শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

দাঁতের চিকিৎসায় অবহেলা: বাড়ে ঝুঁকি ও আর্থিক ক্ষতি

মাহফুজ উল্লাহ হিমু
প্রকাশিত: ২১ মে ২০২৩, ০৯:৫৯ এএম

শেয়ার করুন:

দাঁতের চিকিৎসায় অবহেলা: বাড়ে ঝুঁকি ও আর্থিক ক্ষতি
প্রতীকী ছবি

দাঁতের ব্যথা ও মাড়ি ফোলা সমস্যায় ভুগছিলেন চল্লিশোর্ধ্ব জমিলা খাতুন। এ সমস্যা নিয়ে তিনি ময়মনসিংহ মেডিকেল হাসপাতালের বহির্বিভাগে আসনে। দায়িত্বরত ডেন্টাল চিকিৎসক তার দাঁতের অবস্থা দেখে এক্সরে করার পরামর্শ দেন। এতে তার দাঁতে দীর্ঘমেয়াদী ইনফেকশন ও ক্ষত ধরা পড়ে। চিকিৎসক তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে রুট ক্যানেল করার পরামর্শ দেন।

জমিলা খাতুনের মতো দেশের বেশিরভাগই মানুষই দাঁত ও মুখের চিকিৎসার বিষয়ে অবহেলা করেন। সচেতনার অভাবে জটিল অবস্থায় চিকিৎসকের কাছে আসেন রোগীরা। এতে তাদের ভোগান্তি ও আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হয়। দন্ত চিকিৎসকরা জানান, রোগীদের একটা বড় অংশ দাঁতের সমস্যাকে অবহেলা করেন। তারা দীর্ঘদিন নানাবিধ সমস্যায় ভুগে ও এলাকার ফার্মেসি থেকে পরামর্শ ছাড়াই পেইন কিলার খেয়েও যখন যন্ত্রণা থেকে মুক্তি পান না, তখন চিকিৎসকের কাছে আসেন। ফলে দীর্ঘমেয়াদী চিকিৎসার প্রয়োজন হয় এবং তা বেশিরভাগ সময়ই ব্যয়বহুল। দাঁতের চিকিৎসায় প্রাথমিক পর্যায়ে ওষুধ, দ্বিতীয় পর্যায়ে ফিলিং এবং সর্বশেষ রুট ক্যানেল করা হয়। এসবের কোনোটাই যদি না করা হয়, তাহলে সর্বশেষ প্রক্রিয়া হলো দাঁত ফেলে দেওয়া।


বিজ্ঞাপন


এই বিষয়ে ঢাকা মেইলের সঙ্গে কথা হয় ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে সম্প্রতি ইন্টার্ন করা ডা. নাদিয়া আফরিনের সাথে। নিজের অভিজ্ঞতা জানিয়ে এ দন্ত চিকিৎসক বলেন, রোগীর সমস্যা যদি প্রাথমিক অবস্থায় থাকে তাহলে তাকে ওষুধের মাধ্যমে চিকিৎসা দেওয়া হয়। কিন্তু বেশিরভাগ রোগী প্রাথমিক অবস্থায় আমাদের কাছে আসেন না। কিছুটা সিভিয়ার হওয়ার পর যখন আসে তখন তাদের ফিলিং প্রয়োজন হয়। কিন্তু রোগী যদি এই অবস্থাতেও না আসে তখন তা জটিল সমস্যায় পরিণত হয়। এ ধরনের রোগীদের ফিলিংয়ের মাধ্যমে চিকিৎসা সম্ভব হয় না। অনেকে ৪-৫ বছর এই সমস্যা নিয়ে অপেক্ষা করেন। তখন তাদের রুট ক্যানেল করা ছাড়া কোনো উপায় থাকে না। এতে রোগীদের চিকিৎসার খরচ অনেক বেড়ে যায়।

dm

খরচের বিষয়ে তিনি বলেন, ফিলিংয়ের অবস্থাভেদে প্রতি দাঁতে ৬০০ থেকে ১০০০ টাকার মতো খরচ হয়। অন্যদিকে পরিস্থিতিভেদে প্রতি দাঁতে রুট ক্যানেল ও ক্যাপের খরচ দশ থেকে পনের হাজার টাকা বা আরও বেশি। অর্থাৎ রোগী যদি প্রাথমিক অবস্থাতেই আসতো তাহলে হয়তো ৬০০-৭০০ টাকার ওষুধেই তার এই সমস্যা সমাধান হয়ে যেত। অনেক রোগী রুট ক্যানেলও করেন না। ফলে তাদের দাঁত একদম ফেলে দিতে হয়। আর্থিকভাবে সক্ষম অনেক মানুষ ডেন্টাল ইমপ্ল্যান্ট করিয়ে থাকেন। এক্ষেত্রে ফেলে দেওয়া দাঁতের স্থলে নতুন দাঁত বসিয়ে দেওয়া যায়। এতে দাঁত প্রতি এক লাখ থেকে দেড় লাখ টাকা খরচ হয়। যা সাধারণ রোগীদের পক্ষে সম্ভব না।

সচেতনতা বাড়ানো জরুরি

ঢাকা ডেন্টাল কলেজের পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ডা. ইকরামুল আহমেদ ঢাকা মেইলকে বলেন, দাঁতের চিকিৎসা সারাবিশ্বে দুইটি বিষয়ের উপর নির্ভরশীল- সচেতনতা ও আর্থ-সামাজিক অবস্থা। যে সমাজে এই দুই বিষয়ের কম্বিনেশন যত ভালো সেখানে দাঁত ও মুখের স্বাস্থ্য তত ভালো। সারাবিশ্বেই দাঁতের চিকিৎসা অন্যান্য বিভাগ থেকে ব্যয়বহুল। কেননা এটি সার্জিক্যাল চিকিৎসা।

সচেনতনার প্রতি জোর দিয়ে তিনি বলেন, দাঁতের নিয়মিত চেকআপ করা প্রয়োজন। তখন যদি কোনো সমস্যা ধরা পড়ে তাহলে তা প্রাথমিক অবস্থায় থাকে। সেটার চিকিৎসা সহজ, খরচও কম। কিন্তু যখন তা এডভান্স স্টেজে থাকে তখন এর খরচ ও চিকিৎসার সময় বেশি লাগে। দুঃখজনকভাবে আমরা বেশিরভাগ রোগী এডভান্স অবস্থায় পাই। কেননা খুব কম মানুষই নিয়মিত চেকআপের জন্য চিকিৎসকের কাছে আসেন। রোগী যখন দাঁতের ব্যাথায় ভোগে বা মাড়ি ফুলে যায় তখন ওষুধের দোকানে গিয়ে ব্যথার ওষুধ খায়। এরপরও যখন তারা যন্ত্রণা সহ্য করতে পারেন না, তখন চিকিৎসকের কাছে আসেন।

dm

মোটাদাগে আমাদের দেশের মানুষদের মধ্যে সচেতনতার ঘাটতি রয়েছে। সেটা আর্থসামাজিকভাবে যারা ভালো তাদের মধ্যেও রয়েছে, যারা খারাপ অবস্থায় আছে তাদের মধ্যেও রয়েছে। উচ্চবিত্তদের অনেকেই মুখের স্বাস্থ্যের বিষয়ে সচেতন নয়, বলছিলেন ডা. ইকরামুল আহমেদ।

প্রাথমিক অবস্থায় চিকিৎসা গ্রহণের প্রয়োজনীয়তা তুলে ধরে ঢাকা ডেন্টাল কলেজের পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি বিভাগের প্রধান বলেন, প্রাথমিক অবস্থায় চিকিৎসা গ্রহণটা সবচেয়ে জরুরি। এতে সুস্থতার সম্ভাবনা বেশি। সময় বাঁচবে, খরচ কমবে। যত দেরি হয়, রোগীর খরচ ও কষ্ট তত বাড়ে। একইসঙ্গে চিকিৎসার প্রক্রিয়াও জটিল হয়। শুরুতে আসলে ওষুধ, স্ক্যালিং ও ফিলিংয়ের মতো ছোটখাটো বিষয়েই চিকিৎসা শেষ হয়। কিন্তু দেরিতে চিকিৎসকের কাছে আসলে চিকিৎসা খরচ ও কষ্ট বহুগুণে বেড়ে যায়।

এমএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর