সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

ফাইজারের বুস্টার ডোজ বন্ধ থাকলেও চলছে অন্যান্য টিকা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩, ১১:০৭ এএম

শেয়ার করুন:

ফাইজারের বুস্টার ডোজ বন্ধ থাকলেও চলছে অন্যান্য টিকা

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে এখন পর্যন্ত ৬ কোটি ৭৪ লাখ ২৪ হাজার ৫৭৫ জন বুস্টার ডোজ পেয়েছেন। এর মধ্যে শুধু গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৩৮৩ জন করোনার তৃতীয় ডোজটি নিয়েছেন। যদিও দেশে সাময়িকভাবে ফাইজারের বুস্টার দেওয়া বন্ধ রয়েছে। এছাড়া এখন পর্যন্ত মোট ৩১ লাখ ৫৬ হাজার মানুষ ৯৮৪ জন চতুর্থ বা দ্বিতীয় বুস্টার নিয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার (এমআইএস) পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন স্বাক্ষরিত করোনার টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা যায়।


বিজ্ঞাপন


বৃহস্পতিবার (১৬ মার্চ) পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ৬ হাজার ৬৫৫ জনকে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৮৭ হাজার ৭১৮ জনকে এবং বুস্টার ডোজ দেওয়া হয়েছে ২ হাজার ৩৮৩ জনকে। আর দ্বিতীয় বুস্টার ডোজ দেওয়া হয়েছে ১৫ জনকে।

করোনা সংক্রমণ ঠেকাতে টিকা কার্যক্রমের শুরুর পর এখন পর্যন্ত টিকার প্রথম ডোজের আওতায় এসেছেন ১৫ কোটি ৬ লাখ ৪৮ হাজার ৭৪৪ জন। দুই ডোজ টিকা পেয়েছেন ১৩ কোটি ৭৬ লাখ ৯০ হাজার ৭৩৭ জন। বুস্টার (তৃতীয়) ডোজ পেয়েছেন ৬ কোটি ৭৪ লাখ ২৪ হাজার ৫৭৫ জন। দ্বিতীয় বুস্টার বা চতুর্থ ডোজ পেয়েছে ৩১ লাখ ৫৬ হাজার ৯৮৪ জন।

দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয়েছে।

এর মধ্যে ২০২১ সালের ১ নভেম্বর থেকে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম শুরু হয়। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত এক কোটি ৭৪ লাখ ১৪ হাজার ৩৩৬ শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। আর দ্বিতীয় ডোজ পেয়েছে এক কোটি ৬২ লাখ ৫৬ হাজার ৪৪১ জন।


বিজ্ঞাপন


পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের মধ্যে এখন পর্যন্ত ১ কোটি ৯১ লাখ ৩৪ হাজার ৪৪৪ জনকে করোনা প্রথম ডোজ দেওয়া হয়েছে। শুধু গত ২৪ ঘণ্টায় ফাইজারের বিশেষ এ টিকার ডোজ পেয়েছে ৬ হাজার ১৯ শিশু। আর এখন পর্যন্ত দ্বিতীয় ডোজ পেয়েছে ১ কোটি ১৫ লাখ ৭৬ হাজার ৫৯২ জনকে। গত এক দিনে টিকার দ্বিতীয় ডোজ পেয়েছে ৮৬ হাজার ৩৪৯ শিশু।

এছাড়া দেশে এখন পর্যন্ত পাঁচ লাখ ৮১ হাজার ৫৪২ জন ভাসমান জনগোষ্ঠীর মানুষ টিকার আওতায় এসেছেন। তাদের জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজের টিকা দেওয়া হয়েছে। আর ২৬ হাজার ৩২০ জনকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

এমএইচ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর