সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

প্রধানমন্ত্রীর কাছ থেকে স্বাধীনতা পুরস্কার গ্রহণ করলেন ড. ফিরদৌসী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ০৮:০৮ পিএম

শেয়ার করুন:

প্রধানমন্ত্রীর কাছ থেকে স্বাধীনতা পুরস্কার গ্রহণ করলেন ড. ফিরদৌসী

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর’বি) সিনিয়র সায়েন্টিস্ট ড. ফিরদৌসী কাদরী গবেষণা এবং প্রশিক্ষণে তার অসামান্য অবদানের জন্য দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার স্বাধীনতা পদক, ২০২৩ এ ভূষিত হয়েছেন।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নয়জন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান দেশের জন্য অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে সম্মানজনক এই পুরস্কার গ্রহণ করেন।


বিজ্ঞাপন


পুরস্কার প্রদান অনুষ্ঠানে ড. কাদরী এ বছরের স্বাধীনতা পদকপ্রাপ্তদের মধ্যে থেকে বক্তব্য রাখেন। এ সময় তিনি বলেন, ‘আজকের দিনটি আমার জন্য দুটি বিশেষ কারণে অত্যন্ত আনন্দের। এক, বাংলাদেশ সরকার আমাকে দেশের সর্বোচ্চ জাতীয় পুরস্কারের জন্য মনোনীত করেছে এবং দুই, আমাদের এই পুরস্কার প্রদান করেছেন মাননীয় প্রধানমন্ত্রী নিজেই। যিনি ২০১৯ সালে দি ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভি কর্তৃক ভ্যাকসিন হিরো অ্যাওয়ার্ডপ্রাপ্ত। যে অ্যাওয়ার্ডটি টিকাদানের মাধ্যমে লাখ লাখ শিশুর জীবন বাঁচানোর বৈশ্বিক প্রয়াসে যারা গুরুত্বপূর্ণ ও দৃষ্টান্তমূলক অবদান রেখেছেন তাদের প্রদান করা হয়।’

>> আরও পড়ুন: স্বাধীনতা পুরস্কার পেলেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান

ড. কাদরী তার বক্তব্যে দীর্ঘ চার দশকের পথ চলায় পাশে থাকা, দেশে বিদেশের অসংখ্য সহকর্মী, শুভাকাঙ্ক্ষী, পরিবারের সদস্য, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও সংস্থা, আইসিডিডিআর,বি এবং এর নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘আপনাদের সহযোগিতা ছাড়া মানুষের জন্য কাজ করা আমার একার পক্ষে সম্ভব হতো না। আমার সকল অর্জনের সমান অংশীদার আপনারাও। প্রতিটি পুরস্কারই আমাকে নতুন কিছু নিয়ে কাজ করতে উদ্দীপ্ত করে। তবে আজকে যে সম্মানে আপনারা আমাকে সম্মানিত করলেন তা নিশ্চিতভাবে দেশ ও মানুষের জন্য ভবিষ্যতে আরও কাজ করার পেছনে অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।’

এ দিন অনুষ্ঠানে আইসিডিডিআর,বির নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ ড. কাদরীকে তাঁর এই অর্জনের জন্য অভিনন্দন জানিয়ে বলেন, এই সম্মাননা বাংলাদেশে এবং বিশ্বে বিজ্ঞান ও উদ্ভাবনের অগ্রগতির জন্য ড. কাদরীর অক্লান্ত প্রচেষ্টার একটি উল্লেখযোগ্য স্বীকৃতি। ড. কাদরীর কৃতিত্ব গবেষণা ও প্রশিক্ষণের ক্ষেত্র গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আমরা তাকে আইসিডিডিআর,বিতে আমাদের সহকর্মী হিসেবে পেয়ে অত্যন্ত গর্বিত।


বিজ্ঞাপন


Awardউল্লেখ্য, ড. ফিরদৌসী কাদরী বর্তমানে আইসিডিডিআর,বির ইনফেকশাস ডিজিজেস ডিভিশনের সিনিয়র ডিরেক্টর হিসেবে কর্মরত আছেন। কর্মজীবনে কলেরা, টাইফয়েড এবং অন্যান্য রোগের ভ্যাকসিন তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি।

ড. কাদরী বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্ট্রাটেজিক অ্যাডভাইজরি গ্রুপ অফ এক্সপার্টস অন ইমুনাইজেশন এর সদস্য ছিলেন এবং কোভিড-১৯ টিকার ইমার্জেন্সি ইউজ অথোরাইজেশন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এছাড়াও তিনি স্বল্পোন্নত দেশগুলোর জন্য গঠিত জাতিসংঘের টেকনোলজি ব্যাংক, ইসলামী উন্নয়ন ব্যাংক-এর সায়েন্স অ্যাডভাইজারি টিমের মেম্বারসহ দেশি ও আন্তর্জাতিক অনেক বিজ্ঞান ও গবেষণা সংশ্লিষ্ট অ্যাডভাইজারি কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বর্ণাঢ্য কর্মজীবনে তিনি এশিয়ার নোবেল খ্যাত র‍্যামন ম্যাগসাইসাই পুরস্কার- ২০২১, ল’রিয়েল ইউনেস্কো ফর উইমেন ইন সায়েন্স পুরস্কার- ২০০০, বিল গেটস স্বীকৃত হিরো ইন দা ফিল্ড- ২০২০, কাজী মাহবুবুল্লাহ স্বর্ণপদক পুরস্কার- ২০১৮, ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্স সিএনআর রাও পুরস্কার- ২০১৩, ফ্রান্স একাডেমি ও সায়েন্স-ক্রিস্টোফার মেরুউক্স পুরস্কার- ২০১২, বাংলাদেশ বিজ্ঞান একাডেমির স্বর্ণপদক- ২০০৬ ছাড়াও উল্লেখযোগ্য অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর