সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

পতুর্গাল ভ্রমণ: নান্দনিক সৌন্দর্যের তীর্থভূমি

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২৩, ০১:৩১ পিএম

শেয়ার করুন:

পতুর্গাল ভ্রমণ: নান্দনিক সৌন্দর্যের তীর্থভূমি

পর্তুগাল ইউরোপের অন্যতম দেশ। পর্তুগালের মতো সুন্দর দেশ নাকি পৃথিবীতে খুব কমই আছে। আর তাইতে পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে দেশটি। এমনকি অভিবাসীদের কাছেও এই দেশটির পছন্দের তালিকায় শীর্ষে। কেননা, পর্তুগালের নিয়মের ঘেরাটোপ নেই বললেই চলে। ফলে স্থায়ীভাবে বসবাস কিংবা ভ্রমণে উৎসাহীদের সংখ্যা দেশটিতে বেড়েই চলেছে। 

বিগত কয়েক বছর ধরে পর্তুগাল দেশটি পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয় হযে উঠেছে। ইউরোপ ভ্রমণের পরিকল্পনা করলে পর্তুগালকে কেউ বাদ দিতে চান না। পর্তুগালের নাম শুনলে ফুটবল প্রেমীদের চোখের সামনে প্রথমেই ভেসে ওঠে রোনালদোর মুখ। 


বিজ্ঞাপন


TOURISMবিশ্ব বিখ্যাত পর্তুগিজ ফুটবল খেলোয়াড় রোনালদোর পরিচয় আশা করি কাউকে দিতে হবে না। আর যারা নিজের চোখে দেখেছেন তাদের কথায়, পর্তুগালের মতো সুন্দর দেশ নাকি খুব কমই আছে। 

তাদের পরামর্শ, সুযোগ পেলে এই দেশটি জীবনে একবার অন্তত ঘোরা উচিত। আর কেউ যদি রোনাল্ডোর ভক্ত হন তাহলে তো তাঁর একবার সেখানে যেতেই হবে।

portugalকখনও পর্তুগাল যাওয়ার সুযোগ পেলে যেসব জায়গা অবশ্যই ভ্রমণ করবেন

​ফারো


বিজ্ঞাপন


পর্তুগালের আলগারভে অঞ্চলের প্রধান পৌর নগরী হল ফারো। বিমানবন্দর থেকে শহরের দূরত্ব সামান্যই। অনেক পর্যটকই এই শহরে বেড়াতে যান। অনেকে আবার জায়গাটি মিসও করেন। তবে এই ভুলটি আপনি যেন করবেন না।

faro, portugalএখানকার দর্শণীয় স্থানগুলোর মধ্যে পড়ে মেরিনা ডি ফারো, ফারো মিউজিয়াম, একটি অপূর্ব সুন্দর পার্ক ও প্লাজা, চার্চ, একাধিক ক্যাফে এবং রেস্তোরাঁ।

​লাগোস

ফারো থেকে প্রায় ৯০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত লাগোস ছোট্টো সুন্দর একটি শহর। শহরটিতে তরুণ প্রজন্মের ভিড়ে ঠাসা। তাই বোর হওয়ার কোনও সুযোগ নেই। এখানে অনেক ঐতিহাসিক স্থান আছে। আর এগুলোর টানেই বহু পর্যটক এই স্থানে যান। এখানকার রাতের জীবন দারুণ রোমাঞ্চর। আশেপাশের কোনও শহরে এমন চমৎকার নাইটলাইফ দেখতে পাবেন না।

lagos, portugalএখানকার সমুদ্র সৈকতে বসে সানবাথ নিতে দারুণ লাগে। কায়াকিং ট্যুর থেকে শুরু করে বোট ট্রিপ, স্নরকেলিং, ক্লাইম্বিং, স্ট্যান্ড-আপ প্যাডেল ইত্যাদি অনেক মজার ক্রিয়াকলাপও এখানে হয়ে থাকে।

​পশ্চিম আলগারভে

পশ্চিম আলগারভের সাগরিস থেকে অডিসেইক্স পর্যন্ত উপকূলটি একটি চমৎকার সমুদ্র সৈকত এবং শ্বাসরুদ্ধকর দৃশ্যে পরিপূর্ণ। পশ্চিম আলগারভ এমন একটি জায়গা যেখানে মানুষের ভিড় কম। তাই যারা নিরিবিলিতে ঘোরাফেরা করতে ভালোবাসেন তাদের জন্য এই জায়গাটি উপযুক্ত। এখানে এমন কিছু সৈকত রয়েছে যা পর্যটকরা সহজে মিস করতে চান না।

portugisওডিসিক্স, আমোরেরিয়া, আরিফনা এবং প্রিয়া দো আমাদোকে এই অঞ্চলের অমরাবতী বলে মনে করা হয়। যারা সার্ফিং পছন্দ করেন, তারা এই স্থানগুলো দারুণ ভালো লাগবে।

lisbon portugis​লিসবন

ইউরোপের সবচেয়ে আইকনিক শহরগুলোর মধ্যে অন্যতম হল পর্তুগালের লিসবন। পর্যটকদের কাছে এই শহর দারুণ জনপ্রিয়। লিসবনের সানসেট পয়েন্টটি দারুণ জনপ্রিয়। এখানে প্রিয়জনের সঙ্গে সময় কাটেতে খুব ভালো লাগবে। এখানকার মানুষজন বেশ মিশুকে। এরা সবসময় সাংস্কৃতিক আবহে মেতে থাকেন। এই স্থানটি বেশ পকেট ফ্রেন্ডলি জায়গা। এখানে সময় কাটাতে দারুণ লাগবে।

portugal​আভেইরো

পোর্তোর খুব কাছে, আভেইরো শহরটি এক বা দুই দিন কাটানোর জন্য একটি দুর্দান্ত জায়গা। উপকূলের কাছাকাছি অবস্থিত এই শহরে সমুদ্র সৈকত গ্রীষ্মকালে সবচেয়ে বেশি ভিড় হয়। এখানকার ঐতিহ্য ও প্রাণবন্ত সংস্কৃতি সবসময়ই মানুষকে আকর্ষণ করে। আভেইরোকে 'পর্তুগালের ভেনিস'ও বলা হয়। এই শহরে নানা উজ্জ্বল রঙের নৌকা চলে। এগুলো যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। শহরটি এই দেশের অন্যতম রোমান্টিক জায়গা।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর