শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

কিশোরীদের জন্য ‘সুকন্যা’ প্রকল্প চালু করল এইচএসএফ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭ জুন ২০২৩, ০১:১৩ এএম

শেয়ার করুন:

কিশোরীদের জন্য ‘সুকন্যা’ প্রকল্প চালু করল এইচএসএফ

কিশোরীদের পিরিয়ড নিয়ে সচেতনতা তৈরির জন্য নেওয়া হয়েছে 'সুকন্যা' প্রকল্প। নিম্নবিত্ত গ্রামীণ জনগোষ্ঠীর জন্য এমন সেবা চালু করেছে স্বেচ্ছাসেবী সংগঠন হিউম্যান সেফটি ফাউন্ডেশন (এইচএসএফ)।

মঙ্গলবার (৬ জুন) প্রকল্পের আওতায় ময়মনসিংহ জেলার রাঙ্গামাটিয়া ইউনিয়নের বাবুগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে আয়োজন করা হয় সচেতনতামূলক অনুষ্ঠানের।


বিজ্ঞাপন


যেখানে চিকিৎসক কিশোরীদের পিরিয়ড নিয়ে সুস্পষ্ট বক্তব্য দেন এবং তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

পিরিয়ড নিয়ে এখনও কিশোরীদের মধ্যে আছে সংকোচ, দ্বিধা। কিশোরীদের অনেকে এখনও পিরিয়ডের সময় ব্যবহার করেন ছেঁড়া কাপড়, টিস্যু কিংবা তুলা। যা তাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

sukonna

অন্যদিকে তাদের বেশিরভাগই জানে না পিরিয়ডের সময় কী করতে হবে, আর কী করা যাবে না। কখন চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নিতে হবে সেটি নিয়েও তাদের মধ্যে আছে অজ্ঞতা। অর্থাৎ বয়ঃসন্ধিকালে কিশোরীদের শরীরে যে পরিবর্তন হয়, সে সম্পর্কে তাদের কাছে নেই সুস্পষ্ট কোনো জ্ঞান। এসব বিষয়ে কিশোরীদের সুস্পষ্ট ধারণা দেওয়া হয়।


বিজ্ঞাপন


অনুষ্ঠান শেষে কিশোরীদের মাঝে বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণ করা হয়। এছাড়া বিদ্যালয়ে দেওয়া হয় একটি বাক্স। যেখানে রাখা হবে প্যাড, বিদ্যালয়ের কিশোরীরা নিজেদের প্রয়োজনে এই বাক্স থেকে সংগ্রহ করতে পারবেন সেনেটারি প্যাড।

‘সুকন্যা’ প্রকল্পে স্যানিটারি প্যাড দান করেছে স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড।

বিইউ/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর