শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

৩০ লাখ ডোজ টিকা দিয়েছে ফাইজার, পাবেন ষাটোর্ধ্ব ও তরুণরা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ মে ২০২৩, ০৪:০৯ পিএম

শেয়ার করুন:

৩০ লাখ ডোজ টিকা দিয়েছে ফাইজার, পাবেন ষাটোর্ধ্ব ও তরুণরা
ফাইল ছবি।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে ফাইজার বাংলাদেশকে ৩০ লাখ ডোজ টিকা দিয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এসব টিকা তৃতীয় ও চতুর্থ ডোজ হিসেবে ষাটোর্ধ্ব ও ১৮ বছরের বেশি বয়সীদের দেওয়া হবে।

সোমবার (২৯ মে) দুপুরে সচিবালয়ে কোভিড টিকা ও ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা জানান।


বিজ্ঞাপন


স্বাস্থ্যমন্ত্রী জানান, বাংলাদেশকে ৩০ লাখ ডোজ করোনার টিকা দিয়েছে ফাইজার। এসব টিকা নির্দিষ্টসংখ্যক মানুষকে বুস্টার ডোজ হিসেবে দেওয়া হবে। ৬০ বছরের বেশি বয়সী মানুষকে চতুর্থ এবং ১৮ বছরের বেশি বয়সীদের তৃতীয় ডোজ হিসেবে এসব টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে।

সবাইকে টিকা নিয়ে সুরক্ষিত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, মানুষ টিকা নিয়েছে বলেই করোনা মারাত্মক আকার ধারণ করছে না। আমাদের মাস্ক পরা ছাড়াও সামাজিক দূরত্ব বজায় রাখা উচিত।

Health Ministerএক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা যেকোনো সময় বাড়তে পারে বলে- এমন আশঙ্কা ক্ষীণ। টিকাদান চলমান রয়েছে। কিন্তু টিকা নেওয়ার সংখ্যা কম। কারণ, আক্রান্তের সংখ্যা কম এবং মৃত্যুও নেই।

দেশজুড়ে ডেঙ্গু পরিস্থিতির কথা তুলে ধরে তিনি বলেন, গত বছরের তুলনায় এবার সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা পাঁচ গুণ বেশি। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ১ হাজার ৭০৪ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। এই সময়ে মোট ১৩ জনের মৃত্যু হয়েছে। এজন্য সবাইকে সচেতন হওয়ার তাগিদ দেন মন্ত্রী।


বিজ্ঞাপন


স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ায় যথেষ্ট ব্যবস্থা নেওয়া হয়েছে। হাসপাতালগুলোকে প্রস্তুতি রাখতে বলা হয়েছে। চিকিৎসক এবং নার্সদের প্রশিক্ষণ দেওয়া হবে। হাসপাতালে করোনা এবং ডেঙ্গুর জন্য আলাদা ব্যবস্থা রাখা হয়েছে। এরই মধ্যে আড়াই হাজার চিকিৎসক-নার্সকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সচেতনতা বাড়ানোর তাগিদ দিয়ে তিনি বলেন, ডেঙ্গু সচেতনতায় শিক্ষক, শিক্ষার্থী, মসজিদের ইমাম এবং সেনাবাহিনীর সহায়তা নেওয়া হচ্ছে। প্রচার-প্রচারণার জন্য ব্যানার-পোস্টার তৈরি করা হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে সভা করা হয়েছে। যদি কোনো জরুরি ব্যবস্থা নিতে হয়, সে জন্য প্রস্তুতি রয়েছে।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর