সোমবার, ২০ মে, ২০২৪, ঢাকা

অবাক বিশ্ব

কুকুর কোন দেশের জাতীয় পশু?

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ০৮ এপ্রিল ২০২৪, ০৫:০৩ পিএম

শেয়ার করুন:

অবাক বিশ্ব

প্রভুভক্ত প্রাণীদের তালিকায় শীষে কুকর। যা সহজেই মানুষের পোষ মানে। মানুষের সহচর্যে থাকতেও ভালোবাসে। জানলে অবাক হবেন পৃথিবীতে একটি দেশের জাতীয় পশু কুকুর। ওই দেশটিতে কুকুরকে জালপেও নামে ডাকা হয়। জালপেও হল দেশটির স্থানীয় একটি কুকুরের জাত। এই জাতের কুকুরগুলো খুবই বুদ্ধিমান এবং বিশ্বস্ত।

আরও পড়ুন: কাক এই দেশের জাতীয় পাখি


বিজ্ঞাপন


জালপেও কুকুরগুলো দেশটির প্রাচীন সভ্যতাগুলোতেও পাওয়া যায়। প্রাচীন কালে জালপেও কুকুরগুলোকে শিকার, পালন, এবং যুদ্ধের কাজে ব্যবহার করত। তারা জালপেও কুকুর তাদের পোষা প্রাণী এবং সঙ্গী হিসাবেও পছন্দ করত।

dog_2
 
এই কুকুরগুলো সাধারণত মাঝারি আকারের হয়। তাদের লোম সাধারণত ছোট এবং মসৃণ হয়। তাদের মুখের আকৃতি কিছুটা কুঁচকানো থাকে। এগুলোর বিভিন্ন রঙের লোম হতে পারে, যেমন কালো, সাদা, বাদামি, এবং লাল।

জালপেও কুকুরগুলো দেশটির সংস্কৃতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা দেশটির অনেক উৎসব এবং অনুষ্ঠানের অংশ। উদাহরণস্বরূপ, প্রতি বছর নভেম্বর মাসে দেশটিতে ডেড অ্যান্ড লাইভ উৎসব পালিত হয়। এই উৎসবে কুকুরগুলোকে মৃত আত্মার সঙ্গে যোগাযোগ করতে সাহায্য করার জন্য বিশ্বাস করা হয়।

dog3


বিজ্ঞাপন


জালপেও কুকুরগুলো ওই দেশটির শিল্প এবং সাহিত্যেও একটি জনপ্রিয় বিষয়। তারা অনেক চিত্রশিল্প, ভাস্কর্য, এবং সাহিত্যকর্মে চিত্রিত হয়েছে।

বুঝতে পারছেন, কুকুর কোন দেশের জাতীয় প্রাণী? কুকুর শুধুমাত্র মেক্সিকোর জাতীয় পশু। জালপেও কুকুরগুলো মেক্সিকোর সংস্কৃতিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা মেক্সিকোর প্রাচীন সভ্যতাগুলো থেকে শুরু করে আজ পর্যন্ত মেক্সিকোর মানুষের জীবনের অংশ।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর