শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আয়ুর্বেদিক ওষুধের ভূমিকাবিষয়ক জাতীয় সেমিনার অনুষ্ঠিত

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৩১ মে ২০২৩, ০৭:২৫ এএম

শেয়ার করুন:

আয়ুর্বেদিক ওষুধের ভূমিকাবিষয়ক জাতীয় সেমিনার অনুষ্ঠিত

বাণিজ্য মন্ত্রণালয়ের মেডিসিনাল প্ল্যান্টস অ্যান্ড হারবাল প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগিতায় বাংলাদেশ আয়ুর্বেদিক মেডিসিন ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের (বামা) সেমিনার অন রুল অব আয়ুর্বেদিক মেডিসিন ফর প্রিভেনশন অব ডিজিজ অ্যান্ড বিউটি কেয়ার অব ও ওমেন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) সকালে রাজধানীর মহাখালীতে ঔষধ প্রশাসন অধিদফতরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ।


বিজ্ঞাপন


বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন প্রফেসর ড. সীতেশ চন্দ্র বাছার।

সভাপতিত্ব করেন বাংলাদেশ আয়ুর্বেদিক মেডিসিন ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন বামা’র সভাপতি এবং হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াক্ফ) বাংলাদেশের চিফ মোতাওয়াল্লী ও ব্যবস্থাপনা পরিচালক; হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের  প্রতিষ্ঠাতা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া।

প্রধান অতিথি ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেন, বাংলাদেশে আয়ুর্বেদিক, ইউনানী ও হারবাল ওষুধ শিল্প বিপুল সম্ভাবনা তৈরি করেছে। ভবিষ্যতে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করতে এখনই শিল্প মালিকদের উদ্যোগী হতে হবে। বর্তমান সরকার জাতীয় ওষুধ ও প্রসাধনী আইন প্রণয়নের যে উদ্যোগ গ্রহণ করেছে। এর মাধ্যমে আয়ুর্বেদিকসহ সকল ধরনের ওষুধ ও কসমেটিকসের মান নিশ্চিত হবে এবং সংশ্লিষ্ট খাতগুলোর ব্যাপক বিকাশ সম্ভব হবে।

সভাপতির বক্তব্যে ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া বলেন, মানসম্মত ওষুধ প্রস্তুত করতে সরকারের সহযোগিতার পাশাপাশি শিল্প মালিকদের এগিয়ে আসতে হবে। আয়ুর্বেদিক, ইউনানী ও হারবাল ওষুধের মাধ্যমে জনগণের চিকিৎসাসেবা সহজলভ্য ও নিশ্চিত করারও আহ্বান জানান তিনি।


বিজ্ঞাপন


সেমিনারের আলোচ্য বিষয়ের ওপর প্রেজেন্টেশন দেন তিব্বিয়া হাবিবিয়া কলেজ, ঢাকা’র অধ্যক্ষ আ.খ. মাহবুবুর রহমান সাকী। স্বাগত বক্তব্য রখেন বাংলাদেশ আয়ুর্বেদিক মেডিসিন ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন বামা’র সাধারণ সম্পাদক ডা. মো. মিজানুর রহমান। সেমিনার সঞ্চালনা করেন হামদর্দ বাংলাদেশের পরিচালক তথ্য ও গণসংযোগ আমিরুল মোমেনীন মানিক।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঔষধ প্রশাসন অধিদফতরের পরিচালক আশরাফ হোসেন, চলতি দায়িত্বপ্রাপ্ত পরিচালক মো. সালাউদ্দিন, মো. ইয়াহ্ইয়া, ড. আকিব হোসেন, উপ-পরিচালক মো. নূরুল আলম, বামা’র সাবেক সভাপতি শিবব্রত রায়, আয়ুর্বেদ ফাউন্ডেশনের মহাসচিব মোস্তফা নওশাদ জাকি।

এআইএম/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর