শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইউক্রেনে জোড় সংখ্যার ফুল উপহার দেওয়া নিষিদ্ধ!

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২২, ০২:০২ পিএম

শেয়ার করুন:

ইউক্রেনে জোড় সংখ্যার ফুল উপহার দেওয়া নিষিদ্ধ!

ভ্রমণ মানুষকে সমৃদ্ধ করে। আর তাইতো ভ্রমণপিপাসুরা সময়-সুযোগ পেলেই তল্পিতল্পা নিয়ে ভ্রমণে বেরিয়ে পড়েন। এক এক দেশে পর্যটকদের জন্য এক এক ধরনের নিয়ম-কানুন। এসব নিয়ম-কানুন হয়তো পর্যটকদের কাছে অদ্ভুতও লাগতে পারে, কিন্তু এগুলো ভঙ্গ করলে জেল কিংবা জরিমানাও হতে পারে। জানুন পৃথিবীর বিভিন্ন দেশের পর্যটকদের জন্য অদ্ভুত যত নিয়ম-কানুন। 

franceফ্রান্স


বিজ্ঞাপন


অর্থাভাব দেখা দিলে মানুষ অন্যের কাছে টাকা বা অর্থ সহায়তা চান। কিন্তু ফ্রান্সে কারো কাছে প্রকাশ্যে অর্থ ধার চাওয়া বা অর্থ সাহায্য চাওয়া বেআইনি। এই দেশে আপনি কারো কাছে টাকা চাইলে জেল পর্যন্ত হতে পারে। 

flowerইউক্রেন

ফুল এমন একটি জিনিস, যা মানুষের মনকে আনন্দিত করে। এক রাশ ফুল কাউকে উপহার দিলে, তার দিনের শুরুটাই হয় অন্য রকম। কিন্তু আপনি কি জানেন ইউক্রেনে জোড় সংখ্যার ফুল দেওয়া নিষিদ্ধ? অর্থাৎ আপনি এখানে কাউকে ২, ৪, ৬ -এর সংখ্যায় ফুল দিতে পারবেন না। তার পরিবর্তে দেবেন ৩, ৫, ৭, ৯ ইত্যাদি সংখ্যার ফুল।

car​নিউজিল্যান্ড


বিজ্ঞাপন


রাস্তায় চলার সময় যদি দেখেন আপনার গাড়ির সামনে আরেকটি গাড়ি দাঁড়িয়ে আছে, তখন হর্ন দিয়ে তার মনোযোগ আকর্ষণ করবেন। সাধারণত হর্ন দিয়ে রাস্তা থেকে সরে যেতে বলা হয়। এটাই সাধারণ নিয়ম। কিন্তু নিউজিল্যান্ডে আপনি তা করতে পারবেন না। আপনি যদি এটি করেন তা হলে এর অর্থ দাঁড়ায় যে, আপনি অন্য ব্যক্তিকে অপমান করছেন।

​জাপান

রেস্তোরাঁয় খেতে গিয়ে কোনো খাবার ভালো লাগলে ওয়েটার বা ম্যানেজারকে তা বলতে আমাদের ভুল হয় না। অনুরূপভাবে খাবার ভালো না লাগলেও হোটেল-রেস্তোরাঁ কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়। কিন্তু এই কাজটি জাপান ভ্রমণে গেলে ভুলেও করবেন না। কেননা, জাপানে এই কাজ করা নিষিদ্ধ। 
আপনি এখনকার কোনও একটি রেস্তোরাঁয় গিয়ে খাওয়াদাওয়া শেষে মন্তব্য করতে পারবেন না। 

japanচিলি

হাত দিয়ে খাবার খাওয়া বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অনেক দেশেই রীতি। হাত দিয়ে খাওয়া স্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। কিন্তু চিলিতে হাত দিয়ে খাবার খেলে তাকে অন্যায় বলেই ধরা হয়।

​সিঙ্গাপুর

যখনই আমাদের প্রচণ্ড খিদে পায়, আমরা প্রায়শই ভ্রমণ করার সময় আমাদের খাবারের ব্যাগ বের করে জিনিস খুলে ফেলি, এবং খেতেও শুরু করে দিই যত্রতত্র। এই অভ্যাস অনেকের মতেই সঠিক নয়। কারণ এতে রাস্তাও নোংরা হয়, মানুষেরও সমস্যা হয় এবং খাবারেও পড়তে পারে নোংরা। তবে এখানে বাংলাদেশে তা নিষিদ্ধ নয়। কিন্তু সিঙ্গাপুরে আপনি প্রকাশ্যে খেতে পারলেও ট্রান্সপোর্টে অর্থাৎ কোথাও ভ্রমণ করাকালীন একেবারেই এ ভাবে খেতে পারবেন না। তা অন্যায় বলেই বিবেচিত হবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর