শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ভর্তি ও মৃত্যুশূন্য দেশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩, ১০:১১ পিএম

শেয়ার করুন:

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ভর্তি ও মৃত্যুশূন্য দেশ

দেশে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে মৃত্যু নেই দীর্ঘদিন। যদিও এর মধ্যে ধারাবাহিকভাবে অক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির ঘটনা অব্যাহত ছিল। তবে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনো রোগী হাসপাতালেও ভর্তি হয়নি। ফলে এখন পর্যন্ত রোগটিতে আক্রান্ত হয়ে মোট ১৬ জন হাসপাতালে ভর্তি আছে। আর মৃত্যু ৯ জনেই স্থির আছে। 

শুক্রবার (২৪ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৩ মার্চ) সকাল ৮টা থেকে শুক্রবার একই সময়ের মধ্যে সারাদেশে নতুন করে কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি।

এ অবস্থায় দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ১৬ ডেঙ্গু রোগী জন চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৫৩টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৯ জন। আর ঢাকার বাইরে আছেন ২১ জন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে— চলতি বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকে ২৪ মার্চ পর্যন্ত ৮১৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৭৯৪ জন সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছেন। আর চলতি বছর এডিস মশাবাহিত রোগটিতে এখন পর্যন্ত ৯ জন মারা গেছেন।

প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।


বিজ্ঞাপন


২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমনটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে মশাবাহিত এই জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল। সর্বশেষ ২০২২ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৬২ হাজার ৩৮২ জন। ওই বছর ডেঙ্গুতে মারা গেছেন ২৮১ জন।

এমএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর