শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩, ঢাকা

এই একটি সড়ক দিয়ে ১৪ দেশে যাওয়া যায়

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩, ১০:৫৬ এএম

শেয়ার করুন:

এই একটি সড়ক দিয়ে ১৪ দেশে যাওয়া যায়

পৃথিবীতে এমন একটি সড়ক আছে যে সড়ক ধরে গেলে ১৪টি দেশে পৌঁছে যাওয়া যায়। এটি প্যান-আমেরিকান হাইওয়ে। পৃথিবীর দীর্ঘতম রাস্তা এটি। 

এই মহাসড়ক চলে গিয়েছে ১৪টি দেশের মধ্য দিয়ে


বিজ্ঞাপন


এই মহাসড়ক দিয়ে চলতে চলতে কখন যে ১৪টি দেশ পার করে যাবেন খেয়ালই হবে না। কথা হচ্ছে । পথটি শুরু হয়েছে উত্তর আমেরিকা থেকে। এটি আলাস্কা থেকে শুরু হয়ে ১৪টি দেশ পেরিয়ে দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনায় শেষ হয়ে যায় এই পথ।

দৈর্ঘ্যের কারণে এর নাম গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস-এও রেকর্ড করা হয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক বিশ্বের দীর্ঘতম এবং বিখ্যাত এই হাইওয়ে সম্পর্কে।

higway

১৯২৩ সালে নির্মাণ শুরু হয়


বিজ্ঞাপন


প্যান আমেরিকান হাইওয়ে বিশ্বের সবচেয়ে বিখ্যাত এবং দীর্ঘতম রাস্তা। রাস্তা তৈরির ধারণাটি প্রথম আসে ১৯২৩ সালে। মজার ব্যাপার হল, এই মহাসড়ক তৈরি করতে শুধু একটি দেশ নয়, অবদান রযেছে ১৪টি দেশের। এই দেশগুলির নাম হল কোস্টারিকা, পেরু, পানামা, নিকারাগুয়া, মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র, হন্ডুরাস, গুয়াতেমালা, বলিভিয়া, এল সালভাদর, কলম্বিয়া, চিলি, কানাডা এবং আর্জেন্টিনা।

যাত্রা সম্পূর্ণ করতে কত সময় লাগে?

কেউ যদি প্রতিদিন ৫০০ কিলোমিটার পথ ভ্রমণ করেন, তাহলে তিনি এই পথটি প্রায় ৬০ দিনে সম্পূর্ণ করতে পারবে। কার্লোস সান্তামারিয়া নামে একজন সাইক্লিস্ট এই পথটি ১১৭ দিনে সম্পূর্ণ করেছিলেন। এর জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তার নাম লেখা হয়েছে। এই বিশাল মহাসড়কের সমস্ত রুট একত্রিত করলে তবে তার দৈর্ঘ্য হবে প্রায় ৪৮ হাজার কিলোমিটার।

road_pic_2

পথে অনেক মুশকিলের মুখোমুখি হতে হয়

এই প্যান আমেরিকান হাইওয়েতে যেতে চাইলে আগে থেকে খুব ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। এ মহাসড়ক দিয়ে যেতে গিয়ে যদি কোনো গাড়ি বা বাইক নষ্ট হয়ে যায় তাহলে বিশাল বিপদে পড়তে হবে। আসলে এই মহাসড়কটি এতটাই দীর্ঘ যে সাহায্যের জন্য বিপদগ্রস্ত ভ্রমণকারীর কাছে পৌঁছাতে অনেক সময় লেগে যায়। তাই এই পথ দিয়ে যাওয়ার পরিকল্পনা করলে নিজের সঙ্গে গাড়ি বা বাইক মেরামতের সব ধরনের সরঞ্জাম থাকা জরুরি। এটি দিয়ে নিজের গাড়ি পাংচার বা ক্ষতিগ্রস্থ হলে মেরামত করে নেওয়া যাবে।

এখানে গাড়ি চালানো মোটেও সহজ নয়

প্যান-আমেরিকান হাইওয়েতে গাড়ি চালানো মোটেও সহজ নয়। কারণ হল এটি বিভিন্ন অবস্থা ও এলাকার মধ্য দিয়ে যায়। কোথাও লম্বা মরুভূমি, আবার কোথাও দেখা মিলবে ঘন বন। এমতাবস্থায় এই পরিবর্তিত অবস্থার কারণে এই মহাসড়কে গাড়ি চালানো খুবই কঠিন। গাড়ি চালানোও অনেক জায়গায় বিপজ্জনক হয়ে ওঠে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর