শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

১৩০০ কিডনি প্রতিস্থাপনের মাইলফলক স্পর্শ করছেন ডা. কামরুল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ০১:৪৮ পিএম

শেয়ার করুন:

১৩০০ কিডনি প্রতিস্থাপনের মাইলফলক স্পর্শ করছেন ডা. কামরুল
ফাইল ছবি

স্বাধীনতার মাসে ১৩০০তম কিডনি প্রতিস্থাপনের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন আলোচিত কিডনি চিকিৎসক অধ্যাপক কামরুল। এর আগে বিনা পারিশ্রমিকে সহস্রাধিক কিডনি প্রতিস্থাপন করে আলোচনায় আসেন প্রখ্যাত কিডনি বিশেষজ্ঞ।

বুধবার (১৫ মার্চ) দুপুরে রাজধানীর শ্যামলীতে সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি (সিকেডি) হাসপাতালে এক রোগীর কিডনি প্রতিস্থাপনের মাধ্যমে এই মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন তিনি।


বিজ্ঞাপন


এ বিষয়ে গণমাধ্যমকে তিনি বলেন, আজ দুপুরে ১৩০০তম কিডনি প্রতিস্থাপন করতে যাচ্ছি। এ সময় তিনি সবার কাছে দোয়া চান যেন মানুষের সেবায় কাজটি চালিয়ে যেতে পারেন।

অধ্যাপক কামরুল ইসলাম ঢাকা মেডিকেল কলেজের কে-৪০ ব্যাচের শিক্ষার্থী। ১৯৮২ সালে তখনকার আটটি মেডিকেল কলেজের সম্মিলিত ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন তিনি। উচ্চশিক্ষা গ্রহণ করেন যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অব সার্জনস অব এডিনবার্গ থেকে।

অধ্যাপক কামরুল ১৯৯৩ সালে স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন। তিনি ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালের সহকারী অধ্যাপক ছিলেন। প্রথমবারের মতো সফলভাবে কিডনি প্রতিস্থাপনের কাজ করেন ২০০৭ সালে। ২০১১ সালে সরকারি চাকরি ছেড়ে প্রতিষ্ঠা করেন সিকেডি হাসপাতাল।

তার বাবা আমিনুল ইসলাম মুক্তিযুদ্ধের সময় পাকশী ইক্ষু গবেষণা ইনস্টিটিউটে কর্মরত ছিলেন। বীর মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করায় স্থানীয় রাজাকার ও বিহারিরা তাকে হত্যা করে।


বিজ্ঞাপন


উল্লেখ্য, দেশে সরকারি হাসপাতালে কিডনি প্রতিস্থাপনের সংখ্যা নগণ্য, সেখানে সিকেডিতে প্রতি সপ্তাহে অন্তত চারটি কিডনি প্রতিস্থাপন করা হচ্ছে। নির্ধারিত ন্যূনতম খরচ বাদে কিডনি প্রতিস্থাপনের জন্য বিশেষজ্ঞ সার্জনের কোনো ফি নেন না অধ্যাপত কামরুল। রোগীদের ফলোআপ পরীক্ষার ব্যাপারে উৎসাহিত করতে পরীক্ষা-নিরীক্ষার খরচ ও রিপোর্ট দেখার ফি-ও নেওয়া হয় না তার হাসপাতালে। এছাড়া খরচ কমাতে কিডনি সংরক্ষণের জন্য বিদেশ থেকে আমদানি করা এক ধরনের দামি তরলের বিকল্প তৈরি করেছেন তিনি।

চিকিৎসাবিদ্যায় অবদান রাখার জন্য ২০২২ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন অধ্যাপক ডা. কামরুল ইসলাম।

এমএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর