শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

স্বল্প খরচে ১০ গুণ নির্ভুল ফল বিসিএসআইআরের করোনা কিটে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৫৭ পিএম

শেয়ার করুন:

স্বল্প খরচে ১০ গুণ নির্ভুল ফল বিসিএসআইআরের করোনা কিটে

করোনাভাইরাস শনাক্তে দেশেই কিট উৎপাদন কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। সংগঠনটির নেতৃত্বে এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় উদ্ভাবিত এই কিটে স্বল্প খরচ এবং বর্তমানে ব্যবহৃত কিটের তুলনায় ১০ গুণ নির্ভুল ফল পাওয়া যাবে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিএসএমএমইউর বি ব্লকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


আলোচকরা বলেন, করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার নিয়ন্ত্রণের জন্য দ্রুত ও নির্ভুলভাবে শনাক্তকরণ খুবই গুরত্বপূর্ণ। করোনা মহামারি এখনো চলমান এবং বাংলাদেশে এ পর্যন্ত প্রায় ১ কোটি ৩১ লাখ ৫৮ হাজার ৭৬৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। বিপুল সংখ্যক শনাক্তকরণ কিট সম্পূর্ণটাই আমদানি করতে হয়। এটি দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব বিস্তার করছে। এছাড়াও করোনাভাইরাস ঘনঘন তার জিনগত পরিবর্তন ঘটাচ্ছে, যার ফলে বাণিজ্যিক কিটগুলোর শনাক্তকরণ সংবেদনশীলতা হ্রাস পাচ্ছে যা অনেক ক্ষেত্রে ভুল ফলাফল দিতে পারে।

জীনগত পরিবর্তনের ফলে যদিও সংক্রমণ ক্ষমতা হ্রাস পাচ্ছে। কিন্তু ভবিষ্যতে নতুন ভ্যারিয়েন্টের কারণে যেকোনো সময় নতুন ওয়েভ সৃষ্টির সম্ভাবনা থেকে যায়। এর ফলে যেকোনো চিকিৎসা কিংবা ভ্রমণের পূর্বে নিয়মিত করোনা শনাক্তকরণ পরীক্ষা করা প্রয়োজন।

এদিকে করোনা শনাক্তকরণে আরটিপিসিআর পরীক্ষাকে গোল্ড স্ট্যান্ডার্ড ধরা হয়। কিন্তু এই ধরণের কিট অত্যন্ত ব্যয়বহুল। প্রতিটি পরীক্ষায় খরচ হয় আনুমানিক ৩০০০-৩৫০০ টাকা। যার বেশিরভাগই রাষ্ট্রকে ভর্তুকি দিতে হয়।

এ অবস্থায় দেশ ও কোভিড রোগীদের সহায়তার জন্য বিসিএসআইআরের নেতৃত্বে বিএসএমএমইউ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় উদ্ভাবিত হয়েছে 'BCSIR-COVID Kit'। এই কিটের মাধমে স্বল্প খরচে করোনা শনাক্ত করা যাবে। একইসঙ্গে এই কিটের ন্যূনতম শনাক্তকরণ ক্ষমতা (LOD) ১০০ কপি ভাইরাস/মি.লি, যেখানে অন্যান্য আমদানিকৃত কিটগুলির LOD ১০০০ কপি ভাইরাস/মি.লি.। অর্থাৎ বিসিএসআইআর করোনা কিট দিয়ে খুব ন্যূনতম ভাইরাসকেও শনাক্ত করা যাচ্ছে। ফলে রোগের উপসর্গ প্রকাশের আগেই ভাইরাসের উপস্থিতি জানা সম্ভব হবে।


বিজ্ঞাপন


বিসিএসআইআরের করোনা কিটের বৈশিষ্ট্য

১. এই কিট M জিনকে টার্গেট করে করা হয়েছে। M জিনের Mutation তুলনামূলক কম ও বিশ্বে প্রথম M জিনকে টার্গেট করে কোভিড ডিটেকশন কিট আবিষ্কৃত হয়েছে।

২. এটির জন্য যে primer এবং probe ব্যবহার করা হয়েছে তা বিসিএসআইআর এর বিজ্ঞানীরা ডিজাইন করেছেন। যার ফলে কিটটি বাজারে প্রচলিত কিটের চেয়ে আলাদা এবং ইউনিক।

৩. উদ্ভাবিত কিটের Specificity, Sensitivity এবং Accuracy গোল্ড স্ট্যান্ডার্ড এর সমমান ও বাণিজ্যিক কিটগুলির থেকে উন্নতমানের।

৪. কিটটির Limit of Detection (LOD) ১০০ কপি ভাইরাস/মি.লি. যা বাজারে প্রচলিত কিট এর চেয়ে অনেক কম, তাই কিটটি ইনফেকশনের শুরুতেই কোভিড-১৯ শনাক্ত করতে সক্ষম।

৫. এই কিটটি সকল ধরনের ভ্যারিয়েন্ট (Alpha Beta, Gamma, Delta, Omicron, etc.) শনাক্ত করতেও সক্ষম। 

৬. এটি Glycogen ব্যবহার করে RNA extraction পদ্ধতি উদ্ভাবন করায় সল্প খরচে করোনা পরীক্ষা করতে সক্ষম।

এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর