বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কানাডায় নাগরিকত্ব পাওয়ার উপায়

আবুল কাশেম
প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ০২:৫৭ পিএম

শেয়ার করুন:

কানাডায় নাগরিকত্ব পাওয়ার উপায়

অনেকের কাছেই স্বপ্নের দেশ কানাডা। অভিবাসীদের কাছে জনপ্রিয় এই দেশ। প্রতিবছর বাংলাদেশ থেকে দেশটিতে শিক্ষার্থী এবং চাকুরীজীবীরা অভিবাসনের সুযোগ পান। উত্তর আমেরিকায় যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে তুলনা করলে বেশির ভাগ মানুষ কানাডাতেই যেতে আগ্রহী। এর মূল কারণ কানাডার উন্নত জীবন ব্যবস্থা। দেশটির প্রতিটি শহরে বাংলাদেশি পরিবার বাস করে। এই প্রতিবেদনে জানুন কীভাবে কানাডার নাগরিকত্ব পাবেন। 

অভিবাসনের জন্য প্রায় ১২০টি ভিন্ন উপায় সরবরাহ করে কানাডা। ১৯৬৭ সালে অভিবাসীরা শ্রমবাজারের উন্নয়ন করতে পারে কি না তা মূল্যায়নের জন্য প্রথম অভিবাসন ব্যবস্থা চালু করে কানাডা।


বিজ্ঞাপন


এটি ফেডারেল স্কিল্ড ওয়ার্কার প্রোগ্রামের (এফএসডব্লিউপি) মাধ্যমে করা হয়েছিল যা কানাডার অন্যতম প্রধান অভিবাসন পথ।

canada১৯৬৭ সালে শুরু হওয়া এই প্রক্রিয়া এখন বহুগুণ বৃদ্ধি পেয়েছে। দক্ষ কর্মীদের জন্য এই প্রক্রিয়া আরও সহজ করেছে কানাডা। এখন কানাডা বিদেশিদের অভিবাসনের জন্য ১২০টি ভিন্ন ভিন্ন উপায় সরবরাহ করে। ফেডারেল সরকার ও কানাডার ১০টি প্রদেশ এই দায়িত্ব পালন করে।

ফেডারেল সরকার এবং প্রদেশগুলো অর্থনৈতিক ও শ্রম বাজারের চাহিদা মেটাতে বিভিন্ন দক্ষ কর্মী নেওয়ার প্রক্রিয়া পরিচালনা করে। কানাডার বিস্তৃত অভিবাসন কর্মসূচি রয়েছে যা সর্বোচ্চ স্কোরিং প্রার্থীদের নির্বাচন করে এবং আরো প্রোগ্রাম পরিচালনা করে যার মাধ্যমে অভিবাসীদের তাদের পেশাগত দক্ষতা দিয়েই অভিবাসন পক্রিয়া সম্পন্ন করতে পারে।

কানাডা প্রতি বছর চার লাখ অভিবাসীকে স্বাগত জানানোর লক্ষ্যমাত্রা নিয়েছে। এই নতুন অভিবাসীদের প্রায় ৬০ শতাংশ দক্ষ কর্মী এবং ব্যবসায়িক অভিবাসী হিসেবে কানাডায় প্রবেশ করবেন। এছাড়া বাকি প্রায় ২৫ শতাংশ পারিবারিক পৃষ্ঠপোষকতায় এবং ১৫ শতাংশ শরণার্থী হিসেবে গ্রহণ করবে কানাডা।


বিজ্ঞাপন


canadaএক্সপ্রেস এন্ট্রি

কানাডায় দক্ষ কর্মী হিসেবে অভিবাসনের সবচেয়ে ভালো উপায় হলো এক্সপ্রেস এন্ট্রি। অভিবাসন, শরণার্থী এবং নাগরিকত্ব কানাডা (আইআরসিসি) প্রতিবছর এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে প্রায় এক লাখ দশ হাজার নতুন অভিবাসীদের স্বাগত জানানোর লক্ষ্যমাত্রা নিয়েছে।

এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে কানাডায় অভিবাসনের প্রথম পদক্ষেপ হল এক্সপ্রেস এন্ট্রি দ্বারা পরিচালিত তিনটি প্রোগ্রামের একটির অধীনে আপনি যোগ্য কিনা তা নিশ্চিত করা। তিনটি প্রোগ্রাম হল-

ফেডারেল দক্ষ কর্মী প্রোগ্রাম (এফএসডব্লিউপি)
কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস (সিইসি)
ফেডারেল স্কিলড ট্রেড প্রোগ্রাম (এফসিটিপি)

আপনি যদি এই প্রোগ্রামের একটি মানদণ্ড পূরণ করেন, তাহলে আপনি আইআরসিসি-এর ওয়েবসাইটে একটি এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল তৈরি করার যোগ্য। আইআরসিসি আপনাকে আপনার বয়স, সম্পর্কের অবস্থা, শিক্ষা, কাজের অভিজ্ঞতা এবং ইংরেজি অথবা ফরাসি ভাষার দক্ষতার মতো গুরুত্বপূর্ণ তথ্য চাইবে। আইআরসিসি আপনাকে এই তথ্যের উপর ভিত্তি করে একটি সমন্বিত র্যাঙ্কিং সিস্টেম (সিআরএস) স্কোর দেবে।

canadaপ্রায় প্রতি দুই সপ্তাহে, আইআরসিসি এক্সপ্রেস এন্ট্রি ড্র করে। এটি সর্বোচ্চ সিআরএস স্কোর প্রাপ্ত প্রার্থীদের স্থায়ী বসবাসের জন্য আবেদন করার জন্য (আইটিএ) আমন্ত্রণ জারি করে। হাতে একটি আইটিএ নিয়ে, আপনি তারপর আপনার স্থায়ী আবাসনের আবেদনটি আইআরসিসিতে জমা দিতে পারেন।

মনে রাখবেন যে, আপনি যদি আগে কানাডায় না থাকেন তাহলে এফএসডাব্লিউপি আপনার জন্য এক্সপ্রেস এন্ট্রির যোগ্য হওয়ার সেরা উপায় হবে। ফেডারেল স্কিলড ওয়ার্কার ক্লাস ভিসার এই অধ্যায়টি এমনভাবে সাজানো হয়েছে যে আবেদনকারীর কিছু নির্দিষ্ট দক্ষতা এবং কাজের অভিজ্ঞতা থাকতে হবে যেটি কানাডার চাকরির বাজারে প্রয়োজনীয়।

প্রথমত রয়েছে ফেডারেল স্কিলড ট্রেডস প্রোগ্রাম যার আওতায় আসবে সে সকল আবেদনকারী যাদের দুই বছরের চাকরির অভিজ্ঞতা আছে।

দ্বিতীয়ত রয়েছে কানাডিয়ান এক্সপেরিয়েন্স ক্লাস, এই প্রোগ্রামটি মূলত অভিবাসন দিয়ে থাকে সেসকল চাকরিজীবীদের যাদের কানাডাতেই এক বছরের কাজের অভিজ্ঞতা আছে।

তৃতীয়ত বিজনেস ইমিগ্রেশন প্রোগ্রাম কানাডার বাহিরে থেকে ব্যবসায়ী এবং উদ্যোক্তাদের আকর্ষণীয় চাকরির সুযোগ করে দেয়।

nagorikকানাডার ভিসা 

বিদেশে উচ্চশিক্ষা, চাকরি অথবা ব্যবসা-বাণিজ্য যে ক্ষেত্রে যেতে চান আপনাকে প্রথমে কানাডার ভিসা গ্রহণ করতে হবে। আপনি যদি নিচের ওয়েবসাইট এ যান তাহলে ভিসা সংক্রান্ত সকল তথ্য একত্রে পেয়ে যাবেন এই লিংকে

টেম্পোরারি ভিসা
 
কানাডাতে টেম্পোরারি ভিসা সাধারণত তাদেরকে দেয়া হয় যারা অল্প সময়ের জন্য উচ্চশিক্ষা, কাজ অথবা ভ্রমণের জন্য আসেন। আপনি ভ্রমণের আগে অবশ্যই যাচাই করে নেবেন আপনার কোন ভিসা প্রয়োজন।

canadaইন্টারন্যাশনাল এক্সপেরিয়েন্স কানাডা 

ইন্টারন্যাশনাল এক্সপেরিয়েন্স কানাডা একটি বিশেষ প্রোগ্রাম যেটি কানাডার সরকার ১৮-৩৫ বছরের ব্যক্তিদের চাকরির জন্য তৈরি করেছেন। এই প্রোগ্রামটি তিন ভাগে বিভক্ত।

প্রথমত ওয়ার্কিং হলিডে পারমিট প্রোগ্রামের মাধ্যমে আপনি ১ থেকে ২ বছর কানাডাতে চাকরি করতে পারবেন।

দ্বিতীয়ত ইয়াং প্রফেশনালস প্রোগ্রামটি আপনাকে ক্যানাডা তে চাকরি করার সুযোগ করে দিবে যদি আপনার ১-২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকে। অবশেষে ইন্টারন্যাশনাল কো-অপ ইন্টার্নশিপ প্রোগ্রামের মাধ্যমে আপনি ক্যানাডা তে আসতে পারবেন ৬ মাস কিংবা ১ বছরের ইন্টার্নশিপের জন্য।

ওয়ার্ক পারমিট 
 
কানাডায় দুই ধরনের ওয়ার্ক পারমিট আছে। একটি ওপেন এবং আরেকটি ক্লোজড। ক্লোজড ওয়ার্ক পারমিট আপনাকে কিছু নির্দিষ্ট প্রতিষ্ঠান সাথে কাজ করতে দিবে।

অন্যথায় ওপেন ওয়ার্ক পারমিট আপনাকে কানাডায় যেকোনো জায়গায় চাকরি করার সুযোগ দেবে। দুই ক্ষেত্রেই আপনাকে যথাযথ কাগজপত্র জমা দিতে হবে।

canadaইন্সুরেন্স 

কানাডা তার চিকিৎসা সেবার জন্য বিশ্বব্যাপী পরিচিত। তবে চিকিৎসা সেবা সংক্রান্ত আইন কানুন গুলো কানাডার বিভিন্ন অঙ্গরাজ্য ভিন্ন ভিন্ন। সুতরাং আপনি যদি কানাডার নাগরিক হয়ে থাকেন অথবা হতে চান আপনাকে খেয়াল রাখতে হবে কানাডার কিছু অঙ্গরাজ্যে আপনাকে মেডিকেল ইন্সুরেন্সের জন্য তিন মাসের অধিক সময় অপেক্ষা করতে হবে। এক্ষেত্রে আপনার চিকিৎসা ব্যাঘাত ঘটবে। সুতরাং এই বিষয়টি মাথায় রেখেই আপনি কানাডার কোন অঙ্গরাজ্যে অভিবাসনের জন্য যাবেন তা যাচাই করে নিতে হবে।

প্রাদেশিক নমিনি প্রোগ্রাম (পিএনপি)

প্রাদেশিক নমিনি প্রোগ্রাম (পিএনপি) হলো অর্থনৈতিক শ্রেণির অভিবাসীদের কানাডায় যাওয়ার পরবর্তী সাধারণ উপায়। কানাডা প্রায় প্রতিটি প্রদেশ এবং অঞ্চল পিএনপি পরিচালনা করে। প্রত্যেকের নিজস্ব নির্বাচনের মানদণ্ড রয়েছে যা তাদের এখতিয়ারের শ্রম বাজারের প্রয়োজনের সঙ্গে সামঞ্জস্য করে। সফল আবেদনকারীরা একটি প্রাদেশিক মনোনয়ন প্রশংসাপত্র পান। তারপর তারা স্থায়ীভাবে আবাসনের আবেদনপত্রের সাথে প্রশংসাপত্র আইআরসিসিতে জমা দেয়।

nagorikআপনি যদি এক্সপ্রেস এন্ট্রির জন্য যোগ্য হন তবে এক্সপ্রেস এন্ট্রি প্রোফাইল জমা দেওয়া ভালো উপায় হতে পারে। এক্সপ্রেস এন্ট্রি পুলে থাকাকালীন কোনো প্রদেশ বা অঞ্চল আপনাকে তাদের পিএনপিতে আবেদন করার জন্য আমন্ত্রণ করার সিদ্ধান্ত নিতে পারে এবং এটি আপনাকে এক্সপ্রেস এন্ট্রির অধীনে অতিরিক্ত পয়েন্ট দেয় যা আপনাকে স্থিতি অর্জনের গ্যারান্টি দেবে।

মার্কিন নাগরিক এবং বাসিন্দাদের জন্য অন্যান্য বিকল্পগুলোর মধ্যে কুইবেক ইমিগ্রেশন সিস্টেমের পাশাপাশি কানাডার ফেডারেল এবং ব্যবসায়িক অভিবাসী যেমন স্ব-কর্মরত ব্যক্তিদের জন্য প্রাদেশিক বিকল্প উপায় রয়েছে।

ওয়ার্ক পারমিট নিয়ে কানাডা

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কানাডায় বিদেশী কর্মী হিসাবে হাজার হাজার মানুষ প্রবেশ করেন। কানাডায় ওয়ার্ক পারমিট দুইটি বিভাগের আওতায় পড়ে।

প্রথম বিভাগ শ্রম বাজারের প্রভাব মূল্যায়নের সঙ্গে (এলএমআইএ) জড়িত।

canadaকানাডার ফেডারেল সরকার এলএমআইএ ব্যবহার করে কীভাবে বিদেশি শ্রমিক নিয়োগ দেওয়া কানাডার শ্রমিকদের মজুরি ও কর্মসংস্থানের উপর প্রভাব ফেলতে পারে তা নির্ধারণ করে। কিছু কাজের অফারগুলোর জন্য একটি এলএমআইএ প্রয়োজন। তাই কানাডায় নিয়োগকর্তারা বিদেশি কর্মী আনার আগে ফেডারেল সরকারের কাছে আবেদন করে।

দ্বিতীয় বিভাগের জন্য এলএমআইএ প্রয়োজন হয় না। এই বিভাগের অধীনে, কানাডার অর্থনৈতিক এবং সামাজিক স্বার্থের কারণে এলএমআইএগুলো প্রয়োজন হয় না। মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকরা উদাহরণস্বরূপ-প্রাক্তন নাফটার অধীনে এখন এলএমআইএ ছাড়ের ওয়ার্ক পারমিটের জন্য যোগ্য হতে পারে। যা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র-কানাডা-মেক্সিকো-চুক্তি (ইউএসএমসিএ) নামে পরিচিত।

মার্কিন নাগরিকদের ইউএসসিএমএর অধীনে কানাডায় কাজ করার ক্ষেত্রে আরও নমনীয়তা রয়েছে। এর মাধ্যমে তারা নিয়োগকর্তা খুঁজে পান এবং কানাডায় যথেষ্ট বিনিয়োগ ও বাণিজ্য করতে পারেন।

গ্লোবাল ট্যালেন্ট স্ট্রিম সাম্প্রতিক বছরগুলোতে একটি ক্রমবর্ধমান জনপ্রিয় বিকল্প হিসাবে পরিণত হয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে প্রযুক্তি প্রতিভা তাদের জাতীয়তা নির্বিশেষে, তাদের কানাডিয়ান ওয়ার্ক পারমিটের দ্রুত ট্র্যাকিং করতে সহায়তা করছে।

পারিবারিক শ্রেণির অধীনে কানাডায় অভিবাসন

কানাডার দ্বিতীয় শীর্ষস্থানীয় অভিবাসন বিভাগ হলো পারিবারিক শ্রেণি। পরিবার শ্রেণীর অভিবাসীদের বৃহত্তম গ্রুপ হলো কানাডিয়ান নাগরিক এবং স্থায়ী বাসিন্দাদের স্বামী/স্ত্রী এবং অংশীদার। কানাডা তার নাগরিক এবং স্থায়ী বাসিন্দাদের তাদের নির্ভরশীল বাচ্চাদের, বাবা-মা এবং দাদাদের স্পন্সর করার অনুমতি দেয়।

nagorikকানাডার নাগরিকত্ব কারা সহজে পান?

মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী নাগরিক এবং কানাডার পিতামাতাদের সঙ্গে বসবাসকারীরা কানাডার নাগরিকত্বের জন্য স্বয়ংক্রিয়ভাবে যোগ্য। তাদের আইআরসিসির কাছে ‘নাগরিকত্বের প্রুফ’ আবেদন জমা দিতে হবে।

নাগরিকত্বের জন্য কানাডা বিশ্বের অন্যতম প্রবেশযোগ্য পথও সরবরাহ করে। অভিবাসীরা প্রাথমিকভাবে তিন বছর থাকার পর স্থায়ী বসবাসের ও কানাডার নাগরিকত্বের যোগ্য হতে পারেন।

একে/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর