বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

চাহিদামতো আরও নার্স নিয়োগ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩, ১২:৫৭ পিএম

শেয়ার করুন:

চাহিদামতো আরও নার্স নিয়োগ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

সরকারি-বেসরকারি মিলিয়ে বর্তমানে দেশে ৮৫ হাজার নার্স কাজ করছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও মন্ত্রী পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। সেই সঙ্গে তিনি বলেছেন, দেশে বর্তমানে যে পরিমাণ নার্স আছে তার চেয়ে আরও দ্বিগুণের বেশি প্রয়োজন।

শুক্রবার (৩১ মার্চ) সকালে রাজধানীর ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি, ডিপ্লোমা ইন মিডওয়াইফারি ও বিএসসি ইন নার্সিং কোর্সের ২৭তম কমপ্রিহেনসিভ (লাইসেন্সিং) পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।


বিজ্ঞাপন


স্বাস্থ্যসেবায় নার্সরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে জানিয়ে তিনি বলেন, একজন রোগীকে ডাক্তার শুধু দেখে যায়, তবে নার্সরা তাদের সার্বক্ষণিক সেবা দেয়। আমরা বিভিন্ন বিষয়ের ওপর স্পেশালাইজড নার্স তৈরির পরিকল্পনা নিয়েছি। এতে নার্সিং সেবা অনেকদূর এগিয়ে যাবে। তবে নার্সদের আরও আন্তরিকতার সঙ্গে রোগীদের সেবা দিতে হবে।

জাহিদ মালেক বলেন, বিদেশে বাংলাদেশি নার্সের চাহিদা অনেক। আমরাও চাই আমাদের নার্সরা বিভিন্ন দেশে সেবা দিয়ে বাংলাদেশের সম্মান বয়ে আনুক। এ জন্য তাদের বিশেষায়িত প্রশিক্ষণের আওতায় এনে বিদেশে পাঠানোর ব্যবস্থা করতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ৮৫ হাজার নার্স কাজ করছে। এরমধ্যে ৪৫ হাজার সরকারি, বাকিরা বেসরকারি। এছাড়া দেশে নার্সদের ৩৫০টি ইনস্টিটিউটে ৩৪ হাজার সিট আছে।

পরীক্ষাকেন্দ্র পরিদর্শনকালে অন্যদের মধ্যে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের প্রেসিডেন্ট এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক মাকসুরা নূর (এনডিসি), পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক সাহান আরা বানু (এনডিসি), স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক টিটো মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর