শনিবার, ১৮ মে, ২০২৪, ঢাকা

পাসপোর্ট ছাড়াই যারা বিদেশ ভ্রমণ করতে পারেন

অভিবাসন ডেস্ক
প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩, ০৯:৫৭ এএম

শেয়ার করুন:

পাসপোর্ট ছাড়াই যারা বিদেশ ভ্রমণ করতে পারেন

এক দেশ থেকে অন্য দেশে যেতে পাসপোর্ট লাগে। লাগে ভিসাও। কিন্তু পৃথিবীতে এমন কিছু মানুষ আছেন যাদের বিদেশ ভ্রমণে যেতে পাসপোর্ট লাগে না। তবে সারা বিশ্বে এমন তিনজন রয়েছেন, যারা যেকোনো দেশে ভ্রমণ করতে পারেন পাসপোর্ট ছাড়াই।

passportকোন দেশের রাষ্ট্রপ্রধান যারা এক দেশ থেকে অন্য দেশে যখন যান, তাদেরও পাসপোর্ট প্রয়োজন হয়, তাদের বিশেষ পাসপোর্ট দেওয়া হয়ে থাকে। কারা সেই ব্যক্তি বর্গ, যাদের কোনো দেশে যেতে গেলে পাসপোর্ট লাগে না, একনজরে দেখে নেওয়া যাক।


বিজ্ঞাপন


যে তিনজনের কথা নিয়ে আলোচনা, তারা হলেন ব্রিটেনের রাজা, জাপানের রাজা ও জাপানের রানি। বিদেশে যেতে তাঁদের পাসপোর্টের প্রয়োজন হয় না।

passportযতদিন রানি এলিজাবেথ ছিলেন, ততদিন তারও একই অধিকার ছিল। চার্লস রাজা হওয়ার পরে তিনিও সেই অধিকার পেয়েছেন। তবে শুধু রাজা চার্লসেরই অধিকার রয়েছে। পরিবারের অন্য সদস্যদের অবশ্য এই সুবিধা কিংবা সম্মান নেই। অর্থাৎ চার্লসের পরিবারের অন্য সদস্যদের বিদেশ যাত্রার সময় পাসপোর্টের প্রয়োজন হবে।

british passportঅন্যদিকে কোনো দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিদেশযাত্রার সময় পাসপোর্টের প্রয়োজন হয়। তাদের কূটনৈতিক পাসপোর্ট থাকে। যা তাদেরকে ভিন দেশে বিশেষ মর্যাদা দেয়। এছাড়াও বিমানবন্দরে তাদেরকে সাধারণের মতো অপেক্ষাও করতে হয় না। প্রটোকল অনুযায়ী প্রত্যেক দেশেরই বিশেষ কিছু মানুষের কাছে কূটনৈতিক পাসপোর্ট রয়েছে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর