শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভবিষ্যত মহামারি মোকাবিলায় একসাথে কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ মে ২০২৩, ০৮:৩৬ পিএম

শেয়ার করুন:

ভবিষ্যত মহামারি মোকাবিলায় একসাথে কাজ করবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র

ভবিষ্যতে যেকোনো মহামারি মোকাবিলায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একসাথে নিবিড়ভাবে কাজ করবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, ভবিষ্যত মহামারি মোকাবিলায় পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে বিশ্বের সকল রাষ্ট্রের জন্য কল্যাণকর যেকোনো ধরনের অংশীদারিত্বমূলক বোঝাপড়ায় বাংলাদেশ যুক্তরাষ্ট্রের সাথে নিবিড়ভাবে কাজ করবে।


বিজ্ঞাপন


মঙ্গলবার (২৩ মে) বিশ্ব স্বাস্থ্য সম্মেলনের সাইড লাইনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর মধ্যে সৌহার্দ্যপূর্ণ এক দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এসব কথা বলেন।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশের সাফল্য তুলে ধরেন। পাশাপাশি গ্লোবাল কোভ্যাক্স ব্যবস্থার আওতায় বাংলাদেশকে করোনা টিকা প্রদানসহ ভ্যাক্সিন পরিবহন, সংরক্ষণসহ প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান।

এসময় যুক্তরাষ্ট্রের হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস সেক্রেটারি হ্যাভিয়ার বে’চারা করোনা মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা করেন। তিনি ভবিষ্যতে এ ধরনের মহামারি মোকাবিলায় আঞ্চলিক ও বৈশ্বিক সহযোগিতামূলক ব্যবস্থায় বাংলাদেশের সাথে নিবিড়ভাবে কাজ করার আগ্রহ পোষণ করেন।

জবাবে স্বাস্থ্যমন্ত্রী ন্যায্যতা ও সমঝোতার ভিত্তিতে আঞ্চলিক ও বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থাকে অধিকতর উপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ সবসময় যুক্তরাষ্ট্রের সাথে একসাথে কাজ করবে বলে জানান। একইসঙ্গে সকলের জন্য কল্যাণকর যেকোনো ধরনের অংশীদারিত্বমূলক বোঝাপড়ায় ভবিষ্যতেও যুক্তরাষ্ট্রের সাথে নিবিড়ভাবে কাজ করবে বলে অভিমত ব্যক্ত করেন।


বিজ্ঞাপন


এছাড়াও, স্বাস্থ্যবিষয়ক জরুরি অবস্থা এবং মহামারি অতি দ্রুততার সাথে মোকাবিলায় জেনেটিক ইনফরমেশন শেয়ারিং, ভ্যাক্সিন শেয়ারিং এবং মহামারি প্রতিরোধ ব্যবস্থা উদ্ভাবন করেন তারা। এসময় এটি ব্যবহারের সুযোগ সারাবিশ্বে সৃষ্টি এবং স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণের ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আওতায় এ ধরনের আন্তর্জাতিক চুক্তি বা সমঝোতা ফলপ্রসূ হতে পারে বলে একমত পোষণ করেন।

বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষ হতে সেক্রেটারির পাশাপাশি স্বাস্থ্য বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি, ইউএসএইড, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এর উচ্চ বিষয়ক কর্মকর্তা উপস্থিত ছিলেন। এসময় বাংলাদেশের পক্ষ থেকে মন্ত্রী’র পাশাপাশি জেনেভাস্থ বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদারসহ উচ্চপদস্থ কর্মকর্তা, জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে যুক্তরাষ্ট্রের সাথে বৈঠকের পর স্বাস্থ্যমন্ত্রী একইদিনে ভারতের স্বাস্থ্যমন্ত্রীর সাথেও আলাদা করে আরেকটি বৈঠকে মিলিত হন।

এমএইচ/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর