বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

বৈকালিক চেম্বার: বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে পেরে খুশি রোগীরা

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ১০:২২ পিএম

শেয়ার করুন:

বৈকালিক চেম্বার: বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে পেরে খুশি রোগীরা

দেশের বিভিন্ন জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রম উদ্বোধন করা হয়েছে আজ। বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রম শুরু উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি। কম খরচে বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে চিকিৎসা সেবা পেয়ে রোগীরা খুশি।

সরকারি নীতিমালা অনুযায়ী রোগী প্রতি অধ্যাপক ৫০০ টাকা, সহযোগী অধ্যাপক ৪০০ টাকা ও কনসালটেন্টরা ৩০০ টাকা হারে ফি নিচ্ছেন। এর মধ্যে ৫০ টাকা চিকিৎসাসেবায় সহায়তাকারী ও ৫০ টাকা সার্ভিস চার্জ হিসেবে হাসপাতাল কর্তৃপক্ষ পাবেন। শুধু রোগী দেখে ব্যবস্থাপত্র নয়, প্রয়োজনে সার্জারি সেবা ও পরীক্ষা-নিরীক্ষাও এই কার্যক্রমের অন্তর্ভূক্ত রয়েছে।
 
জেলা প্রতিনিধিরা জানান—
কুড়িগ্রাম: ২৫০ শয্যা বিশিষ্ট কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রম চালু হয়েছে। সাপ্তাহিক ছুটি ব্যতিত প্রতিদিন বিকাল-৬টা থেকে এই হাসপাতালের চিকিৎসকরা নির্ধারিত ফি’র বিনিময়ে রোগীদের সেবা দেবেন। প্রথম দিনে এই হাসপাতালের অর্থোপেডিক বিভাগের চিকিৎসক ডা. গোলাম ফারুক, মেডিসিন বিশেষজ্ঞ ডা. মাইনুদ্দিন, পেড্রিয়াটিক কনসালটেন্ট ডা. আল আমিন মাসুদ, গাইনি কলসালটেন্ট ডা. নাসিমা আখতার ও সার্জারি কনসালটেন্ট ডা. নাসের আল মজুমদার রোগী দেখেন।


বিজ্ঞাপন


খাগড়াছড়ি: জেলা সদর হাসপাতালে বৈকালিক প্র্যাকটিসের উদ্বোধনের পর-পর বিকেল ৩টায় জেলা সদর হাসপাতালে চিকিৎসকরা রোগী দেখা শুরু করেন। বিভিন্ন প্রাইভেট ক্লিনিক থেকে রোগীদের চিকিৎসা নেওয়ার জন্য সরকারি হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়। তবে প্রথমদিনে রোগীর সংখ্যা কম ছিল। হাসপাতালে তুলনামূলক কম ফি দিয়ে সেবা পাওয়ায় খুশি রোগী ও স্বজনরা।

dm

নীলফামারী: জেলার ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৈকালিক বিশেষ স্বাস্থ্য সেবার শুভ সূচনা হয়েছে। বিকেলে এই সেবার উদ্বোধন করেন সিভিল সার্জন মো. হাসিবুর রহমান। উদ্বোধনের পর প্রথম সেবাগ্রহিতা ছিলেন বোড়াগাড়ি ইউনিয়নের বটতলি বাজার এলাকার সুজন রায় (২০)।

হাসপাতালে চিকিৎসা সেবা পেয়ে তিনি খুশি হয়ে বলেন, আমার গাল ও গলা ফুলে যাওয়ায় ভীষণ ব্যথা হচ্ছে। এ ব্যবস্থা চালু হওয়ায় অসময়ে হাসপাতালে ডাক্তার পেলাম। ২০০ টাকার বিনিময়ে চিকিৎসা পেয়ে আমার অনেক ভালো লাগছে। এ ব্যবস্থা চালু থাকলে এলাকার সাধারণ মানুষ উপকৃত হবে।


বিজ্ঞাপন


উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, বৃহস্পতিবার এ সেবা চালু হলে ১৪ জন রোগী চিকিৎসা সেবা নিতে আসেন। বিভিন্ন রোগ নির্নয়ের পরীক্ষার জন্য এসেছিলেন ছয় জন।

dm

যশোর: জেলার কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাইলট প্রকল্প হিসেবে বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার আলহাজ ডাক্তার আলমগীর হোসেনের সভাপতিত্বে বিকেলে প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রম উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাক্তার আলমগীর হোসেন জানান, আজ থেকে সপ্তাহে দুইদিন চিকিৎসকরা বৈকালিক চেম্বারে বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রোগী দেখবেন সরকার নির্ধারিত ফিসে। তবে বৈকালিক স্বাস্থ্যসেবা নিতে আসা রোগীরা স্বাস্থ্য কমপ্লেক্সের হতে কোন সরকারি ওষুধ সরবরাহ করা হবে না।

কুমিল্লা: জেলার দাউদকান্দি উপজেলা উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে বিকেলে সরকারি চিকিৎসকদের চিকিৎসা সেবাদান কার্যক্রমের উদ্বোধন করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সিভিল সার্জন ডা. নাছিমা আক্তার, ডেপুটি সিভিল সার্জন ডা. নিসর্গ মেরাজ চৌধুরী এবং দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তৌহিদুল হাসান এবং স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকবৃন্দ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রাথমিক পর্যায়ে জেলার দাউদকান্দি উপজেলায় প্রতিদিন বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত সরকারি চিকিৎসকগণ পর্যায়ক্রমে নির্ধারিত ভিজিটে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করবেন।

dm

নওগাঁ: বিকেল ৩টায় নওগাঁ জেনারেল হাসপাতালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৈকালিক প্রাতিষ্ঠানিক স্বাস্থ্যসেবা কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় পরিচালক হাবিবুল আহসান তালুকদার।

নওগাঁর দুটি সরকারি হাসপাতালে এ সেবা চালু হয়েছে। এগুলো ২৫০ শয্যাবিশিষ্ট নওগাঁ জেনারেল হাসপাতাল ও সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

প্রতিনিধি/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর