সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইতালির স্কুলে ১০ লাখ অভিবাসী শিক্ষার্থী, নাগরিকত্ব না পাওয়ায় বিপাকে

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৪, ০৩:২৯ পিএম

শেয়ার করুন:

italy

ইতালির স্কুলগুলোতে অধ্যয়নরতদের মধ্যে অন্তত ১০ লাখ শিক্ষার্থী ইতালির নয়, বরং বিশ্বের বিভিন্ন দেশের। দেশটির ট্রেড ইউনিয়ন ইউআইএল প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর ইনফো মাইগ্রেন্টসের।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্কুল পড়ুয়াদের পরিসংখ্যান নিয়ে প্রতিবেদনটি তৈরি করেছে ট্রেড ইউনিয়ন ইউআইএল।


বিজ্ঞাপন


আরও পড়ুন: গোল্ডেন ভিসা পাওয়া আরও কঠিন হলো

প্রতিবেদনে বলা হয়েছে, সারা দেশের স্কুলগুলোতে থাকা শিক্ষার্থীদের মধ্যে অ-ইতালীয় শিক্ষার্থীদের হার মোট শিক্ষার্থীর ১১ শতাংশ।

ইতালির শিক্ষা মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, আগের বছরের তুলনায় এই সংখ্যা বেড়েছে৷ আগের শিক্ষাবর্ষের বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা ছিল আট লাখ ৬৫ হাজার ৩৮৮ জন।

italy-2


বিজ্ঞাপন


ইতালিতে অভিবাসী বা বিদেশি মা-বাবার কাছে জন্ম নেওয়া সন্তানদের স্বয়ংক্রিয়ভাবে নাগরিকত্ব দেয়া হয় না। অর্থাৎ এসব শিক্ষার্থীদের মা-বাবাও অভিবাসী বা বিদেশি নাগরিক। 

ইতালিতে নাগরিকত্ব পাওয়া বেশ জটিল প্রক্রিয়া। যেসব অভিবাসীরা বৈধভাবে দেশটিতে থাকছেন, কাজ করেছেন তাদেরকেও দীর্ঘদিন অপেক্ষা করতে হয়। এমনকি প্রায়ই নাগরিকত্বে চেয়ে করা প্রাথমিক আবেদন নাকচ করা হয়।

যার ফলে অভিবাসী শিশুদের স্কুলগুলোতে সরকারিভাবে ‘বিদেশি’ হিসাবে বিবেচনা করা হয়৷ এমনকি তারা ইতালিতে জন্ম নিয়ে অনর্গল ইতালীয় ভাষায় কথা বললেও এটি করা হয়। বিপুল সংখ্যক শিক্ষার্থীরা আছেন, যারা জীবনে ইতালি ছাড়া অন্য কোনো দেশেও বসবাস করেনি। জন্মের পর থেকেই তাদের পরিবারের সঙ্গে ইতালিতে অবস্থান করছেন৷ 

italy-4

অভিবাসীদের সন্তানেরাও ইতালিতে সহজে নাগরিকত্ব পান না। তাদেরকে বাকি সবার মতো সব শর্ত পূরণ করে জাতীয়তার আবেদন করতে হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি শিক্ষার্থীদের মধ্যে প্রায় ৩২ শতাংশ শিক্ষার্থী প্রাথমিক বিদ্যালয়ে পড়ে। ইতালিতে ছয় থেকে ১১ বছর বয়সি শিশুরা সাধারণত প্রাথমিক বিদ্যালয়ে অবস্থান করে।

২১ শতাংশ শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশোনা করেন। সাধারণত ১৪ থেকে ১৯ বছর বয়সি পড়ুয়ারা উচ্চ মাধ্যমিকে পড়ে থাকেন।  

এছাড়া ১৮ শতাংশ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে এবং ১১ শতাংশ নার্সারি স্কুলে নিবন্ধিত বলে ট্রেড ইউনিয়নের প্রতিবেদনে উঠে এসেছে।

itlay-453

অভিবাসী ছাত্র-ছাত্রীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক আছেন উত্তর ইটালির পিডমন্ট, ভেনেটো, ফ্রিউলি ভেনেজিয়া গিউলিয়া, এমিলিয়া-রোমাগনা, লোমবার্দি এবং লিগুরিয়া অঞ্চলের স্কুলগুলোতে৷ 

বিশেষ করে, মোট বিদেশি শিক্ষার্থীদের মধ্যে ২৪ শতাংশ লোমবার্দি অঞ্চলে পড়ছে। এছাড়া সেন্ট্রাল ইটালির তুস্কানি, আমব্রিয়া, মার্চে এবং ল্যাজিও অঞ্চলের স্কুলগুলোতে আছেন ২২ শতাংশ।

অপরদিকে, ১৫ শতাংশ শিক্ষার্থী দক্ষিণ ইতালির আব্রুজো, মোলিসে, ক্যাম্পানিয়া, পুগলিয়া, ব্যাসিলিকাটা, ক্যালাব্রিয়া এবং সার্দিনিয়া অঞ্চলের স্কুলগুলোতে নিবন্ধিত আছেন৷ 

তথ্যসূত্র: ইনফো মাইগ্রেন্টস

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর