার করুন:

পৃথিবীর যেসব জায়গায় প্রাকৃতিক চুম্বক শক্তি রয়েছে

পৃথিবী আশ্চর্যে পরিপূর্ণ। এমনই অনেক অলৌকিক জায়গাই সেখানে আছে, যেখানে গেলে মানুষ চুম্বকের মতো আকৃষ্ট হয়। কিন্তু তেমনটা হয় কীভাবে? সহজ কথায় বোঝাতে গেলে, পৃথিবীর ভূ-চুম্বকীয় শক্তি হল চৌম্বকীয় চার্জযুক্ত কণাকে আকর্ষণ করার ক্ষমতা। তাই একে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রও বলা হয়। 

পৃথিবীর পৃষ্ঠ জুড়ে আপনি এমন অনেক জায়গা পাবেন যেখানে ভূ-চুম্বকীয় ক্ষেত্র পৃথিবীর অন্যান্য ক্ষেত্রের তুলনায় ঢের বেশি শক্তিশালী। কিন্তু আপনি কি সেই জায়গাগুলো সম্পর্কে আদৌ জানেন? 


বিজ্ঞাপন


magnetজেনে নিন পৃথিবীর এমন কিছু জায়গার সম্পর্কে, যেখানে ভূ-চুম্বকীয় শক্তি সবচেয়ে শক্তিশালী। 

​সার্বিয়া

এই দেশটি এমন একটি জায়গা যেখানে পৃথিবীর ভূ-চুম্বকীয় ক্ষেত্র সবচেয়ে শক্তিশালী। বলকান এবং প্যানোনিয়ান বেসিনের কাছাকাছি অবস্থিত এই ইউরোপীয় দেশটি যেমন সুন্দর তেমনই শীতল।

চুম্বক ক্ষেত্র থাকার নেপথ্যের কারণ উত্তর মেরুর নিকটবর্তী হওয়ার কারণেও হতে পারে। 


বিজ্ঞাপন


mondir
কাসার দেবী মন্দির, উত্তরাখন্ড, ভারত

জানলে হয়তো অবাক হবেন যে ভারতেও এমন একটি জায়গা আছে। আসলে যেখানে পৃথিবীর ভূ-চুম্বকীয় শক্তি সবচেয়ে বেশি শক্তিশালী, সেখানে কিছু অনন্য ঐতিহাসিক ও সাংস্কৃতিক নিদর্শন রয়েছে। এই জায়গাগুলোর মধ্যে একটি হল উত্তরাখণ্ডের কুমায়ুন অঞ্চল। কথিত আছে যে, কাসার দেবী মন্দিরের চারপাশে ভূ-চুম্বকীয় ক্ষেত্র খুবই শক্তিশালী। 

ladakh​ম্যাগনেটিক হিল, লাদাখ, ভারত

লাদাখের ম্যাগনেটিক হিলে রাস্তায় পার্ক করা যানবাহন কিন্তু ভূমির আকর্ষণের বাধা পেরিয়ে উপরের দিকে যেতে শুরু করে। যাই হোক এটি শুধুমাত্রই একটি অপটিক্যাল বিভ্রম। রাস্তার লে আউট দেখে মনে হতে পারে এমনটা অর্থাৎ যানবাহন উপরে যাচ্ছে। কিন্তু আসলে রাস্তা নিচের দিকেই যায়।

peru​মাচু পিচু, পেরু

আর একটি আকর্ষণীয় জায়গা যেখানে ভূ-চুম্বকীয় ক্ষেত্র স্বাভাবিকের চেয়ে বেশি শক্তিশালী তা হল পেরুর পাহাড়। এই মাচু পিচু পাহাড়ের উপরে একটি দুর্গও নির্মিত হয়েছে। এই জায়গাটাও ম্যাগনেটিক। 

stonehengeস্টোনহেঞ্জ, ইউনাইটেড কিংডম

সংযুক্ত যুক্তরাষ্ট্রের স্টোনহেঞ্জ সম্ভবত পৃথিবীর সবচেয়ে অনন্য স্মৃতিস্তম্ভগুলোর মধ্যে একটি। নৃতত্ত্ববিদরা এখনও এর প্রকৃতি, উত্স এবং উদ্দেশ্য নিয়ে উদ্বিগ্ন। কাঠামোটি রহস্যে আবৃত এবং মজার বিষয় হল এটির সবচেয়ে শক্তিশালী ভূ-চৌম্বকীয় ক্ষেত্র রয়েছে। 

meruধ্রুব, মেরু অঞ্চল

উত্তর এবং দক্ষিণ মেরু উভয়ই এমন জায়গা যেখানে ভূ-চৌম্বকীয় শক্তি শক্তিশালী। এটি সেই কেন্দ্র যেখান থেকে পৃথিবীর ভূ-চৌম্বকীয় ক্ষেত্র সঞ্চালিত হয়। উত্তর ও দক্ষিণ মেরু এই বৈশিষ্ট্যের সঙ্গে সংযুক্ত।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর